বর্ষসেরা কোচের লড়াইয়ে স্কালোনি-মানচিনি-গুয়ার্দিওলা

ফিফা বর্ষসেরা কোচ হওয়ার লড়াইয়ে উঠে এসেছেন আর্জেন্টিনাকে কোপা আমেরিকা শিরোপা জেতানো লিওনেল স্কালোনি। তার সঙ্গে লড়াইয়ে আছেন ইতালির ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী কোচ রবের্তো মানচিনি ও ম্যানচেস্টার সিটির পেপ গুয়ার্দিওলা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 07:45 PM
Updated : 22 Nov 2021, 07:54 PM

২০২১ সালের পুরুষ ফুটবলের বর্ষসেরা কোচ নির্বাচনে সোমবার নিজেদের ওয়েবসাইটে সাত জনের তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।

তালিকায় আরও আছেন বর্তমানে জার্মানি জাতীয় দলের দায়িত্বে থাকা হান্স ফ্লিক, চেলসির টমাস টুখেল, টটেনহ্যাম হটস্পারের আন্তোনিও কন্তে ও আতলেতিকো মাদ্রিদের দিয়েগো সিমেওনে।

গত বছরের ৮ অক্টোবর থেকে এই বছরের ৭ অগাস্ট পর্যন্ত সময়ের মধ্যে তাদের অর্জনগুলো বিবেচনায় নিয়ে তালিকা করা হয়েছে।

স্কালোনির হাত ধরে গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাটিতেই হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা, কাটে তাদের ২৮ বছরের শিরোপা খরা।

তার কোচিংয়ে আর্জেন্টিনা এরই মধ্যে নিশ্চিত করেছে ২০২২ বিশ্বকাপে খেলা। সব মিলিয়ে টানা ২৭ ম্যাচ অপরাজিত আছে দলটি, যার শুরুটা হয়েছিল ২০১৯ সালের মাঝামাঝি সময়ে।

মানচিনির কোচিংয়ে গত জুলাইয়ে ইংল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে ইউরোর শিরোপা ঘরে তোলে ইতালি। গত অক্টোবরের শুরু পর্যন্ত দলটি অপরাজিত ছিল বিশ্ব রেকর্ড টানা ৩৭ ম্যাচ।

কন্তের হাত ধরে গত মে মাসে ১১ বছর পর সেরি আ চ্যাম্পিয়ন হয় ইন্টার মিলান। এরপরই দলটির দায়িত্ব ছাড়েন এই ইতালিয়ান কোচ। এই মাসের শুরুতে ইংলিশ ক্লাব টটেনহ্যামের দায়িত্ব নিয়ে আবার কোচিংয়ে ফেরেন তিনি।

গত মে মাসে বুন্ডেসলিগায় বায়ার্ন মিউনিখ টানা নবম শিরোপা জেতে ফ্লিকের কোচিংয়ে। মৌসুম শেষে গত অগাস্টে তিনি দায়িত্ব নেন জার্মানি জাতীয় দলের।

সিমেওনের কোচিংয়ে গত মে মাসে আতলেতিকো মাদ্রিদ লা লিগা চ্যাম্পিয়ন হয় ৭ বছর পর। একই মাসে চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতান টুখেল। আর গুয়ার্দিওলার কোচিংয়ে ২০২০-২১ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন হয় ম্যানচেস্টার সিটি।

আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার ওয়েবসাইটে ভোট দিতে পারবেন ফুটবলপ্রেমীরা। জানুয়ারির শুরুতে এর মধ্য থেকে তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে। আর আগামী ১৭ জানুয়ারি ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা 

১. আন্তোনিও কন্তে (ইন্টার মিলান/টটেনহ্যাম হটস্পার)

২. হান্স ফ্লিক (বায়ার্ন মিউনিখ, জার্মানি জাতীয় দল)

৩. পেপ গুয়ার্দিওলা (ম্যানচেস্টার সিটি)

৪. রবের্তো মানচিনি (ইতালি জাতীয় দল)

৫. লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা জাতীয় দল)

৬. দিয়েগো সিমেওনে (আতলেতিকো মাদ্রিদ)

৭. টমাস টুখেল (চেলসি)   

একই সঙ্গে নারী ফুটবলে বর্ষসেরা কোচের পুরস্কারের লড়াইয়ে পাঁচ জনের তালিকায়ও দিয়েছে ফিফা। দিয়েছে পুরুষ ও নারী ফুটবলে বর্ষসেরা গোলরক্ষকের লড়াইয়ে পাঁচ জনের তালিকায়ও।

পুসকাস অ্যাওয়ার্ডের (সেরা গোল) জন্য সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হবে পরে।