কলম্বিয়াকে হারিয়ে বিশ্বকাপে ব্রাজিল

আক্রমণের তুলনায় যথেষ্ট সুযোগ তৈরি করতে পারল না ব্রাজিল। যা কিছু মিলল সেগুলোও দুর্বল ফিনিশিংয়ে ভেস্তে যাচ্ছিল। অবশেষে দলকে একটা গোল উপহার দিলেন লুকাস পাকেতা। কলম্বিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপে জায়গা করে নিল তিতের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2021, 02:25 AM
Updated : 12 Nov 2021, 03:13 AM

সাও পাওলোয় বাংলাদেশ সময় শুক্রবার সকালে বাছাইয়ের ম্যাচটি ১-০ গোলে জিতেছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

২০২২ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টানা ৯ জয়ের পর গত মাসে এই কলম্বিয়ার মাঠে পয়েন্ট হারিয়েছিল ব্রাজিল। এবার তাদের বিপক্ষে জিতেই লাতিন আমেরিকা থেকে প্রথম দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল নেইমাররা।

১২ ম্যাচে ১১ জয ও এক ড্রয়ে ৩৪ পয়েন্ট নিয়ে সবার ওপরে ব্রাজিল। এই অঞ্চল থেকে সর্বোচ্চ পাঁচটি দল যাবে কাতার বিশ্বকাপে। বর্তমানে ষষ্ঠ স্থানে থাকা উরুগুয়ের চেয়ে ১৯ পয়েন্টে এগিয়ে তিতের শিষ্যরা। 

পুরো ম্যাচে দুই দল মিলে ফাউল করেছে ৪২ বার, সমান ২১টি করে। এতে খেলার স্বাভাবিক ছন্দে বারবার বিঘ্ন ঘটেছে। এর মাঝেই আক্রমণ করে গেছে ব্রাজিল; তবে অধিকাংশই ছিল ধারহীন।

প্রত্যাশিতভাবেই প্রথম মিনিট থেকে আক্রমণাত্মক শুরু করে ব্রাজিল। ম্যাচে প্রথম উল্লেখযোগ্য সুযোগ যদিও তৈরি করে কলম্বিয়া। সপ্তম মিনিটে আচমকা অনেক দূর থেকে শট নেন উইলমার বারিওস। বুলেট গতিতে বল ক্রসবারের একটু ওপর দিয়ে যায়।

চাপ ধরে রেখে আক্রমণ করতে থাকে ব্রাজিল। মাঝে মধ্যে পাল্টা ভীতি ছড়াচ্ছিল কলম্বিয়া। কিন্তু নিশ্চিত সুযোগ কেউই পাচ্ছিল না। ২৭তম মিনিটে দূর থেকে পাকেতার নিচু শট লক্ষ্যেই ছিল, ঝাঁপিয়ে ঠেকান সফরকারী গোলরক্ষক।

৩৬তম মিনিটে দানিলোর শট কলম্বিয়ার একজনের পায়ে লেগে একটু দিক পাল্টে পোস্টের বাইরের দিকে লাগে। তিন মিনিট পর পাল্টা আক্রমণে লুইস দিয়াসের দারুণ শট একটু দূর দিয়ে বাইরে চলে যায়।

বিরতির আগে তিন মিনিটে দুটি ভালো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি ব্রাজিল। ডি-বক্সে পাকেতা ভালো পজিশনে বল পেলেও দুর্বল শট নেন। আর নেইমারের কর্নারে মার্কিনিয়োসের হেড অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

দ্বিতীয়ার্ধের শুরুতে ফ্রেদকে তুলে ভিনিসিউস জুনিয়রকে নামান ব্রাজিল কোচ। তাতে দলটির আক্রমণে কিছুটা গতি বাড়ে। কিন্তু কাজের কাজ হচ্ছিল না। শেষে গিয়ে বল হারানোয় কয়েকটি আক্রমণ ভেস্তেও যায়।

৭২তম মিনিটে ডেডলক ভাঙতে পারে ব্রাজিল। মাঝমাঠে মার্কিনিয়োস পজেশন পুনরুদ্ধার করে নেইমারকে পাস দেন। পিএসজি তারকা পা বাড়িয়ে ডি-বক্সে পাকেতার উদ্দেশ্যে বলের দিক পাল্টে দেন। প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝে বল পেয়ে ডান পায়ে শট নেন অলিম্পিক লিওঁ মিডফিল্ডার। ঠিকমতো অবশ্য শটটি নিতে পারেননি তিনি; তবে ঝাঁপিয়ে পড়া অসপিনার হাতে লেগে বল ঠিকানা খুঁজে নেয়।

৮৭তম মিনিটে সব অনিশ্চয়তার ইতি টেনে দিতে পারতেন ভিনিসিউস। নেইমারের পাস পেয়ে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককেও কাটান তিনি; কিন্তু এরপরই শরীরের ভারসাম্য হারিয়ে পড়ে যান রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড। এমন সুবর্ণ সুযোগ নষ্টের খেসারত অবশ্য দিতে হয়নি দলটিকে।

এবারের বাছাইয়ে ১২ ম্যাচ খেলে ৯টিতে জাল অক্ষত রেখেছে ব্রাজিল। গোল করেছে ২৭টি, হজম করেছে মাত্র চারটি।

তাদের চেয়ে ৯ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে এক ম্যাচ কম খেলা আর্জেন্টিনা।

১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তিনে একুয়েডর। যথাক্রমে পরের তিনটি স্থানে থাকা চিলি, কলম্বিয়া ও উরুগুয়ের পয়েন্ট সমান ১৬ করে। চিলি ও কলম্বিয়া খেলেছে ১৩টি করে ম্যাচ, আর উরুগুয়ে খেলেছে ১২টি।

এই অঞ্চল থেকে শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।