মতিন-ফের্নান্দেসে সেমিতে কিংস

আক্রমণ, পাল্টা আক্রমণে জমে ওঠা ম্যাচে প্রায় ঘণ্টাখানেক বসুন্ধরা কিংসকে আটকে রাখল শেখ জামাল ধানমণ্ডি ক্লাব। কিন্তু মতিন মিয়ার দারুণ গোলের পর দৃষ্টিনন্দন শটে ব্যবধান বাড়ালেন জোনাথন দি সিলভেইরা ফের্নান্দেস। স্বাধীনতা কাপের মুকুট ধরে রাখার পথে আরও একধাপ এগিয়ে গেল অস্কার ব্রুসনের দল। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 04:02 PM
Updated : 12 Dec 2021, 04:41 PM

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে রোববার চতুর্থ কোয়ার্টার-ফাইনালে শেখ জামালকে ৪-০ গোলে হারায় কিংস। গত আসরের শিরোপা জয়ের পথে গ্রুপ পর্বে ধানমণ্ডির দলটিকে ২-০ গোলে হারিয়েছিল তারা।

দিনের প্রথম ম্যাচে গতবারের রানার্সআপ শেখ রাসেল ক্রীড়া চক্রকে ১-০ গোলে হারিয়ে সেমি-ফাইনালে উঠেছে বাংলাদেশ পুলিশ এফসি। ফাইনালে ওঠার লড়াইয়ে তারা মুখোমুখি হবে কিংসের। অপর সেমি-ফাইনালে লড়বে আবাহনী ও সাইফ স্পোর্টিং।

শুরু থেকে জমে ওঠা ম্যাচে শেখ জামালের পোস্টে দেয়াল হয়ে ছিলেন সামিউল ইসলাম। চতুর্থ মিনিটে মোহাম্মদ ইব্রাহিমের পাসে ফের্নান্দেসের শট সামিউল ফিস্ট করার পর ক্রসবার ছুঁয়ে বাইরে যায়। তিন মিনিট পর ইস্তয়ান ভ্রানিয়াসের কাছের পোস্টে নেওয়া শট বাইরে যায়।

একাদশ মিনিটে বক্সের একটু উপর থেকে রাহবার ওয়াহেদ খানের কোনাকুনি শট ঝাঁপিয়ে পড়ে ফেরান কিংস গোলরক্ষক আনিসুর রহমান জিকো। প্রথমার্ধের যোগ করা সময়ে ভ্রানিয়াসের শট ব্লক করেন ডিফেন্ডার আরিফুল ইসলাম।

৫৬তম মিনিটে বক্সের ভিতরে চিনেডু ম্যাথিউর শট খালেদ শাফির হাতে লাগলে পেনাল্টির জোরালো আবেদন করে শেখ জামাল। রেফারির সাড়া না মেলায় সহকারি রেফারির কাছে কড়া মেজাজে আবেদন জানিয়ে কোচ হুয়ান মানুয়েল মার্তিনেস দেখেন লাল কার্ড।

৫৮তম মিনিটে গোলের অপেক্ষা ফুরায় কিংসের। ভ্রানিয়াসের পাস ধরে মতিনের উদ্দেশে থ্রু বল বাড়ান রবসন দি সিলভা রবিনিয়ো। সামনে থাকা দুই ডিফেন্ডার তেমন কোনা বাধা না দেওয়ায় বক্সের মাঝামাঝি গিয়ে জোরালো শট নেন মতিন; বল ঝাঁপিয়ে পড়া সামিউলকে ফাঁকি দিয়ে কিছুটা বাঁক খেয়ে ঠিকানা খুঁজে নেয়। এরপর থেকে শেখ জামালের রক্ষণে একটু একটু করে চিড় ধরতে থাকে।

একটু পর ডান দিক দিয়ে বক্সে ঢুকে ইব্রাহিমের নেওয়া শট বাইরের জাল কাঁপায়। ৭৩তম মিনিটে বক্সের ঠিক ওপর থেকে ফের্নান্দেসের কোনাকুনি শটে ব্যবধান দ্বিগুণ হয়।

সাত মিনিট পর বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা এই ব্রাজিলিয়ান গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডার শাহিন মিয়াকে গতিতে পেছনে ফেলে উঁচু শটে ব্যবধান আরও বাড়ান। ছুটে এসে স্লাইড করলেও ক্লিয়ার করতে পারেননি সামিউল।

দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ইয়াসিন আরাফাতকে বাজেভাবে ফাউল করে লাল কার্ড দেখেন শেখ জামালের অধিনায়ক সলোমন কিং। এরপর রবিনিয়োর শট সামিউল ফেরালেও বল গ্লাভসে নিতে পারেননি; সামনে থাকা আলমগীর কবির রানা নিখুঁত শটে নিশ্চিত করে দেন কিংসের বড় জয়।

দারুণ এক তৃপ্তি নিয়ে সেমি-ফাইনালে উঠল কিংস। টুর্নামেন্টের একমাত্র দল হিসেবে এখন পর্যন্ত কোনো গোল হজম করেনি তারা।