ত্রিমুখী লড়াইয়ে বাজিমাত নেদারল্যান্ডসের

তিন দলের সম্ভাবনায় শুরু হওয়া শেষ রাউন্ডে সাদামাটা পারফরম্যান্সে কোনো চমক দেখাতে পারল না নরওয়ে। শেষ দিকে ব্যবধান গড়ে দিল নেদারল্যান্ডস। কাঙ্ক্ষিত জয়ে সরাসরি কাতার বিশ্বকাপে জায়গা করে নিল লুই ফন খালের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2021, 09:53 PM
Updated : 16 Nov 2021, 10:16 PM

একই সময়ে শুরু হওয়া ‘জি’ গ্রুপের আরেক ম্যাচে মন্টেনেগ্রোর বিপক্ষে জয় পেয়েছে তুরস্কও। তবে ডাচরা জেতায় গ্রুপ রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তুর্কিদের।

ঘরের মাঠে মঙ্গলবার রাতে নরওয়েকে ২-০ গোলে হারিয়েছে নেদারল্যান্ডস। আর মন্টেনেগ্রোর মাঠে ২-১ ব্যবধানে জিতেছে তুরস্ক।

শেষ রাউন্ড শুরুর আগে নেদারল্যান্ডস পরিষ্কার ব্যবধানে গ্রুপের শীর্ষে থাকলেও সুযোগ ছিল তুরস্ক ও নরওয়েরও। রোমাঞ্চকর লড়াইয়ে ন্যূনতম সম্ভাবনাও জাগাতে পারেনি নরওয়ে।

নরওয়ের বিপক্ষে চাপ ধরে রেখেও গোলের দেখা পাচ্ছিল না ২০১৮ বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া নেদারল্যান্ডস। অন্য ম্যাচে মন্টেনেগ্রোর বিপক্ষে তখন জয়ের পথে তুরস্ক। তাই শেষ সময়ে ডাচরা হেরে বসলেই বিশ্বকাপের টিকেট চলে যাবে তুরস্কের হাতে।

অনিশ্চয়তার মাঝে ৮৪তম মিনিটে নেদারল্যান্ডস শিবিরে স্বস্তি এনে দেন স্টেভেন বেরহুইয়ান। আর যোগ করা সময়ের প্রথম মিনিটে মেমফিস ডিপাইয়ের গোলে উল্লাসে ভাসে ২০১৪ বিশ্বকাপে তৃতীয় হওয়া দলটি।

অন্যদিকে, মন্টেনেগ্রোর বিপক্ষে ম্যাচের শুরুতেই পিছিয়ে পড়েছিল তুরস্ক। পরে ঘুরে দাঁড়িয়ে দারুণ জয় তুলে নিলেও শেষ পর্যন্ত হতাশাতেই শেষ হলো বাছাইয়ে তুরস্কের এ পর্বের যাত্রা।

তবে ২০২২ বিশ্বকাপে ওঠার আশা অবশ্য এখনই তাদের শেষ হয়ে যাচ্ছে না। সেজন্য তাদের খেলতে হবে প্লে-অফে।

১০ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে নেদারল্যান্ডসের পয়েন্ট ২৩। ২১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে তুরস্ক।

১৮ পয়েন্ট নিয়ে গ্রুপের তৃতীয় হওয়া নরওয়ের সব সম্ভাবনা শেষ।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক