চাভির বার্সাকে নিয়ে মেসির প্রত্যাশা

লিওনেল মেসি থাকতেই কঠিন সময় শুরু হয়েছিল বার্সেলোনার। সেটা এখন আরও ঘনীভূত হয়েছে; ক্লাবের ইতিহাসের সেরা তারকাকে হারিয়ে যেন দিশা পাচ্ছে না দলটি। তবে প্রত্যাশার ডালি সাজিয়ে দলটির কোচের দায়িত্ব নিয়েছেন চাভি এরনান্দেস। সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডারের হাত ধরে কাতালান দলটি আবারও সাফল্যের পথে ফিরবে বলে বিশ্বাস আর্জেন্টাইন তারকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2021, 09:53 AM
Updated : 23 Nov 2021, 09:53 AM

লা লিগায় দ্বিতীয় সফলতম দল বার্সেলোনা। ২০০৮-২০০৯ মৌসুম থেকে ২০১৮-১৯ মৌসুম পর্যন্ত ১১ আসরের আটবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা। সবশেষ জিতেছে ওই ২০১৮-১৯ আসরে। পরেরবার দ্বিতীয় ও গত আসরে তৃতীয় হয় তারা।

বার্সেলোনার দুরাবস্থা আরও বড় হয়ে ধরা দেয় ২০১৯-২০ চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে। বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে উড়ে যায় তারা। আর ইউরোপ সেরার মঞ্চে গতবার বিদায় নেয় শেষ ষোলো থেকে।

এরপর গত মৌসুম শুরুর আগে সবচেয়ে বড় ধাক্কা খায় বার্সেলোনা। আর্থিক সঙ্কটে ছেড়ে দিতে বাধ্য হয় মেসিকে। সেখানেই শেষ নয়; অঁতোয়ান গ্রিজমানসহ আরও কয়েকজনকে হারায় তারা। তারই প্রভাব পড়তে শুরু করে মৌসুমের শুরু থেকেই।

একের পর এক ব্যর্থতায় লা লিগায় নিচের দিকে নামতে থাকে। চ্যাম্পিয়ন্স লিগে প্রথম দুই ম্যাচেই হেরে আরও কোণঠাসা হয়ে পড়ে। ফলাফল, ব্যর্থতার দায়ে চাকরি হারান কোচ রোনাল্ড কুমান। দলকে কক্ষপথে ফেরানোর চ্যালেঞ্জ নিয়ে এ মাসের শুরুতে দায়িত্ব নিয়েছেন ক্লাবটির সাবেক তারকা মিডফিল্ডার চাভি।

তার কোচিংয়ে বার্সেলোনা আবারও স্বরূপে ফিরবে কি-না, তা সময়ই বলে দেবে। তবে খেলোয়াড়-সমর্থককদের মাঝে তাকে ঘিরে প্রত্যাশার কমতি নেই। মেসির যেমন দৃঢ় বিশ্বাস, তার সাবেক সতীর্থের হাত ধরে ঘুরে দাঁড়াবে কাম্প নউয়ের দলটি।

মার্কাকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে এই প্রত্যাশায় ব্যক্ত করেছেন রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার।

“চাভির হাত ধরে বার্সেলোনা আবার জেগে উঠবে। তিনি এমন একজন কোচ যিনি অনেক কিছু জানেন এবং বার্সেলোনাকে ভালো করে জানেন।”