বিশ্বকাপে খেলাটা নেদারল্যান্ডসের প্রাপ্য: ফন ডাইক

বাছাইয়ের পুরো সময়ে ছন্দে থাকা নেদারল্যান্ডসের কাতার বিশ্বকাপে সরাসরি খেলা নিয়ে শঙ্কা জেগেছিল শেষ মুহূর্তে এসে। তবে সংশয়ের মেঘ কাটিয়ে বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে জিতে ২০২২ আসরের টিকেট নিশ্চিত করে লুই ফন খালের দল। অধিনায়ক ভার্জিল ফন ডাইক উচ্ছ্বসিত তাদের এই অর্জনে। তার মতে, এই ফলাফল প্রাপ্য ছিল তাদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2021, 04:58 PM
Updated : 17 Nov 2021, 04:58 PM

মঙ্গলবার রাতে ‘জি’ গ্রুপের ম্যাচে ঘরের মাঠে রাতে নরওয়েকে ২-০ গোলে হারায় নেদারল্যান্ডস। এই জয়ে ১০ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বাছাই পর্ব শেষ করে তারা। ২১ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা তুরস্কের খেলতে হবে প্লে-অফে।

ডাচদের সামনে আগের ম্যাচেই সুযোগ ছিল বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার। কিন্তু গত শনিবার মন্টেনেগ্রোর বিপক্ষে ২-০ গোলে এগিয়ে থেকেও শেষে গিয়ে দুই গোল হজম করে ২-২ ড্র করে নিজেদের কাজটা কঠিন করে ফেলে নেদারল্যান্ডস।

নরওয়ের বিপক্ষে প্রথম গোলের জন্য ৮৪ মিনিট পর্যন্ত অপেক্ষা করা নেদারল্যান্ডসকে এগিয়ে দেন স্টেভেন বেরহুইয়ান। এরপর যোগ করা সময়ের প্রথম মিনিটে দ্বিতীয় গোলটি করেন বার্সেলোনা ফরোয়ার্ড মেমফিস ডিপাই।

চাপের মুখে কষ্টের হলেও এই জয়ে দারুণ খুশি ডিফেন্ডার ফন ডাইক। তিনি মনে করছেন, যোগ্য দল হিসেবেই জয় পেয়েছেন তারা।

“জয়টা আমাদের প্রাপ্য ছিল। আমার মনে হয় না, আমরা কোনো ছাড় দিয়েছি, এক বিন্দুও নয়।”

“শনিবারের (মন্টেনেগ্রোর বিপক্ষে ম্যাচের) পর, আমাদের ঘুরে দাঁড়াতে হত এবং আমরা দুর্দান্ত খেলেছি। উন্নতির জন্য এখনও অনেক জায়গা আছে, তবে ফলাফলটাই মুখ্য ছিল।"

গুরুত্বপূর্ণ ম্যাচের আগে নেদারল্যান্ডসের জন্য ধাক্কা হয়ে এসেছিল দর্শকবিহীন মাঠে খেলার সিদ্ধান্ত। দেশটিতে নতুন করে কোভিড-১৯  বিধিনিষেধ আরোপ করায় এই ম্যাচে দর্শকদের মাঠে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

ঘরের মাঠে নিজ সমর্থকদের উপস্থিতি ছাড়া খেলাটা সহজ ছিল না বলে জানালেন ফন ডাইক। তিন পয়েন্ট পাওয়ায় তাই স্বস্তি প্রকাশ করলেন লিভারপুল তারকা।

“এই ম্যাচগুলো একজন ফুটবলার খেলতে চাইবে। আমাদের ওপর অনেক চাপ ছিল। আমি সবার জন্য কথা বলতে পারি না, কিন্তু আমি সত্যিই এমন একটি ম্যাচের অপেক্ষায় ছিলাম।”

“নিঃসন্দেহে আপনি এমন পরিস্থিতিতে থাকতে চাইবেন না, তবে এটি এমনই ছিল এবং আমি মনে করি, আমরা আমাদের দৃঢ়তা দেখিয়েছি। মন্টেনেগ্রো ম্যাচের পর ঘুরে দাঁড়ানোটা সহজ ছিল না, কিন্তু আমরা সেটা করতে পেরেছি।”

গত বছর পাওয়া হাঁটুর গুরুতর চোটের কারণে ফন ডাইক খেলতে পারেননি চলতি বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। সেই দুঃখ ভুলে বিশ্ব সেরার মঞ্চে খেলার ভাবনায় রোমাঞ্চিত ৩০ বছর বয়সী এই ফুটবলার।

“আমি এই দলের নেতৃত্ব দিতে এবং সুন্দর কিছু তৈরি করার জন্য উন্মুখ। বিশ্বকাপের এখনও অনেক পথ বাকি, কিন্তু আমরা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনের যোগ্য।”