পর্তুগাল কাতারে যাচ্ছে: রোনালদো

স্রেফ আর কিছুক্ষণ প্রতিপক্ষকে আটকে রাখতে পারলেই লক্ষ্য পূরণ হতো পর্তুগালের। মিলত কাতার বিশ্বকাপের টিকেট। কিন্তু শেষ মুহূর্তে গিয়ে সব গুলিয়ে গেল। সার্বিয়ার বিপক্ষে হেরে সাবেক ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিশ্ব সেরার মঞ্চে খেলা এখন শঙ্কার মুখে। তবে হাল ছাড়ছেন না দলনায়ক ক্রিস্তিয়ানো রোনালদো। তারকা এই ফরোয়ার্ডের দৃঢ় বিশ্বাস, প্লে-অফের দূর্গম পথ পাড়ি দিয়ে ঠিকই বিশ্বকাপে জায়গা করে নেবে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 01:21 PM
Updated : 15 Nov 2021, 01:21 PM

লিসবনে রোববার রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচটি ড্র করলেই চলতো পর্তুগালের। ৮৯ মিনিট পর্যন্ত ১-১ সমতায় থেকে লক্ষ্যের দিকেই এগিয়ে যাচ্ছিল তারা। কিন্তু নির্ধারিত সময়ের শেষ মিনিটে গোল করে ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নদের স্তব্ধ করে দেয় সার্বিয়া। রোমাঞ্চকর জয়ে বাজিমাত করে তারা।

আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সার্বিয়া সরাসরি ২০২২ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা পর্তুগালকে এখন খেলতে হবে প্লে-অফে।

সার্বিয়ার বিপক্ষে ম্যাচে দলের মতো রোনালদো নিজেও ছিলেন না চেনা ছন্দে। পাঁচবারের বর্ষসেরা ফুটবলার জানেন, বিশ্বকাপে জায়গা করে নিতে প্লে-অফে তাদের জন্য অপেক্ষা করছে কঠিন পরীক্ষা। তবে দলের ওপর বিশ্বাস হারাচ্ছেন না ম্যানচেস্টার ইউনাইটেড তারকা।

ম্যাচের পর ইনস্টাগ্রামে আরও একবার ঘুরে দাঁড়ানোর বার্তা দেন রোনালদো।

"ফুটবল আমাদের বারবার দেখিয়েছে যে কখনও কখনও সবচেয়ে দূর্গম পথই সবচেয়ে কাঙ্ক্ষিত ফলাফলের দিকে নিয়ে যায়। গতকালের (রোববার) ম্যাচের ফল আমাদের জন্য কঠিন ছিল, কিন্তু আমাদের আশাহত করার জন্য তা যথেষ্ট নয়।"

"২০২২ বিশ্বকাপে খেলার লক্ষ্য এখনও শেষ হয়ে যায়নি এবং আমরা জানি সেখানে যেতে আমাদের কী করতে হবে...পর্তুগাল কাতারে যাচ্ছে।"

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।