‘বায়ার্নকে হারিয়েই শেষ ষোলোয় খেলবে বার্সা’

সাদামাটা পারফরম্যান্সে মৌসুমের শুরু থেকেই ধুঁকছে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে খুব বাজে শুরুর পর মাঝে ঘুরে দাঁড়ালেও ফের প্রতিযোগিতাটির গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার শঙ্কায় পড়েছে তারা। ভীষণ কঠিন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়েও অবশ্য আত্মবিশ্বাসের কমতি নেই কাতলান ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তার। তার বিশ্বাস, বায়ার্ন মিউনিখকে তাদেরই মাঠে হারিয়ে পরের রাউন্ডে খেলবেন তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2021, 11:32 AM
Updated : 26 Nov 2021, 02:06 PM

কাম্প নউয়ে গত মঙ্গলবার বেনফিকার বিপক্ষে জিতলেই নকআউট পর্বের টিকেট নিশ্চিত হতো বার্সেলোনার। তা তো হয়ইনি, বরং গোলশূন্য ড্র করে বিদায়ের শঙ্কায় পড়ে গেছে তারা।

পাঁচ ম্যাচের সবকটি জিতে ১৫ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের শীর্ষস্থান আগেই নিশ্চিত করেছে বায়ার্ন। ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে বার্সেলোনা। ৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে বেনফিকা।

বার্সেলোনার টিকে থাকতে গ্রুপ পর্বের শেষ রাউন্ডে হারাতে হবে শক্তিশালী বায়ার্নকে, নয়তো তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের দিকে। যেখানে দিনামো কিয়েভের বিপক্ষে বেনফিকা পয়েন্ট হারালে বার্সেলোনা নিজেদের ম্যাচে হারলেও পরের রাউন্ডে উঠবে।

বুন্ডেসলিগা ও চ্যাম্পিয়ন্স লিগে ইউলিয়ান নাগেলসমানের দলের যে ফর্ম, তাতে দলটিকে তাদেরই মাঠে হারানো ছন্দহীন বার্সেলোনার জন্য খুব কঠিনই হওয়ার কথা। সে বাস্তবতা মেনেও লাপোর্তার কণ্ঠে আত্নবিশ্বাসের সুর। বৃহস্পতিবার স্পেনের সংবাদমাধ্যম এএসকে তিনি বলেন, চাভির কোচিংয়ে বায়ার্নকে হারাবেন তারা।

বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা। ফাইল ছবি

"বায়ার্নকে হারানো অসম্ভব নয়। মিরাকল হতে যাচ্ছে, আমি নিশ্চিত যে আমরা জিততে যাচ্ছি।”

"চাভি খুব অনুপ্রাণিত ও দৃঢ় মানসিকতার। আশা করি, সবকিছু আমাদের পক্ষে থাকবে।”

গত ২৭ অক্টোবর বার্সেলোনার তখনকার কোচ রোনাল্ড কুমান বরখাস্ত হওয়ার পর ‘বি’ দলের কোচ সের্হি বারজুয়ানকে অস্থায়ীভাবে দায়িত্ব দেওয়া হয়। এরপর গত ৬ নভেম্বর ২০২৪ সাল পর্যন্ত কোচ হিসেবে নিয়োগ পান ক্লাবটির সাবেক খেলোয়াড় চাভি। লাপোর্তার মতে, ডাগআউটে সাবেক স্প্যানিশ মিডফিল্ডারের উপস্থিতিতে তারা প্রতিপক্ষের জন্য আরেকটু বেশি ভাবনার কারণ হয়েছে।

"আমি মনে করি, এই সময়ে চাভির আগমনে আমরা প্রতিপক্ষের কাছ থেকে কিছুটা সম্মান বেশি পাচ্ছি। তারা জানে আমরা আবার নিজেদের সেরা ছন্দে ফিরতে পারি।"

বেনফিকার বিপক্ষে ম্যাচটি ছিল ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার ১৩৩তম ম্যাচ। এর মধ্যে মাত্র অষ্টমবারের ড্রয়ে শেষ হয় কোনো ম্যাচ।

বাংলাদেশ সময় আগামী ৯ ডিসেম্বর রাত ২টায় বায়ার্নের মাঠে খেলবে বার্সেলোনা। প্রথম দেখায় কাম্প নউয়ে ৩-০ গোলে হেরেছিল তারা।

ইউরোপ সেরার মঞ্চে বার্সেলোনা সবশেষ গ্রুপ পর্বের বৈতরণী পার হতে ব্যর্থ হয়েছিল ২০০০-০১ মৌসুমে, সেবার গ্রুপে তাদের পেছনে ফেলে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছিল এসি মিলান ও লিডস ইউনাইটেড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক