সুলশারের বিদায়ে আবেগাক্রান্ত রোনালদো

ওল্ড ট্র্যাফোর্ডে ক্রিস্তিয়ানো রোনালদো যখন প্রথম পা রেখেছিলেন, উলে গুনার সুলশার ছিলেন তার সতীর্থ। দ্বিতীয়বার যখন চেনা আঙিনায় ফিরলেন, তখন দুজনের সম্পর্ক গুরু-শিষ্যের। সুলশারের বিদায়ে তাই স্মৃতির ঝড় বয়ে যাচ্ছে রোনালদোর ভেতরে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 02:03 PM
Updated : 22 Nov 2021, 02:03 PM

ম্যানচেষ্টার ইউনাইটেডে নিজের দ্বিতীয় অধ্যায়ের শুরু থেকেই কোচ হিসেবে সুলশারকে পান রোনালদো। সদ্য বরখাস্ত হওয়া কোচের বিদায়ের পর তার প্রতি বিনম্র শ্রদ্ধা ঝরল পর্তুগিজ মহাতারকার কণ্ঠে। সাবেক কোচকে অসাধারণ মানুষ উল্লেখ করে শুভকামনা জানালেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

গত রোববার পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সুলশারকে অব্যাহতি দেয় ইউনাইটেড। ২০১৮ সালের ডিসেম্বরে জোসে মরিনিয়োর বিদায়ের পর অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দলটির হাল ধরেছিলেন নরওয়ের সাবেক এই ফুটবলার।

তাকে পরের বছর মার্চে পাকাপাকিভাবে তিন বছরের জন্য নিয়োগ দেয় প্রিমিয়ার লিগের দলটি। এরপর চলতি বছরের জুলাইয়ে সুলশারের সঙ্গে ২০২৪ সাল পর্যন্ত নতুন চুক্তি করে ইউনাইটেড। কিন্তু দলের টানা ব্যর্থতায় সম্পর্ক টিকল না।

কোচ হিসেবে সুলশারের সঙ্গে কাজ করার আগে ক্যারিয়ারের শুরুর দিকে তাকে সতীর্থ হিসেবে পেয়েছিলেন রোনালদো। তার ইউনাইটেড অধ্যায়ের একেবারে শুরুর দিনগুলোতে ক্লাবটিতে ছিলেন সুলশার।

গ্রীষ্মকালীন দলবদলে ইউভেন্তুস থেকে ইউনাইটেডে যোগ দেন রোনালদো এবং তার ফেরায় বড় ভূমিকা ছিল সুলশারের। সোমবার ইনস্টাগ্রামে একটি পোস্টে সাবেক সতীর্থ ও কোচের স্তুতি গাইলেন ৩৬ বছর বয়সী এই ফরোয়ার্ড।

"আমি যখন প্রথম ওল্ড ট্র্যাফোর্ডে এলাম, তখন তিনি আমার সতীর্থ এবং ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে আসার পর থেকে তিনি ছিলেন আমার কোচ।”

"তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, উলে (গুনার সুলশার) একজন অসাধারণ মানুষ। তার জীবনের পরবর্তী পদক্ষেপে আমি মঙ্গল কামনা করছি। শুভকামনা, আমার বন্ধু! তুমি এটার যোগ্য!"

সুলশারের বিদায়ের পর আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন মাইকেল ক্যারিক।

ইউরোপ সেরার মঞ্চে চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ‘এফ’ গ্রুপে শীর্ষে আছে ইউনাইটেড। তাদের সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ভিয়ারিয়াল।