‘শত্রু’ রামোসকে নতুন করে চিনছেন মেসি

এক যুগেরও বেশি সময় ধরে দুজন ছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের খেলোয়াড়। সেই সময়ের বার্সেলোনার মেসি আর রিয়াল মাদ্রিদের সের্হিও রামোস আজ একই দলে। অতীতের ‘তিক্ততা’ ভুলে এখন কাঁধে কাঁধ মিলিয়ে লড়ার পালা। নতুন ঠিকানায় পুরনো ‘শত্রুর’ সঙ্গে ড্রেসিং রুম ভাগাভাগি করতে কেমন লাগছে? জবাবে স্প্যানিশ ডিফেন্ডারের প্রতি শ্রদ্ধাই ঝরল আর্জেন্টিনা অধিনায়কের কণ্ঠে। জানালেন, কাছ থেকে দেখার অভিজ্ঞতায় রামোসকে ভিন্নভাবে আবিষ্কার করছেন তিনি। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2021, 01:39 PM
Updated : 23 Nov 2021, 01:39 PM

গত গ্রীষ্মের দলবদলের শুরুতে রিয়াল থেকে ফ্রি ট্রান্সফারে প্যারিসের দলটিতে যোগ দেন রামোস। পরের মাসে বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তির প্রক্রিয়া ভেস্তে যাওয়ার পর ফ্রান্সের দলটিতে যুক্ত হন মেসি।

এখনও মাঠে দুজন একত্রে খেলতে পারেননি রামোসের দীর্ঘমেয়াদী চোটের কারণে। তবে অনুশীলন করছেন একসঙ্গে। সেখানে একই ফ্রেমে তাদের হাস্যোজ্জ্বল ছবি ভক্তদের কাছে আলোচনা বিষয় হয়ে উঠেছে। সেটির একমাত্র কারন নিজ নিজ সাবেক ক্লাবে থাকার সময় তাদের মাঝের তুমুল প্রতিদ্বন্দ্বিতা।

মার্কায় প্রকাশিত দীর্ঘ সাক্ষাৎকারে ছয়বারের বর্ষসেরা ফুটবলার কথা বলেছেন বেশ কিছু বিষয়ে। সেখানেই উঠে এসেছে তার সতীর্থ হিসেবে রামোসকে পাওয়ার অভিজ্ঞতা এবং স্পেনের বিশ্বকাপজয়ী তারকাকে নিয়ে তার অভিমত। 

মেসি বললেন, অতীতে ফুটবল মাঠে তাদের মধ্যে উত্তপ্ত লড়াই হলেও খেলোয়াড় হিসেবে বরাবরই তারা পরস্পরকে সম্মান করেছেন।

“এত বছরের প্রতিদ্বন্দ্বিতা, বার্সেলোনা ও মাদ্রিদের দুই অধিনায়ক হিসেবে অনেকগুলো ক্লাসিকো খেলা এবং মাঠে মুখোমুখি অনেক লড়াইয়ের পর এখানে (সতীর্থ হয়ে ওঠা) শুরুতে কিছুটা অদ্ভুতই লেগেছিল। কিন্তু এখন সবই অতীত। ক্লাসিকোর লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী থাকার পরও আমরা সবসময় একে অপরকে অনেক সম্মান করেছি।”

পায়ের পেশির চোটে দীর্ঘ ছয় মাসেরও বেশি সময় ধরে কোনো ম্যাচ খেলতে পারেননি রামোস। খুব শিগগিরই তিনি মাঠে ফিরবেন বলে প্রত্যাশা মেসির।

“এখন তাকে একজন সতীর্থ হিসেবে পাওয়াটা চমৎকার। ধীরে ধীরে সে গতি ফিরে পাচ্ছে। আশা করি, সে যত তাড়াতাড়ি সম্ভব মাঠে নামবে, কারণ আমাদের লক্ষ্য অর্জনে রামোস একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হতে যাচ্ছে।

মাঠে রামোসের ক্ষিপ্র, রগচটা, লড়াকু মানসিকতা দেখেই সবাই অভ্যস্ত। ব্যতিক্রম নন মেসিও। তবে পিএসজিতে তাকে কাছ থেকে দেখার পর আর্জেন্টাইন ফরোয়ার্ডের উপলদ্ধি, সাবেক রিয়াল তারকা মানুষ হিসেবে অসাধারণ।

“আমি আগে থেকেই তাকে চিনি। এটা সত্যি যে আমাদের মধ্যে লম্বা সময় নিয়ে কখনও কথা হয়নি, কিন্তু আমরা অনেক বছর ধরে লা লিগায় একে অন্যের বিপক্ষে খেলেছি এবং একাধিকবার কথা বলেছি। সে কেমন তা নিয়ে আমার আগে থেকেই ধারণা ছিল। আমার সাবেক সতীর্থদের (বার্সেলোনায়) অনেকেই স্প্যানিশ জাতীয় দলে তার সঙ্গে খেলত, তাই আমি আগে থেকেই তার সম্পর্কে জানতাম। এখন প্যারিসে একসঙ্গে বেশি সময় কাটানোর পর আমি বুঝেছি, সে দারুণ ব্যক্তি।”

সব ঠিক থাকলে মেসি ও রামোসকে প্রথমবারের মত পিএসজির জার্সিতে দেখা যেতে পারে বুধবার, চ্যাম্পিয়ন্স লিগে ম্যানচেষ্টার সিটির বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে। স্পেনের বিশ্বকাপ জয়ী সেন্টার-ব্যাককে নিয়ে নিয়ে মঙ্গলবার ২৩ সদস্যের দল ঘোষণা করেছেন কোচ মাওরিসিও পচেত্তিনো।