‘বার্সায় চাভিকে সময় দেওয়া উচিত’

বার্সেলোনার কোচ হিসেবে সবেমাত্র একটি ম্যাচ হয়েছে চাভি এরনান্দেসের। প্রত্যাশিতভাবে শুরুটাও বেশ ভালো হয়েছে। তবে ক্লাবটির সাবেক তারকা ডিফেন্ডার কার্লোস পুয়োলের মতে, নতুন ভূমিকায় তার সাবেক সতীর্থকে ভালো করার জন্য সময় দিতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2021, 10:20 AM
Updated : 22 Nov 2021, 10:20 AM

লা লিগায় গত শনিবার কাম্প নউয়ে নগর প্রতিদ্বন্দ্বী এস্পানিওলের বিপক্ষে ১-০ গোলে জয় দিয়ে বার্সেলোনার কোচ হিসেবে শুভসূচনা করেছেন চাভি।

দলের টানা ব্যর্থতার দায়ে গত মাসে চাকরি হারানো কোচ রোনাল্ড কুমানের জায়গায় শুরুতে অস্থায়ীভাবে দায়িত্ব পান বার্সেলোনা ‘বি’ দলের কোচ সের্হি বারজুয়ান। পরে গত ৬ নভেম্বর তারই স্থলাভিষিক্ত হন খেলোয়াড় হিসেবে কাতালান ক্লাবটির হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লা লিগাসহ মোট ২৫টি শিরোপা জেতা চাভি।

অবসরের পর কোচ হিসেবেও চাভির প্রাপ্তি কম নয়। ২০১৯ সালে দায়িত্ব নেন কাতারের ক্লাব আল সাদের। তার হাত ধরে দলটি জিতেছে একটি করে কাতার স্টার্স লিগ ও কাতার সুপার লিগ এবং দুটি করে কাতার কাপ ও আমির অব কাতার কাপ।

খেলোয়াড় ও কোচ হিসেবে চাভির যে অভিজ্ঞতা, তাতে তিনি প্রস্তুত হয়েই বার্সেলোনায় ফিরেছেন বলে বিশ্বাস পুয়োলের।

“আমি চাভিকে খুব ভালোভাবে চিনি এবং জানি সে নিজেকে (কোচ হিসেবে) খুব ভালোভাবে প্রস্তুত করেছে। আমি নিশ্চিত যে সে খুব ভালো করবে।”

“একজন খেলোয়াড় হিসেবে সে এমন কিছু মুহূর্তের সাক্ষী হয়েছে যেখানে আমাদের কঠিন পরিস্থিতিতে পড়তে হয়েছিল। এরপর আমরা একটি অসাধারণ দলের সঙ্গে দুর্দান্ত কিছু অর্জন করেছি।”

২০০৮ সালে তৎকালীন কোচ ও বার্সেলোনার সাবেক খেলোয়াড় পেপ গুয়ার্দিওলার কোচিংয়ে শুরু হয়েছিল দলটির সোনালী সময়ের। ২০০৮-০৯ মৌসুমে কাতালান দলটি জিতেছিল লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে শিরোপা।

পুয়োলের বিশ্বাস, খেলোয়াড় হিসেবে সংগ্রামের পথ পাড়ি দিয়ে সাফল্যের দেখা পাওয়ার অভিজ্ঞতা এখন কাজে দিবে চাভির।

“(শুরুতে) আমরা কিছুই জিততে পারিনি এবং তারপরে আমরা খুব ভালো ফুটবল খেলে সবকিছু জিতেছি। তাই সে জানে কী করতে হবে। তাকে সময় দিতে হবে, আত্মবিশ্বাস যোগাতে হবে।”

লা লিগায় ১৩ ম্যাচে পাঁচটি করে জয় ও ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে বার্সেলোনা।

চ্যাম্পিয়ন্স লিগে আগামী মঙ্গলবার কাম্প নউয়ে বেনফিকার মুখোমুখি হবে চাভির দল। ‘ই’ গ্রুপে চার ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে বার্সেলোনা। ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে বায়ার্ন মিউনিখ। এরই মধ্যে নকআউট পর্ব নিশ্চিত করেছে দলটি।