বিশ্বকাপের জন্য 'প্রস্তুত' ব্রাজিল

লাতিন অঞ্চলে বাছাইপর্বের শুরু থেকেই দারুণ ছন্দে ব্রাজিল। সেই ধারাবাহিকতার পথ ধরে এই অঞ্চল থেকে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে তারা। দলের ডিফেন্ডার মার্কিনিয়োসের মতে, বিশ্ব আসরের জন্য প্রস্তুত তাদের দল। তবে সামনের পথচলায় আরও গুছিয়ে নিয়ে উন্নতির ধারা বজায় রাখতে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2021, 12:18 PM
Updated : 12 Nov 2021, 12:59 PM

বাংলাদেশ সময় শুক্রবার সকালে বিশ্বকাপ বাছাইপর্বে ম্যাচে সাও পাওলোয় লুকাস পাকেতার একমাত্র গোলে কলম্বিয়াকে হারায় ব্রাজিল। এই জয়েই নিশ্চিত হয়ে যায় তিতের দলের বিশ্বকাপ খেলা।

বাছাইয়ে ঘরের মাঠে ব্রাজিলের টানা দশম জয় এটি, যা লাতিন অঞ্চলের রেকর্ড। এছাড়াও ম্যাচটিতে জাল অক্ষত রেখে বাছাইয়ে ঘরের মাঠে টানা ১০ ম্যাচ গোল হজম না করার রেকর্ড করেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

এবারের বাছাইয়ে ১২ ম্যাচ খেলে ৯টিতে জাল অক্ষত রেখেছে ব্রাজিল। গোল করেছে ২৭টি, হজম করেছে মাত্র চারটি।

সব মিলিয়ে বিশ্বকাপের আগে বাছাইয়ে দারুণভাবে নিজেদের মেলে ধরছেন নেইমার-আলিসনরা। মার্কিনিয়োসের আশা, সময়ের সঙ্গে নিজেদের আরও শানিত করে বিশ্বকাপের আগে সম্ভাব্য সেরা ফর্মে থাকবেন তারা।

"আমরা প্রস্তুত। আমাদের শুধু কাজ চালিয়ে যেতে হবে। আরও কিছু ম্যাচ বাকি রয়েছে এবং আমরা এই ম্যাচগুলোতেও আমরা বরাবরের মতো নিবেদন দিয়েই খেলব।”

“আমরা জানি (দল নিয়ে) ভাবার খুব বেশি সময় নেই, বিশ্বকাপ খুব দ্রুত চলে আসবে এবং আমরা উন্নতির ধারা বজায় রাখতে চাই, যেন সেখানে (বিশ্বকাপে) যখন যাব, তখন যেন নিজেদের সম্ভাব্য সেরা ফর্মে থাকি।”

বাছাইয়ে ১২ ম্যাচে ১১ জয় ও এক ড্রয়ে ৩৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে ব্রাজিল। পরের ম্যাচে আগামী ১৭ নভেম্বর তাদের প্রতিপক্ষ ১১ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা আর্জেন্টিনা।