ইংল্যান্ডের গোল উৎসবে কেইনের দুর্দান্ত হ্যাটট্রিক

চেনা আঙিনায় ম্যাচজুড়ে একচেটিয়া আধিপত্য করল ইংল্যান্ড। চমৎকার হ্যাটট্রিক উপহার দিলেন অধিনায়ক হ্যারি কেইন। আলবেনিয়াকে উড়িয়ে সরাসরি বিশ্বকাপে জায়গা করে নেওয়ার আরও কাছে পৌঁছে গেল গ্যারেথ সাউথগেটের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2021, 09:54 PM
Updated : 12 Nov 2021, 11:28 PM

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শুক্রবার রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘আই’ গ্রুপের ম্যাচটি ৫-০ গোলে জিতেছে ১৯৬৬ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। সবগুলো গোলই হয়েছে প্রথমার্ধে। অন্য দুই গোলদাতা হ্যারি ম্যাগুইয়ার ও জর্ডান হেন্ডারসন।

শেষ ম্যাচে আগামী সোমবার সান ম্যারিনোর মাঠে এক পয়েন্ট পেলেই কাতার বিশ্বকাপের টিকেট পাবে ইংল্যান্ড। নিজেদের মাঠে দলটিকে ৫-০ গোলে হারিয়েই বাছাই শুরু করেছিল তারা।

আলবেনিয়ার বিপক্ষে শতভাগ জয়ের ধারা ধরে রাখল ইংলিশরা। জিতল ছয় ম্যাচের সবগুলো। যেখানে তারা গোল করেছে মোট ১৯টি, বিপরীতে হজম করেছে মাত্র একটি।

ইংল্যান্ডের মাঠে আলবেনিয়ার গোলের অপেক্ষা বাড়ল আরও। ১৯৮৯ সালে ওয়েম্বলিতেই তারা হেরেছিল ৫-০ গোলে, ২০০১ সালে নিউক্যাসলের সেন্ট জেমস পার্কে ২-০ ব্যবধানে।

বল দখল ও আক্রমণে অনেক এগিয়ে থাকা ইংল্যান্ড গোলের জন্য শট নেয় মোট ১৫টি, যার ছয়টি লক্ষ্যে ছিল, পাঁচটিতে মেলে গোল। আর আলবেনিয়ার পাঁচ শটের চারটি লক্ষ্যে ছিল।

দাপুটে শুরু করা ইংল্যান্ড অষ্টম মিনিটেই এগিয়ে যায়। রিস জেমসের চমৎকার ফ্রি-কিকে ছয় গজ বক্সের মুখে হেডে বল জালে পাঠান ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডার ম্যাগুইয়ার।

দুই মিনিট পর সুযোগ আসে ফিল ফোডেনের সামনে। তবে সঙ্গে লেগে থাকা প্রতিপক্ষ খেলোয়াড়দের চাপে ডি-বক্সের সামনে থেকে ঠিকমতো শট নিতে পারেননি ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডার।

কাইল ওয়াকারের ভুলে পঞ্চদশ মিনিটে বিপদে পড়তে বসেছিল ইংল্যান্ড। এই ডিফেন্ডারের দুর্বল ব্যাকপাসে বল পেয়ে যান আলবেনিয়ার মির্তো উজুনি। ওয়ান-অন-ওয়ানে এই ফরোয়ার্ডের শট দারুণ দক্ষতায় ফিরিয়ে জাল অক্ষত রাখেন জর্ডান পিকফোর্ড।

দুই মিনিট পরই ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। ফোডেনের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে ডান দিক থেকে হেন্ডারসন ক্রস বাড়ান ছয় গজ বক্সে। হেডে জাল খুঁজে নেন অধিনায়ক কেইন।

২৮তম মিনিটে হেন্ডারসনের চমৎকার গোলে স্কোরলাইন হয় ৩-০। কেইনকে পাস দিয়ে ভেতরে ঢুকে পড়েন তিনি। ফিরতি বল পেয়ে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন লিভারপুল মিডফিল্ডার।

৩১তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে কেইনের শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। এর এক মিনিট পরই নিজের দ্বিতীয় গোল পেয়ে যান টটেনহ্যাম হটস্পার ফরোয়ার্ড। ডি-বক্সে রাহিম স্টার্লিংয়ের পাসে এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে দুরূহ কোণ থেকে বাঁ পায়ের শটে বল জালে পাঠান কেইন।

প্রতিযোগিতামূলক ফুটবলে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডে ওয়েইন রুনিকে (৩৭) ছাড়িয়ে চূড়ায় উঠলেন কেইন, ৫৫ ম্যাচে ৩৮ গোল।  

প্রথমার্ধের যোগ করা সময়ে অসাধারণ নৈপুণ্যে হ্যাটট্রিক পূরণ করেন তিনি। ফোডেনের কর্নারে ডি-বক্সে অ্যাক্রোবেটিক শটে বল জালে পাঠান ২৮ বছর বয়সী এই ফুটবলার। 

১৯৯৩ সালে সান ম্যারিনোর বিপক্ষে ডেভিড প্লাটের পর প্রথম ইংলিশ খেলোয়াড় হিসেবে ‘পারফেক্ট’ হ্যাটট্রিক (হেডে, বাঁ পায়ে, ডান পায়ে) করলেন কেইন। 

ইংল্যান্ডের হয়ে সব মিলিয়ে তার গোল হলো ৪৪টি, স্পর্শ করলেন টটেনহ্যাম কিংবদন্তি জিমি গ্রিভসকে। ওপরে আছেন কেবল গ্যারি লিনেকার (৪৮), ববি চার্লটন (৪৯) ও রুনি (৫৩)।

দ্বিতীয়ার্ধে খেলার গতি কমে আসে কিছুটা। ৬৩তম মিনিটে একসঙ্গে তিনটি বদল আনেন ইংল্যান্ড কোচ। কেইন, ফোডেন ও ক্যালভিন ফিলিপসের জায়গায় নামান ট্যামি অ্যাব্রাহাম, জ্যাক গ্রিলিশ ও জুড বেলিংহ্যামকে।

বাকি সময়ে স্বাগতিকরা কিছু সুযোগ পেলেও জালের দেখা আর মেলেনি। একটি রেকর্ড অবশ্য গড়া হয়ে গেছে আগেই।

এই বছর ইংল্যান্ড গোল করল ৪২টি, এক পঞ্জিকাবর্ষে যা তাদের সর্বোচ্চ। ১৯০৮ সালে ৩৯ গোল ছিল আগের রেকর্ড।

৯ ম্যাচে সাত জয় ও দুই ড্রয়ে ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইংল্যান্ড।

আরেক ম্যাচে অ্যান্ডোরাকে ৪-১ গোলে হারানো পোল্যান্ড ২০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। ১৫ পয়েন্ট নিয়ে তিনে আলবেনিয়া।

সান ম্যারিনোর বিপক্ষে ৪-০ গোলে জেতা হাঙ্গেরি ১৪ পয়েন্ট নিয়ে চারে আছে। অ্যান্ডোরার ৬ পয়েন্ট, ৯ ম্যাচেই হারা সান ম্যারিনোর পয়েন্ট শূন্য।

গ্রুপের শেষ চার দলের বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে গেছে।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।