২০২৪ পর্যন্ত ইংল্যান্ডের কোচ থাকছেন সাউথগেট

ইংল্যান্ডের কোচ হিসেবে গ্যারেথ সাউথগেটের ভবিষ্যৎ নিয়ে জল্পনা-কল্পনা চলছিল কিছুদিন ধরে। চুক্তি নবায়ন করে সব গুঞ্জনের ইতি টেনে দিলেন এই ইংলিশ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 02:50 PM
Updated : 22 Nov 2021, 02:50 PM

দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) সোমবার নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতিতে সাউথগেটের সঙ্গে চুক্তি নবায়নের বিষয়টি নিশ্চিত করেছে। ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত দলটির দায়িত্বে থাকবেন তিনি।

২০১৬ সালে পূর্ণকালীন মেয়াদে ইংল্যান্ড কোচের দায়িত্ব পান সাউথগেট। তার হাত ধরে মেজর কোনো টুর্নামেন্টে শিরোপা জিততে না পারলেও ধারাবাহিকতা ধরে রেখেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

তার কোচিংয়ে ২০১৮ বিশ্বকাপে সেমি-ফাইনালে খেলার পর চলতি বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে রানার্স-আপ হয় ইংল্যান্ড। ২০১৮ সালে সাউথগেটের সঙ্গে চার বছরের জন্য চুক্তি নবায়ন করেছিল এফএ।

গণমাধ্যমের খবর, জাতীয় দলের হয়ে চমৎকার কাজের সুবাদে সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি বড় ক্লাবের নজরে ছিলেন সাউথগেট। আগের চুক্তির মেয়াদ ২০২২ সালে শেষ হতো, এ কারণেই ইংল্যান্ডে তার ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন বাড়ছিল।

এফএ’র প্রকাশিত বিবৃতিতে নিজের ও সহকারী কোচ স্টিভ হল্যান্ডের চুক্তি নবায়ন নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন সাউথগেট। ৫১ বছর বয়সী কোচ আশাবাদী, ভবিষ্যতে বড় কিছু অর্জন করবে তার দল।

"আমি আনন্দিত যে স্টিভ (হল্যান্ড) এবং আমি নিজ নিজ ভূমিকায় চুক্তি নবায়ন করতে পেরেছি।"

"আমাদের সামনে দারুণ সুযোগ রয়েছে এবং আমি জানি তারা (খেলোয়াড়) ও সমর্থকরা, সবাই এই দলের ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে রোমাঞ্চিত।"

চলতি মাসে শেষ হওয়া ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘আই’ গ্রুপে ১০ ম্যাচে আট জয় ও দুই ড্রয়ে ২৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে ২০২২ বিশ্বকাপে খেলা নিশ্চিত করে ইংল্যান্ড।