বিশ্বকাপে জায়গা পাকা বেলজিয়ামের

শক্তিতে অনেক পিছিয়ে থাকা এস্তোনিয়ার বিপক্ষে পুরোটা সময় চাপ ধরে রেখে অসংখ্য সুযোগ তৈরি করল বেলজিয়াম। সেই তুলনায় অত বেশি গোল অবশ্য মিলল না। তবে প্রত্যাশিত জয় তুলে নিয়ে কাতার বিশ্বকাপে জায়গা করে নিল রবের্তো মার্তিনেসের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2021, 09:43 PM
Updated : 13 Nov 2021, 10:41 PM

ঘরের মাঠে শনিবার রাতে ‘ই’ গ্রুপের ম্যাচটি ৩-১ গোলে জিতেছে বেলজিয়াম। এক ম্যাচ হাতে রেখেই লক্ষ্য পূরণ করল ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি।

ব্রাসেলসে ম্যাচের একাদশ মিনিটে ক্রিস্তিয়ান বেনতেকের সহজ গোলে প্রত্যাশিত শুরু পায় বেলজিয়াম। তাকে উদ্দেশ্য করে সতীর্থের বাড়ানো বল ঝাঁপিয়ে ঠেকালেও বল হাতে রাখতে পারেননি গোলরক্ষক। আলগা বল গোলমুখে আলতো টোকায় জালে পাঠান ক্রিস্টাল প্যালেস ফরোয়ার্ড।

১০ মিনিট বাদে পরপর দুই মিনিটে দারুণ দুটি সুযোগ পান বেনতেকে। প্রথমে তার হেড পোস্টে বাধা পায়। পরের মিনিটে তার ডান পায়ের শট দূরের পোস্ট ঘেঁষে বাইরে যায়।

অনেক সুযোগ নষ্টের পর দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোরালো উঁচু শটে ব্যবধান দ্বিগুণ করেন ইয়ানিক কারাসকো।

৮০ শতাংশের বেশি সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করা বেলজিয়ামের বিপক্ষে ঘর সামলাতেই ব্যস্ত সময় পার করছিল এস্তোনিয়া। ফিফা র‌্যাঙ্কিংয়ের ১০৫ নম্বর দলটিই ৭০তম মিনিটে ফেভারিটদের চমকে দেয়। তাদের প্রথম প্রচেষ্টা গোলরক্ষক থিবো কোর্তোয়া ফেরানোর পর ফিরতি বল জালে পাঠান এরিক সোর্গা।

চার মিনিট পরই অবশ্য ফের দুই গোলের ব্যবধানে এগিয়ে যায় বেলজিয়াম। বাঁ দিক থেকে কেভিন ডি ব্রুইনের ক্রসে ছয় গজ বক্সে হেডে লক্ষ্যভেদ করেন তোরগান আজার।

সাত ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বেলজিয়াম।

আরেক ম্যাচে বেলারুশকে ৫-১ গোলে উড়িয়ে ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ওয়েলস। ১১ পয়েন্ট নিয়ে তিনে চেক রিপাবলিক। এই দুই দলেরই টিকে আছে প্লে-অফের সম্ভাবনা।

মন্টেনেগ্রোর মাঠে ডাচদের হতাশা

পাঁচ বছর আগে ব্রাজিল বিশ্বকাপে তৃতীয় হওয়া নেদারল্যান্ডস এরপর হঠাৎ করেই যেন নিজেদের হারিয়ে ফেলে। ২০১৬ ইউরোর পর ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও উঠতে ব্যর্থ হয় তারা।

মন্টেনেগ্রোর মাঠে অনেকটা সময় শক্ত অবস্থানে থেকে পয়েন্ট হারিয়ে পুরনো শঙ্কা জেগে উঠল দলটিকে ঘিরে। বাছাইয়ের এই ম্যাচটি ২-২ গোলে ড্র করেছে ডাচরা।

মেমফিস ডিপাইয়ের দুই অর্ধের দুই গোলে এগিয়ে থেকে নেদারল্যান্ডসও আগেভাগে বিশ্বকাপে ফেরাটা নিশ্চিত করার পথেই ছিল। কিন্তু শেষ দিকে গিয়ে খেই হারিয়ে ফেলল তারা।

র‌্যাঙ্কিংয়ের ৭৩তম স্থানে থাকা দলটি চার মিনিটের ব্যবধানে দুই গোল করে নেদারল্যান্ডসকে হতবাক করে দেয়। ৮২তম মিনিটে ইলিয়া ভুকোতিচ ব্যবধান কমানোর পর সমতা টানেন নিকোলা ভুজনোভিচ।

৯ ম্যাচে ছয় জয় ও দুই ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে ‘জি’ গ্রুপের শীর্ষে নেদারল্যান্ডস।

১৮ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে তুরস্ক। সমান পয়েন্ট নিয়ে তিন নম্বরে নরওয়ে। এই দুই দলেরও সরাসরি বিশ্বকাপে ওঠার সম্ভাবনা আছে।

শেষ রাউন্ডে আগামী মঙ্গলবার ঘরের মাঠে নরওয়ের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস। আর তুরস্ক খেলবে মন্টেনেগ্রোর মাঠে।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।