ভারতের বিপক্ষে ‘ভালো খেলার’ আশা বাংলাদেশের

শক্তি-সামর্থ্যের ব্যবধান অনেক। কিন্তু তাই বলে আগেভাগেই হাল ছেড়ে দেওয়া! ভারতের বিপক্ষে জেতা সম্ভব নয়-বলে দেওয়া! এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকিতে ভারতের বিপক্ষে ম্যাচ সামনে রেখে বাংলাদেশ জাতীয় দলের কোচ গোবিনাথান ইমান ও অধিনায়ক আশরাফুল ইসলাম ভালো খেলার লক্ষ্য জানালেন ঠিকই, কিন্তু আগেভাগে হারও মেনে নিলেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2021, 02:31 PM
Updated : 14 Dec 2021, 02:33 PM

মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে বুধবার সাড়ে ৩টায় মুখোমুখি হবে দুই দল। মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-২ ড্র করে টুর্নামেন্টে যাত্রা শুরু করেছে ভারত। বাংলাদেশ খেলতে নামবে প্রথম ম্যাচ।

এ টুর্নামেন্ট সামনে রেখে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। জাপানের কাছে ৪-১ এবং পাকিস্তানের কাছে ৩-১ গোলে হেরেছিল তারা। র‌্যাঙ্কিংয়ে জাপান চতুর্থ, পাকিস্তান পঞ্চম, ভারত শীর্ষ দল। ভারতের বিপক্ষে ম্যাচ সামনে রেখে তাই বাংলাদেশ অধিনায়ক আশরাফুল মহাসতর্ক।

“আলহামদুলিল্লাহ আমাদের প্রস্তুতি ভালো। আমরা মাঠে নামব তাদের বিপক্ষে ভালো খেলা উপহার দিতে। কোচ আমাদের যেভাবে টেকনিক-ট্যাককটিস শিখিয়েছে, আমরা যদি সেগুলো শভভাগ মাঠে দিতে পারি। তাহলে ভালো কিছু সম্ভব। (ভারতের বিপক্ষে) ২-১ কিংবা ৩-১ গোলের ব্যবধানে হার প্রত্যাশা। আমরা যদি বলতে যাই যে, তাদের বিপক্ষে আমরা জিতব কিংবা ড্র করব। এটা আমাদের বলা সমীচীন হবে না। সম্প্রতি অলিম্পিকে তারা পদক জিতেছে। এমন দলের বিপক্ষে আগে-ভাগে কিছু বলাটা ঠিক নয়।”

“ভারত অনেক শক্তিশালী দল। আমি আগেই বলেছি ওরা অলিম্পিকে পদক পাওয়া দল। ওদের সঙ্গে আমাদের পার্থক্য কিন্তু স্পষ্ট। র‌্যাঙ্কিংয়েও অনেক এগিয়ে। ওদের সঙ্গে আমরা জিতব- আমার এমন মনে হয় না। জেতা সম্ভব বলব না। তবে ভালো একটা খেলা উপহার দেয়া সম্ভব।”

বাংলাদেশ কোচ গোবিনাথান ইমানও শিষ্যের সুরে সুর মিলিয়েছেন। দিন দশের অনুশীলনে ঘাটতি থেকে যাওয়া, ২০১৮ সালের এশিয়ান গেমসের পর প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা নিয়ে আগেও একাধিকবার বলেছেন তিনি। ভারত ম্যাচ সামনে রেখে তিনিও হাল দেড়ে দেওয়াদের দলে!

“৪০ মাস বাংলাদেশ কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি। অন্য দলগুলো কিন্তু ম্যাচের মধ্যে আছে। আমাদের কাছে আর কি প্রত্যশা আপনারা করবেন? যে দলগুলো খেলতে এসেছে তারা কিন্তু র‌্যাঙ্কিংয়ে আমাদের চেয়ে অনেক অনেক এগিয়ে। একটা কথাই আমি দিতে পারি যে ছেলেরা শতভাগ দিয়ে মাঠে খেলবে। নিজেদের সেরাটা দিয়ে চেষ্টা করবে। এর বাইরে আমি আর কিছুই বলতে পারছি না।”

“ভারত বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৩ নম্বরে রয়েছে। তারা টেকনিক্যালি-টেকটিক্যালি দুই দিক থেকেই সেরা। কোভিড-১৯ এর মধ্যে কোনো অবস্থাতেই তাদের খেলা কিন্তু বন্ধ ছিল না। তারা অলিম্পিকেও তিন নম্বর হয়েছে। পদক জিতেছে। ভারতের বিপক্ষে আমরা শুধু নিজেদের সেরাটা চেষ্টা করব।”