‘বার্সেলোনার জার্সিতে নিজেকে সুপারহিরো মনে হয়’

ক্লাব ক্যারিয়ারে সেরা সময়টা কাটিয়েছেন বার্সেলোনায়। এরপর কয়েকটি ক্লাব ঘুরে নাটকীয়ভাবে ফিরে এসেছেন চেনা আঙিনায়। পুরনো ঠিকানায় ফিরে দারুণ রোমাঞ্চিত দানি আলভেস। এই ব্রাজিলিয়ান ডিফেন্ডার উৎফুল্ল কণ্ঠে বললেন, কাতালান ক্লাবটির জার্সি গায়ে চাপালে নিজেকে তার ‘সুপারহিরো’ মনে হয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 07:20 PM
Updated : 15 Nov 2021, 07:20 PM

মৌসুমের বাকি সময়টা আলভেস বার্সেলোনায় খেলবেন বলে গত শুক্রবার জানায় স্প্যানিশ ক্লাবটি। যদিও জানুয়ারির আগে লা লিগার দলটির হয়ে মাঠে নামতে পারবেন না তিনি।

প্রথম দফায় ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত সময়ে ক্লাবটির হয়ে ৩৯১টি অফিসিয়াল ম্যাচ খেলে ২৩টি গোল করেন আলভেস। আট মৌসুমের সেই অধ্যায়ে তিনটি চ্যাম্পিয়ন্স লিগ, ছয়টি লা লিগা, তিনটি ক্লাব বিশ্বকাপসহ অনেক শিরোপা জেতেন তিনি।

সেই সোনালী সময় আগেই পেছনে ফেলে এসেছে বার্সেলোনা। লিওনেল মেসিসহ গুরুত্বপূর্ণ কয়েকজন খেলোয়াড়কে হারিয়ে চলতি মৌসুমে খুব খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে দলটি। ব্যর্থতার দায়ে চাকরি হারাতে হয়েছে ডাচ কোচ রোনাল্ড কুমানকে। চলতি মাসেই দায়িত্ব নিয়েছেন আলভেসের সাবেক ক্লাব সতীর্থ ও স্পেনের ২০১০ বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার চাভি এরনান্দেস।

এবার কাজটা তাই মোটেও সহজ হবে না আলভেস ও বার্সেলোনার জন্য। লা লিগার চলতি মৌসুমে ১২ ম্যাচে মাত্র ১৭ পয়েন্ট নিয়ে নবম স্থানে আছে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগেও অবস্থান খুব ভালো নয়।

সোমবার মেডিকেল চেকআপের পর বার্সা টিভির সঙ্গে আলাপচারিতায় আলভেস জানান তার ক্লাবে ফেরার অনুভূতি। কঠিন সময়ে প্রিয় ক্লাবকে পথে ফেরাতে নিজেকে উজাড় করে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন ৩৮ বছর বয়সী রাইট-ব্যাক।

"আমি সারা জীবন কঠোর পরিশ্রম করেছি এবং এখন আমি বার্সেলোনাকে এগিয়ে নিতে সাহায্য করতে এসেছি।"

"এটি একটি অবিশ্বাস্য চ্যালেঞ্জ এবং আমি রোমাঞ্চিত। এই জার্সি পরে লড়াই করার জন্য...আমি যখন এই জার্সি পরি, তখন আমার নিজেকে একজন সুপারহিরো মনে হয়।"

২০১৬ সালে বার্সেলোনা ছেড়ে ইউভেন্তুস ও পিএসজির হয়ে খেলার পর ২০১৯ সালের অগাস্টে স্বদেশের ক্লাব সাও পাওলোয় যোগ দেন তিনি।

তবে গত সেপ্টেম্বরে বেতন না পাওয়ার জটিলতায় ক্লাবটির সঙ্গে চুক্তি ভেঙে দেন আলভেস। এরপর থেকে দলবিহীন ছিলেন টোকিও অলিম্পিকসে দেশের হয়ে সোনা জয়ী এই ফুটবলার।

এরপর একরকম হঠাৎ করেই ফ্রি এজেন্ট হিসেবে তার বার্সেলোনায় যোগ দেওয়ার খবর আসে। তবে আবারও এই ক্লাবে ফেরার ইচ্ছা সবসময়ই তার ছিল, বললেন আলভেস। ক্লাবের সোনালী সময়ে খেলে নিজের মধ্যে যে বিজয়ী মানসিকতা গড়ে উঠেছে, সেই মন্ত্রে উজ্জীবিত হয়েই চাভির দলকে তুলতে চান সেরার আসনে।

"আমি অনেকদিন ধরেই ফিরে আসার চেষ্টা করছিলাম। এখানে যারা আমাকে জানে আবারও তাদের মাঝে ফিরতে পেরে খুব ভালো লাগছে। যেই দলকে আমরা সবাই অনেক ভালোবাসি সেই বার্সাকে আমি দুঃসময় থেকে ফিরিয়ে আনার চেষ্টা করব। কোনো ভুল করা যাবে না। (আমার জন্য) এটা দারুণ এক সুযোগ।"

"আমার মধ্যে যে জয়ের মানসিকতা, তার বেশিরভাগই এখানে খেলার সময়ে তৈরি হয়েছে। এখনও আমার এখানে একটি বাড়ি আছে এবং আমার পরিবারের কিছু অংশ এখানেই থাকে। আমার ফিরে আসাটা অনিবার্য ছিল।"