শুরুর একাদশে মেসি, ছিটকে গেলেন নেইমার

জাতীয় দলের জার্সিতে লিওনেল মেসি ও নেইমারের আরেকটি লড়াই দেখার সম্ভাবনা শেষ হয়ে গেল। পায়ের চোট কাটিয়ে আর্জেন্টিনা অধিনায়কের শুরুর একাদশে ফেরার ঘোষণা আসার কয়েক ঘন্টা পরই জানা গেল, ঊরুতে ব্যথা অনুভব করায় আসছে ‘সুপারক্লাসিকোয়’ খেলবেন না ব্রাজিল তারকা নেইমার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 10:44 PM
Updated : 15 Nov 2021, 10:44 PM

কাতার বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে বাংলাদেশ সময় বুধবার ভোরে মুখোমুখি হবে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী।

গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাটিতে হারিয়েই কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। এরপর সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলের মাঠে মুখোমুখি হয় দল দুটি। তবে সাও পাওলোয় খেলা শুরুর পাঁচ মিনিট পরই স্থানীয় স্বাস্থ্য বিভাগের হস্তক্ষেপে শেষ পর্যন্ত স্থগিত হয়ে যায় ম্যাচটি। সেটি নিয়ে তদন্ত করছে ফিফা। এর মাঝেই আর্জেন্টিনার মাঠে হতে যাচ্ছে ফিরতি লেগ।

পায়ের পেশির চোটে ক্লাব পিএসজির হয়ে সবশেষ দুই ম্যাচে খেলতে পারেননি মেসি। তবে দুই দিন আগে হওয়া উরুগুয়ের বিপক্ষে ম্যাচের আগে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি জানান, পুরোপুরি সুস্থ মেসি এবং খেলতে প্রস্তুত তিনি। তারপরও সতর্কতার জন্য আর্জেন্টিনার ১-০ গোলে জয়ের ওই ম্যাচে ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে শেষ দিকে অল্প সময়ের জন্য বদলি হিসেবে নামান কোচ।

তবে ব্রাজিলের বিপক্ষে মেসিকে শুরুর একাদশে ফেরানোর কথা সোমবার নিশ্চিত করেন তিনি।

“ওই দিন (উরুগুয়ের বিপক্ষে) শারীরিকভাবে সে ভালো অবস্থায় ছিল এবং আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম তাকে শেষ কয়েক মিনিট খেলানোর, যাতে সে ছন্দ পেতে পারে। এটা নিশ্চিত আগামীকাল সে (শুরু থেকে) খেলবে।”

এতে আবারও বর্তমানের দুই ক্লাব সতীর্থ ও পুরনো বন্ধুর মুখোমুখি লড়াই দেখার সম্ভাবনা জাগে। কিন্তু সোমবার রাতেই ব্রাজিল দলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, বাঁ ঊরুতে ব্যথা অনুভব করছেন নেইমার।

চোটের অবস্থা জানতে পরীক্ষা-নিরীক্ষারও যথষ্ট সময় না থাকায় আসছে ম্যাচে তাকে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে টেকনিক্যাল কমিশন। দলের সঙ্গে আর্জেন্টিনায়ও যাবেন না তিনি।

বিশ্বকাপ বাছাইয়ের বিচারে এটি অবশ্য ব্রাজিলের জন্য তেমন কোনো দুর্ভাবনার কারণ নয়। কারণ, নিজেদের মাঠে গত শুক্রবার কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে লাতিন আমেরিকা অঞ্চলের প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ১২ ম্যাচে ১১ জয় ও এক ড্রয়ে তাদের পয়েন্ট ৩৪।

ব্রাজিলের সমান ম্যাচে আট জয় ও চার ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে দুবারের বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা।

ব্রাজিলের বিপক্ষে ম্যাচেই কাতারের টিকেট পেয়ে যেতে পারেন মেসিরা।

এই অঞ্চল থেকে শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।