‘যোগ্য হিসেবেই ব্যালন ডি’অর জিতেছে মেসি’

ব্যালন ডি’অর জয়ের সম্ভাবনায় অনেকেই করিম বেনজেমা ও রবের্ত লেভানদোভস্কিকে এগিয়ে রেখেছিলেন। জর্জিনিয়োকে নিয়েও আলোচনা কম হয়নি। শেষ পর্যন্ত অবশ্য তাদের পেছনে ফেলে বর্ষসেরা হয়েছেন লিওনেল মেসি। তাতে পুরনো বিতর্কটা উঠেছে নতুন করে, যোগ্য ব্যক্তির হাতেই কি উঠেছে পুরস্কারটি? রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তির মনে অবশ্য কোনো সংশয় নেই। তার মতে, যোগ্য হিসেবেই খেতাবটি জিতেছেন পিএসজি ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2021, 06:05 PM
Updated : 30 Nov 2021, 06:05 PM

প্যারিসে সোমবার রাতে জমকালো অনুষ্ঠানে মেসির হাতে তুলে দেওয়া হয় ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’ –এর বর্ষসেরা ফুটবলারের পুরস্কার, ব্যালন ডি’অর ২০২১। এই নিয়ে রেকর্ড সাতবার এই স্বীকৃতি পেলেন সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড।

এক যুগেরও বেশি সময়ে মেসির প্রধান প্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদো অবশ্য এবার পুরস্কারটির লড়াইয়ে বেশ পিছিয়েই ছিলেন। তবে গত মৌসুম থেকে দুর্দান্ত ফর্মে থাকা বেনজেমা ও লেভানদোভস্কির বর্ষসেরা হওয়ার সম্ভাবনা দেখছিলেন তাদের সতীর্থ, কোচ ও সাবেক খেলোয়াড়দের অনেকে।

সাংবাদিকদের ভোটে সেরার লড়াইয়ে ৬১৩ পয়েন্ট পেয়েছেন মেসি। ৩৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় হয়েছেন লেভানদোভস্কি। আর বেনজেমা হয়েছেন চতুর্থ।

লা লিগায় নিজেদের পরের ম্যাচে আথলেতিক বিলবাওয়ের মুখোমুখি হবে রিয়াল। বুধবার বাংলাদেশ সময় রাত ২টায় শুরু হবে ম্যাচটি।

আগের দিন আনচেলত্তির সংবাদ সম্মেলনেও উঠল ব্যালন ডি’অর প্রসঙ্গ। ইতালিয়ান এই কোচ অবশ্য এখানে বিতর্কের কিছু দেখছেন না। তার সহজ ও সোজাসুজি জবাব, যোগ্য হিসেবেই বর্ষসেরা হয়েছেন মেসি।

"মেসি পুরস্কারটি জিতেছে এবং সে এখনও দুর্দান্ত এক খেলোয়াড়। এই বিষয়ে নতুন করে বলার কিছু নেই।”

"খেলোয়াড়দের জন্য ব্যক্তিগত পুরষ্কার গুরুত্বপূর্ণ, কিন্তু তারা এটি জিততে না পারলেও কোনো সমস্যা নয়।”

আনচেলত্তি আশাবাদী, আগামী বছর বেনজেমা বা রিয়ালের অন্য কোনো খেলোয়াড় জিতবেন পুরষ্কারটি।

"আশা করি, পরের বছর রিয়াল মাদ্রিদের একজন খেলোয়াড় এটি জিতবে। বেনজেমা দুর্দান্ত একটি মৌসুম কাটিয়েছে এবং সে চতুর্থ হয়েছে। (আগামী বছর) নতুন অনুপ্রেরণায় প্রথম হওয়ার চেষ্টা করবে সে।"

লিগে ১৪ ম্যাচে ১০ জয় ও তিন ড্রয়ে ৩৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক