বাঁচা-মরার লড়াইয়ের আগে চোটে জর্জরিত স্পেন

কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার লড়াইয়ের শেষ ধাপের আগে একের পর এক চোটে জেরবার স্পেন। বাছাইয়ের শেষ দুটি ম্যাচ থেকে এরই মধ্যে দলটির ৮ জন গুরুত্বপূর্ণ খেলোয়াড় ছিটকে গেছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 08:11 PM
Updated : 10 Nov 2021, 08:11 PM

গ্রিস ও সুইডেন ম্যাচের জন্য গত ৫ নভেম্বর ২৪ সদস্যের দল ঘোষণা করেন স্পেন কোচ লুইস এনরিকে। চোটের কারণে সেই স্কোয়াডে আগে থেকেই নেই কয়েকজন নিয়মিত খেলোয়াড়। এরপর সেই তালিকায় যোগ হয়েছে নতুন কয়েকটি নাম। তাতে খর্বশক্তির দলে পরিণত হয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়না।

বিভিন্ন সময়ে চোটে আক্রান্ত হয়ে এই দুই ম্যাচ থেকে ছিটকে গেছেন মার্কোস ইয়োরেন্তে, ফেররান তরেস, মিকেল ওইয়ারসাবাল, পেদ্রি, জেরার্দ মরেনো, আনসু ফাতি, এরিক গার্সিয়া, ইয়েরেমি পিনো। রিয়াল সোসিয়েদাদ মিডফিল্ডার মিকেল মেরিনোর গ্রিসের বিপক্ষে না খেলাটা প্রায় নিশ্চিত। সুইডেনের বিপক্ষেও তার অংশগ্রহণ নিয়ে রয়েছে সংশয়।

তবে দলের নির্ভরযোগ্য খেলোয়াড়দের হারানোর পরও কাতার বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার কঠিন চ্যালেঞ্জ উতরে যাওয়ার ব্যাপারে আশাবাদী এনরিকে। তার বিশ্বাস, চাপের মুখে নিজেদের সেরাটা দিয়ে লক্ষ্যের দিকে এগিয়ে যাবে দল।

"আমাদের ইচ্ছাশক্তি এতটাই তীব্র যে এটি যে কোনো প্রতিকূলতাকে অতিক্রম করবে। হ্যাঁ, আমাদের অনেক চোট সমস্যা রয়েছে, কিন্তু এটা সাফল্যের ক্ষুধা নিয়ে দলে আসা নতুনদের জন্য সুযোগ তৈরি করে দিয়েছে। আমি সত্যিই বিশ্বাস করি আমরা দুটি ম্যাচই জিতব।"

“আমি চাপ উপভোগ করি। কিন্তু আজ (বুধবার) অনুশীলনে ছেলেদের দেখে আমি অনেক বেশি আশাবাদী। ছন্দ ও মান বজায় রেখে তারা যেভাবে অনুশীলন করেছে তা আমাকে আরও আত্মবিশ্বাসী করে তুলেছে।"

বিশ্বকাপ বাছাইয়ে ইউরোপিয়ান অঞ্চলের ‘বি’ গ্রুপে ৬ ম্যাচে চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ২০১০ সালের বিশ্বকাপ জয়ীরা। সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সুইডেন।

কাতার বিশ্বকাপে সরাসরি খেলতে হলে পরের দুই ম্যাচেই জিততে হবে এনরিকের দলকে। বৃহস্পতিবার গ্রিসের মুখোমুখি হবে স্পেন। এর তিন দিন পর তাদের প্রতিপক্ষ সুইডেন।