বিশ্বকাপ খেলবে ইতালি, নিশ্চিত মানচিনি

কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার পথে বড় একটা ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ইতালি। সুইজারল্যান্ডের বিপক্ষে পয়েন্ট হারিয়ে কাজটা কঠিন করে তুলেছে তারা। তবে দলটির কোচ রবের্তো মানচিনির দৃঢ় বিশ্বাস, বাছাইয়ের বৈতরণী পেরিয়ে বিশ্ব সেরার মঞ্চে ঠিকই জায়গা করে নেবে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2021, 07:32 PM
Updated : 13 Nov 2021, 07:32 PM

রোমের স্তাদিও অলিম্পিকোয় শুক্রবার রাতে দুই দলের বাছাইয়ের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ‘সি’ গ্রুপে সাত ম্যাচে সমান চারটি করে জয় ও তিনটি করে ড্রয়ে ইতালি ও সুইজারল্যান্ডের পয়েন্ট সমান ১৫। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে আছে মানচিনির দল।

ম্যাচের অন্তিম সময়ে পেনাল্টি থেকে গোল করে ইতালিকে ৩ পয়েন্ট এনে দেওয়ার সুযোগ এসেছিল জর্জিনিয়োর সামনে। কিন্তু স্পট কিক থেকে উড়িয়ে মেরে হতাশা বাড়ান চেলসির এই মিডফিল্ডার। জয়ের সুবর্ণ সুযোগ হাতছাড়া করে হতাশ মানচিনি। তবে দলের ওপর বিশ্বাস হারাচ্ছেন না তিনি।

"খেলোয়াড়রা হতাশ এবং এটাই স্বাভাবিক।

"৯০তম মিনিটে এমন একটি পেনাল্টি (মিস), এটা স্পষ্ট যে তারা হতাশ, কিন্তু এখন আর কিছুই করার নেই। তবে আমরা যে বিশ্বকাপে খেলব, সে ব্যাপারে আমি নিশ্চিত।"

শেষ রাউন্ডে আগামী সোমবার নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে ইতালির শুধু জিতলেই চলবে না, তাকিয়ে থাকতে হবে একই সময়ে মাঠে গড়ানো সুইজারল্যান্ড-বুলগেরিয়া ম্যাচের দিকেও। তবে সমীকরণ জটিল হলেও আশাবাদী মানচিনি।

"জটিল পরিস্থিতি, তবে আমরা দুই গোলে (ব্যবধানে) এগিয়ে আছি। আমাদের সেখানে (নর্দান আয়ারল্যান্ডে) যেতে হবে, নিজেদের খেলাটা খেলতে হবে এবং জয়ের চেষ্টা করতে হবে। সেই সঙ্গে, আশা করি (অন্য ম্যাচে) বুলগেরিয়া দুর্দান্ত খেলবে।"

"আমাদের নিজেদের ম্যাচটি খেলতে হবে এবং জিততে হবে, এটা আমাদের কাজ। এই মুহূর্তে, আমাদের প্রাণশক্তি পুনরুদ্ধার করতে হবে, খুব কঠিন একটা ম্যাচ শেষ হলো। আমাদের আত্মবিশ্বাসী থাকতে হবে।"

এ মুহূর্তে সুইজারল্যান্ড-বুলগেরিয়া ম্যাচের ফলাফলের দিকে খুব বেশি মনোযোগ না দিয়ে মানচিনির চাওয়া জয় দিয়ে বাছাই অভিযান শেষ করা। সুইজারল্যান্ডের চেয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকায় বাড়তি স্বস্তিও অনুভব করছেন ৫৬ বছর বয়সী এই কোচ।

"দুটি গোল কেবলই দুটি গোল; হয়তো এটা তেমন গুরুত্বপূর্ণ মনে হচ্ছে না। কিন্তু গোল দুটি মূল্যবান…এবং কে বলতে পারে যে বুলগেরিয়া ইতিবাচক ফলাফল পেতে পারে না? আমরা কিছুটা এগিয়ে আছি, এখন আমরা নর্দার্ন আয়ারল্যান্ডে জয় নিয়ে ভাবছি।"

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।