গর্বিত বেলজিয়াম কোচ বললেন, ‘কাজটা সহজ নয়’

ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল বেলজিয়াম, স্কোয়াডে তারকার অভাব নেই। গত কয়েকটি বড় টুর্নামেন্টে প্রত্যাশা পূরণ করতে না পারলেও তারা ছিল ফেভারিটদের কাতারে। এমন দলের তো বিশ্বকাপ বাছাইপর্ব উতরে যাওয়াটা সহজই হওয়ার কথা। তবে প্রতি ম্যাচেই যখন নামতে হয় তুমুল প্রত্যাশাকে সঙ্গী করে, চাপও তখন থাকে প্রবল। সেই চাপ জয় করে চাওয়া-পাওয়াকে মেলাতে পেরে গর্বিত বেলজিয়ামের কোচ রবের্তো মার্তিনেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2021, 10:09 AM
Updated : 14 Nov 2021, 01:04 PM

ঘরের মাঠে শনিবার রাতে বাছাইয়ের ‘ই’ গ্রুপের ম্যাচে এস্তোনিয়াকে ৩-১ গোলে হারায় বেলজিয়াম। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই লক্ষ্য পূরণ করল ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি।

বেলজিয়ামের এই দলটিকে বলা হয়ে থাকে তাদের ফুটবল ইতিহাসের সোনালি প্রজন্ম। যদিও সময়মতো জ্বলে উঠতে ব্যর্থ হওয়ায় গত কয়েকটি বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তাদের ফিরতে হয়েছে খালি হাতেই। তবে তাতেও এই দলটির কাছ থেকে প্রত্যাশা কমে যায়নি খুব একটা। দলে যখন থাকেন কেভিন ডে ব্রুইনে, এদেন আজার, রোমেলু লুকাকুদের মত তারকা, তখন প্রতিটি ম্যাচেই সবাই তাদের দেখতে চান বিজয়ীর বেশেই।

এই বাস্তবতার আঁচ বারবারই টের পার মার্তিনেস। প্রত্যাশার চাপ সামলে প্রতিনিয়ত নিজেদের উজাড় করে দেওয়ায় শিষ্যদের উচ্ছ্বসিত প্রশংসা করলেন তিনি।

"আমরা এমন একটি পরিস্থিতিতে আছি যেখানে আমাদের সবসময় সবকিছু জিততে হবে। আমাদের কাছ থেকে বাইরের বিশ্ব এমনটাই প্রত্যাশা করে এবং এটি অতিরিক্ত চাপ তৈরি করে। আমি খুবই খুশি যে আমাদের খেলোয়াড়রা এটা ভালোভাবে সামলাচ্ছে। তারা সবসময় জয়ের জন্যই খেলে।”

"প্রতিটি খেলোয়াড় নিজ নিজ ক্লাবে সবসময় একটি বিশেষ পরিস্থিতিতে থাকে, কিন্তু জাতীয় দলের হয়ে সবার লক্ষ্য একই থাকে। এটি ইতিবাচক মানসিকতা। যতটা সহজ মনে হয়, ততটা সহজ নয়।”

২০১৬ সালে বেলজিয়ামের দায়িত্ব নেন মার্তিনেস। তার কোচিংয়ে দলটি বাছাইয়ে প্রায় শতভাগ সাফল্য পেয়েছে। নিজেদের অর্জনে গর্ববোধ করছেন ৪৮ বছর বয়সী এই কোচ।

“আমার কোচিংয়ে বেলজিয়াম বাছাইয়ে ২৭টি ম্যাচ খেলেছে। আমরা তার মধ্যে ২৫টি জিতেছি। এটা নিয়ে আমাদের আনন্দিত হওয়া উচিত। তাই আমাদের সত্যিই এটা (বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়া) উদযাপন করা উচিত। এটা খুব সহজ ছিল না।”

বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে আগামী মঙ্গলবার কার্ডিফে ওয়েলসের বিপক্ষে খেলবে বেলজিয়াম। গ্রুপের দ্বিতীয় হয়ে প্লে-অফে খেলতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই গ্যারেথ বেলের দলের। বিশ্ব সেরার মঞ্চে জায়গা করে নিলেও এই ম্যাচে মার্তিনেস খেলাতে চান সম্ভাব্য সেরা দলটিই।

“আমাদের সেখানে জয়ের চেষ্টা করতে হবে, খেলাটা সুষ্ঠুভাবে খেলতে হবে। পরিস্থিতি খুবই প্রতিকূল হবে কারণ ওয়েলস প্লে-অফের জন্য যোগ্যতা অর্জন করতে চায়। আমি তাই সম্ভাব্য শক্তিশালী দল নিয়েই সেখানে যাব।”

"শুধুমাত্র (থিবো) কোর্তোয়া ওয়েলসে নাও যেতে পারে, সে পুরোপুরি ফিট নয় এবং খুব বেশি অনুশীলন করেনি। দলের বাকিদের মধ্যে কোনো হলুদ কার্ড বা চোট সমস্যা নেই, তাই সবাই দলের সাথে যাচ্ছে।"

সাত ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বেলজিয়াম। ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ওয়েলস।