ঝুঁকি নিবে শ্রীলঙ্কা, সতর্ক বাংলাদেশ কোচ

শ্রীলঙ্কার চেয়ে বাংলাদেশের সমীকরণ সহজ। প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে ট্রফির ফাইনালে খেলতে বাংলাদেশের জন্য ড্রই যথেষ্ট। সেখানে জয়ের বিকল্প নেই শ্রীলঙ্কার। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ মারিও লেমোসের মনে হচ্ছে, কঠিন সমীকরণের কারণে ঝুঁকি নেবে শ্রীলঙ্কা। তাই লক্ষ্য পূরণে তাদের বিপক্ষে ম্যাচের পরিস্থিতি বুঝে খেলার দিকে গুরুত্ব দিচ্ছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 02:04 PM
Updated : 15 Nov 2021, 02:05 PM

কলম্বোর রেসকোর্স মাঠে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় মুখোমুখি হবে দুই দল। একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে সুবিধাজনক অবস্থানে আছে বাংলাদেশ। সিশেলসের বিপক্ষে হারা শ্রীলঙ্কা ১ পয়েন্ট নিয়ে পিছিয়ে আছে।

গত অক্টোবরেই সাফ চ্যাম্পিয়নশিপে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। তপু বর্মনের একমাত্র গোলে জিতেছিল তারা। এবার জামাল-জিকোরা খেলবেন প্রতিপক্ষের মাঠে ও দর্শকের সামনে। লেমোস তাই সতর্ক।

“যদিও শ্রীলঙ্কা ভালো করেনি (শুরুর দুই ম্যাচে), কিন্তু এটা ভিন্ন ম্যাচ এবং সবকিছুই বদলে যেতে পারে। যদি তারা আমাদেরকে হারাতে পারে এবং ফাইনালে উঠতে পারে, তখন তাদের আগের ‍দুই ম্যাচের কথা কেউ মনে রাখবে না।”

“সিশেলসের বিপক্ষে তাদের ম্যাচটি আমি দেখেছি, সমর্থকরা তাদের পাশে ছিল। এমনকি তারা যখন গোল খেল এবং ভালো খেলছিল না, তখনও সমর্থকরা উল্লাস করছিল দলকে অনুপ্রাণিত করার জন্য। শ্রীলঙ্কার বিপক্ষে তাই আমাদের জমাট, আরও বেশি সুশৃঙ্খল থাকতে হবে। আমাদের অবশ্যই ম্যাচের পরিস্থিতি বুঝতে হবে। শ্রীলঙ্কাকে ঝুঁকি নিতে হবে, জেতার জন্য তারা সেটা নিবেও, তাই আমাদের ভুল করা যাবে না; ভুল করলে শাস্তি পেতে হবে।”

আমন্ত্রণমূলক এই প্রতিযোগিতায় বাংলাদেশের শুরুটা হয়নি প্রত্যাশা অনুযায়ী। ফিফা র‌্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা সিশেলসের বিপক্ষে জয়ের আশা ছিল, কিন্তু সম্ভাবনা জাগিয়ে ড্র করে দল। পরের ম্যাচেই অবশ্য ১৮ বছর ধরে মালদ্বীপকে হারাতে না পারার বৃত্ত ভাঙার আনন্দে মাতে লাল-সবুজেরা।

দিন দশেক আগে দলের হাল ধরে মালদ্বীপের বিপক্ষে কাঙ্ক্ষিত জয় এনে দিয়েছেন লেমোস। সোমবার সংবাদ সম্মেলনে কোন ম্যাজিকে সাফল্য এলো-এমন প্রশ্নের জবাবে এই পর্তুগিজ কোচ বললেন, তিনি দলকে স্রেফ দায়িত্ব নিয়ে সচেতন থাকতে বলেছিলেন।

“আমরা চেয়েছি প্রত্যেকে নিজের দায়িত্বটা পালন করতে। কোনো অজুহাত নয়, নিজের কাজটা করে যাওয়ার দিকে গুরুত্ব দিয়েছি। যদি আপনি দায়িত্ব পালন করতে না পারেন, তাহলে আপনাকে দায় নিতে হবে। ছেলেদের বলেছি নিজের খেলাটা খেলতে; সেরাটা দিতে। এ পর্যন্ত যেটুকু তারা দিতে পেরেছে, তা নিয়ে আমি খুশি। এখন আমিও আরও বেশি চাই। আগামীকালের ম্যাচটি আরও গুরুত্বপূর্ণ। আমি আরও বেশি চাই।”

বাংলাদেশের চেয়ে শ্রীলঙ্কার শুরুটা ছিল চমকপ্রদ। চার গোল হজমের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে মালদ্বীপের বিপক্ষে ড্র করলেও পরের ম্যাচে সিশেলসের বিপক্ষে শেষ দিকের গোলে হেরে বসে তারা। আসছে ম্যাচে তাই ভিন্ন ছক কষছেন বলে জানালেন লেমোস।

“শুরু থেকেই বলে আসছি, প্রতিটি ম্যাচই ভিন্ন…মালদ্বীপ ও সিশেলস ম্যাচও আলাদা ছিল। এই ম্যাচের জন্য আমরা ভিন্নভাবে প্রস্তুতি নিয়েছি। এটা আমাদের শেষ ম্যাচ এবং আমরা এমন একটা অবস্থায় আছি, ফাইনালে যেতে হলে আমাদের পয়েন্ট লাগবে। সব দিকেই দৃষ্টি দিচ্ছি এবং জয়ের জন্য প্রস্তুতি নিচ্ছি আমরা।”

বাংলাদেশকে এগিয়ে রাখলেও হাল ছাড়ছেন না শ্রীলঙ্কার কোচ আমির আলাজিচ। তার চাওয়া পুরো শক্তি নিয়ে ঐক্যবদ্ধ হয়ে প্রতিপক্ষের উপর ঝাঁপিয়ে পড়ুক দল।

“সিশেলস ম্যাচের ফল নিয়ে আমরা হতাশ, যেভাবে ওই ম্যাচে খেলেছি, সেটা নিয়েও হতাশ। আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করব (বাংলাদেশের বিপক্ষে)। আমাদের চেয়ে বাংলাদেশ ভালো পজিশনে আছে; ফাইনালে উঠতে তাদের ড্র লাগবে। কিন্তু ড্র করতে হলেও আপনাকে মেলে ধরতে হবে। দেখা যাক, কী হয়। তবে কেউই বলতে পারবে না কী হবে।”

“প্রতিটি ম্যাচ জেতাই লক্ষ্য। আমরা নিজেদের মাঠে খেলব। জিততে হলে হোমে আধিপত্য করতে হবে। আমরা কৌশলে কিছু পরিবর্তন এনেছি। আশা করি, ছেলেরা কাল পুরো শক্তি নিয়ে ঐক্যবদ্ধ হয়ে মাঠে নামবে।”