রিয়ালের বিপক্ষে ‘প্রাণ দিয়ে লড়বেন’ পিএসজির রামোস

দীর্ঘ ১৬ বছর ক্লাবটির হয়ে খেলেছেন সের্হিও রামোস। জিতেছেন অসংখ্য শিরোপা। ঠিকানা বদলের ছয় মাসের মধ্যেই কি-না প্রিয় সেই দলের বিপক্ষে নামতে হবে! চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর লড়াইয়ে প্রতিপক্ষ হিসেবে রিয়াল মাদ্রিদকে পেয়ে মিশ্র অনুভূতি কাজ করছে স্প্যানিশ ডিফেন্ডারের মনে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2021, 10:58 AM
Updated : 14 Dec 2021, 11:09 AM

তবে আবেগকে পাশ কাটিয়ে তার কণ্ঠে পেশাদারিত্বের সুর। বললেন, যেকোনো মূল্যে পিএসজিকে পরের রাউন্ডে নিয়ে যাওয়াটাই তার মূল্য লক্ষ্য।

গত সোমবার সুইজারল্যান্ডের নিয়নে নাটকীয়তায় ভরা ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ড্রয়ে পিএসজির প্রতিপক্ষ হিসেবে ওঠে রিয়ালের নাম। গত গ্রীষ্মের দলবদলে ফ্রি ট্রান্সফারে মাদ্রিদের দলটি থেকেই দুই বছরের চুক্তিতে প্যারিসের দলটিতে যোগ দেন রামোস।

রিয়ালের সঙ্গে চুক্তি নবায়ন নিয়ে লম্বা সময় ধরে চলা আলোচনা ভেস্তে যাওয়ায় এবং করোনাভাইরাসের কঠিন পরিস্থিতিতে মাঠ থেকে বিদায় জানানোর সুযোগ পাননি তিনি।

কয়েক মাস আগেই যে দলের হয়ে মাঠ মাতিয়েছেন, যাদের সাফল্য কামনায় সর্বোচ্চটা নিংড়ে দিয়েছেন, এবার চাইতে হবে ঠিক উল্টোটা। কেমন লাগছে রামোসের?-নকআউট পর্বের ড্রয়ের পর রামোস বলেন, প্রতিপক্ষ হিসেবে অন্য যেকোনো দলকে পেলেই ভালো হতো। তবে আবারও সান্তিয়াগো বের্নাবেউয়ে ফেরার সুযোগ পেয়ে উচ্ছ্বসিত তারকা সেন্টার-ব্যাক।

“আমি যখন বিমানে উঠলাম তখন (প্রথম ড্রয়ে) আমাদের প্রতিপক্ষ ছিল (ম্যানচেস্টার) ইউনাইটেড, এমন একটি দল যাদের আমি পছন্দ করি। এরপর জানা গেল যে, সেটা বাতিল হয়ে গেছে।”

“লড়াইটা (রিয়াল মাদ্রিদের বিপক্ষে) না হলেই ভালো লাগতো; কিন্তু (সান্তিয়াগো) বের্নাবেউয়ে ফেরাটাও আমার জন্য আনন্দের। কোভিড-১৯ এর কারণে (রিয়াল থেকে) আনুষ্ঠানিকভাবে বিদায় নিতে পারিনি।”

রিয়ালের বিপক্ষে ম্যাচে স্বাভাবিকভাবেই আবেগক্রান্ত হবেন রামোস। তবে মাঠের লড়াইয়ে সাবেক ক্লাবকে প্রতিযোগিতা থেকে বিদায় করে দিতে প্রাণপণ লড়াই করার আশ্বাস স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ জেতা এই তারকার কণ্ঠে।

“আমি অন্য দলকে মোকাবেলা করতে পছন্দ করতাম। এটা সবাই জানে যে রিয়াল মাদ্রিদের প্রতি আমার অনুরাগ ও ভালবাসা রয়েছে।”

“এখন আমার পিএসজির হয়ে লড়াই করার পালা এবং আমি তাদের পরের ধাপে তুলতে সম্ভাব্য সবকিছুই করব। তারা আমাকে নিয়ে ঝুঁকি নিয়েছে। পিএসজির জন্য আমি প্রাণ দিয়ে লড়ব।”

পিএসজিতে যোগ দেওয়ার আগে থেকেই পায়ের পেশির চোটে ভুগছিলেন রামোস। এই চোটের কারণেই গত মৌসুমের অনেকটা সময় ছিলেন বাইরে, স্পেনের হয়ে খেলতে পারেননি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও। বড় অনিশ্চয়তার পরও তাকে চড়া বেতনে দলে টানে পিএসজি।

সেই চোট কাটিয়ে চলতি মৌসুমে মাত্র একটি ম্যাচ খেলার পর আবার মাঠের বাইরে আছেন এই ডিফেন্ডার। ৩৫ বছর বয়সী এই ফুটবলার জানালেন, নতুন পরিবেশে মানিয়ে নিতে তাকে সাহায্য করেছেন পিএসজি সভাপতি নাসের আল-খেলাইফি, স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দো ও কোচ মাওরিসিও পচেত্তিনো এবং তার সতীর্থরা।

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগ মাঠে গড়াবে আগামী ১৫-১৬ ও ২২-২৩ ফেব্রুয়ারি। ফিরতি লেগ হবে ৮-৯ ও ১৫-১৬ মার্চ।