সাইকেল থেকে পড়ে আহত ডাচ কোচ

বিশ্বকাপ বাছাইয়ে সামনেই দলের মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। সামান্য ভুলে শেষ হয়ে যেতে পারে বিশ্বকাপ স্বপ্ন। বাঁচা-মরার লড়াইয়ের আগে সাইকেল থেকে পড়ে চোট পেয়েছেন নেদারল্যান্ডসের কোচ লুই ফন খাল। ব্যথাটা ভোগালেও দলের প্রস্তুতিতে এর কোনো প্রভাব পড়বে না, বললেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 05:18 PM
Updated : 15 Nov 2021, 05:18 PM

বাছাইয়ের শেষ রাউন্ডে নরওয়ের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। এই ম্যাচের আগে সোমবার টিম হোটেলের সামনে সাইকেল চালানোর সময় পড়ে গিয়ে নিতম্বে ব্যথা পান ফন খাল। এরপর পরীক্ষার জন্য তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল।

চোট পেলেও দমে যাননি ডাচ কোচ। কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার লড়াইয়ের আগে আহত অবস্থায়ই দলের অনুশীলনে চলে আসেন তিনি। দাঁড়ানোর অবস্থা না থাকায় ব্যবহার করেন গলফ কার্ট।

নরওয়ের বিপক্ষে ম্যাচের আগে সোমবার স্বশরীরে সংবাদ সম্মেলনে আসতে পারেননি সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড কোচ। অংশ নেন ভার্চুয়ালি, তখন হুইলচেয়ারে বসা ছিলেন তিনি। সেখানেই বললেন, তিনি চোট পেলেও সেটা দলের প্রস্তুতিতে কোনো প্রভাব ফেলেনি।

"শারীরিকভাবে আমি ভালো নেই, কিন্তু মাথাটা এখনও কাজ করছে। অনেক ব্যথা সহ্য করছি, তাই অনুশীলনের সময় আমি গলফ কার্টে ছিলাম।"

"আমি এখনও সবকিছু করতে পারছি এবং সাধারণত (ম্যাচের আগে) যে প্রস্তুতি নিতাম তাই নিয়েছি।"

ফন খালের চোটে পড়া ও গলফ কার্ট ব্যবহার করে অনুশীলন পরিচালনা করাটা অবশ্য এই প্রথম নয়। এর আগে ২০০৭ সালে অল্কমারের কোচ থাকাকালীন সময়ও চোট পাওয়ায় তিনি বেশ কয়েকটি অনুশীলন সেশন চালিয়েছিলেন এভাবে।

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় ঘরের মাঠে নরওয়ের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। ম্যাচে তিনি ডাগআউটে থাকবেন বলেন জানিয়েছেন ফন খাল। ম্যাচটি জিতে বিশ্বকাপে জায়গা পাকা করার ব্যাপারে আশাবাদী তিনি।

গত শনিবার মন্টেনেগ্রোর বিপক্ষে জিতলেই বিশ্বকাপে খেলা নিশ্চিত হতো নেদারল্যান্ডসের। কিন্তু ২-০ গোলে এগিয়ে থেকেও শেষে গিয়ে দুই গোল খেয়ে ২-২ এ ড্র করে বসে তারা।

বাছাইয়ে ‘জি’ গ্রুপে ৯ ম্যাচে ৬ জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নেদারল্যান্ডস। সমান ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে তিনে আছে নরওয়ে। দুই দলের মধ্যকার শেষ রাউন্ডের ম্যাচটিতে ড্র করলেও কাতার বিশ্বকাপের টিকেট পেয়ে যাবে ফন খালের দল।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।