বিএসপিএ পুরস্কার জিতলেন বিডিনিউজ টোয়েন্টিফোরের জুবায়ের

কিশোর ফুটবলারদের বেড়ে ওঠার প্রতিকূলতা নিয়ে ধারাবাহিক প্রতিবেদনের জন্য বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) পুরস্কার জিতে নিয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক মোহাম্মদ জুবায়ের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2021, 06:48 PM
Updated : 4 Dec 2021, 07:27 PM

শনিবার রাতে ‘ম্যাক্স-বিসএসপিএ নাইট-২০২১’ অনুষ্ঠানে চারটি ক্যাটাগরিতে ক্রীড়া সাংবাদিকদের পুরস্কৃত করে সংগঠনটি। এর মধ্যে ২০২০ সালের বর্ষসেরা ক্রীড়া সাংবাদিক ক্যাটাগরিতে জুবায়ের হয়েছেন দ্বিতীয় রানারআপ।

পাইওনিয়ার লিগ থেকে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ, এই পাঁচ ধাপে বাংলাদেশের একজন কিশোর ফুটবলারের এগিয়ে চলার পথে যেসব প্রতিকূলতা-প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়, তা নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে প্রকাশিত হয় জুবায়েরের আট পর্বের প্রতিবেদন।

তৃণমূল পর্যায়ে অনেক কোচ, খেলোয়াড়, সংগঠক, কর্মকর্তাদের সঙ্গে কথা বলে তিনি তুলে আনেন আড়ালের অনেক চিত্র। ম্যাচ পাতানো, স্বজনপ্রীতি, খেলোয়াড়দের আর্থিক সংকট, বয়স চুরি, কোচদের নতুনত্বে অনীহা থেকে অনেক কিছুই ফুটে ওঠে সেখানে।

এই ক্যাটাগরিতে প্রথম রানারআপ হয়েছেন মাছরাঙা টেলিভিশনের সাকির রুবেন। আর বর্ষসেরা সাংবাদিকের ‘তওফিক আজিজ খান ট্রফি’ জিতে নিয়েছেন প্রথম আলোর মাসুদ আলম। ২০১৯ সালে ঢাকার ক্লাব পাড়ায় ক্যাসিনোবিরোধী অভিযানের এক বছর পূর্তিতে সাতটি ক্লাবের ভেতর-বাহির নিয়ে ধারাবাহিক অনুসন্ধানী প্রতিবেদন লিখেছিলেন তিনি।

বছরের সেরা ক্রীড়া সাংবাদিক বাছাইয়ের বিচারক প্যানেলে ছিলেন দিলু খন্দকার, দুলাল মাহমুদ, এমএম কায়সার, মো. হাসান উল্লাহ খান রানা ও আজাদ মজুমদার।

পল্টনের একটি হোটেলে ক্রীড়া সাংবাদিকদের এই মিলনমেলায় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল ও ম্যাক্স গ্রুপের নির্বাহী পরিচালক এম ই চৌধুরী শামীম।

তারা ‘বিশ্ব ক্রীড়া সাংবাদিক দিবস সম্মাননা’ তুলে দেন ক্রীড়া লিখিয়ে মোফাখখারুল ইসলাম দিলখোশ ও আলোকচিত্র সাংবাদিক শামসুল হক টেংকুর হাতে।

সেরা সাক্ষাৎকারের পুরস্কার আতাউল হক মল্লিক ট্রফি জিতেছেন নোমান মোহাম্মদ। মাশরাফি বিন মুর্তজার প্রায় দুই ঘণ্টার দীর্ঘ সাক্ষাৎকার নিয়েছেন তিনি। সে খানে সাবেক অধিনায়ক মাশরাফি ক্রিকেট বোর্ডকে লাইভে আসার চ্যালেঞ্জ জানান।

২০১৯ বিশ্বকাপে কী হয়েছিল, বিসিবির বিপক্ষে ক্রিকেটারদের বিদ্রোহে কেন ছিলেন না, স্পর্শকাতর এই সব বিষয় স্পষ্ট করেন মাশরাফি। আনন্দ, কষ্ট, মজা, হতাশা- সব মিলিয়ে ক্রিকেটার ও ব্যক্তি মাশরাফির অনেককিছুই প্রকাশ পেয়েছিল অনলাইন প্ল্যাটফর্ম ‘নট আউট নোমান’ এর জন্য নেওয়া সেই সাক্ষাৎকারে।

এই ক্যাটাগরিতে প্রথম রানারআপ হয়েছেন সামীউর রহমান; নাভিল এলাহী খান হয়েছেন দ্বিতীয় রানারআপ হন।

সেরা ফিচার/ডকুমেন্টারির জন্য রণজিৎ বিশ্বাস ট্রফি জিতেছেন কালের কণ্ঠের রাহেনুর রহমান। প্রথম রানারআপ হয়েছেন প্রথম আলোর রাশেদুল ইসলাম। আর দ্বিতীয় রানারআপ নয়া দিগন্তের রফিকুল হায়দার ফরহাদ।

সেরা ফটোগ্রাফির পুরস্কার বদরুল হুদা চৌধুরী ট্রফি পেয়েছেন ফিরোজ আহমেদ। ১১ বছর বয়সী শেখ ইয়ামিন আহমেদ সিনানের সঙ্গে ঝর্ণা আক্তার চিনির ক্রিকেট খেলার মিষ্টি ছবি তুলেছিলেন তিনি।

পল্টন ময়দানে অনুশীলনের আগে মায়ের সঙ্গেই খেলতে মন চেয়েছিল সিনানের। ব্যাট হাতে উইকেটের সামনে দাঁড়িয়ে যান ঝর্ণা। মাকে বোল্ড করে ডানা মেলে ছুটলেন সিনান ‘আউট’ হওয়ার আনন্দে দুই হাত বাড়িয়ে দিলেন মাও। স্বর্গীয় মুহূর্তটি ফ্রেমবন্দি করে নেন ডেইলি স্টারের ফিরোজ।

এই বিভাগে প্রথম রানারআপ হয়েছেন কালের কণ্ঠের মীর ফরিদ। আর প্রথম আলোর শামসুল হক টেংকু হয়েছেন দ্বিতীয় রানারআপ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক