কোভিডের পর জার্মান শিবিরে চোটের ছোবল

করোনাভাইরাসের আঘাতে আগের দিনই কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে জার্মানির পাঁচ খেলোয়াড়কে। এবার চোটে ছিটকে গেলেন দলটির মিডফিল্ডার ইউলিয়ান ড্রাক্সলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2021, 04:23 PM
Updated : 10 Nov 2021, 06:33 PM

জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন মঙ্গলবার তাদের এক ফুটবলারের কোভিড পজিটিভ হওয়ার কথা জানায়। তার সংস্পর্শে আসায় আরও চারজনকেও আইসোলেশনে পাঠানো হয়।

কারো নাম অবশ্য প্রকাশ করা হয়নি। তবে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন অনুযায়ী, আক্রান্ত হয়েছেন বায়ার্ন মিউনিখ ডিফেন্ডার নিকলাস সুলে। বাকিরা হলেন তার ক্লাব সতীর্থ জসুয়া কিমিখ, সের্গে জিনাব্রি, জামাল মুসিয়ালা ও সালসবুর্কের ফরোয়ার্ড করিম আদেইয়েমি।

দলের গুরুত্বপূর্ণ সদস্যদের মধ্যে অনুপস্থিতির তালিকাটা আরও লম্বা হলো ড্রাক্সলারের চোটে। বাছাইয়ে লিখটেনস্টাইন ও আর্মেনিয়ার ম্যাচের আগে একাধিক খেলোয়াড়কে হারানো ফ্লিক বললেন, তিনি নিশ্চিত নন ড্রাক্সলার কবে মাঠে ফিরতে পারবেন।

"আমরা নতুন কয়েকজন খেলোয়াড়কে ডেকেছি এবং অনেকেই আমাদের (স্কোয়াড) থেকে ছিটকে গেছে।"

"এখন (বাদ পড়াদের) তালিকায় ইউলিয়ান (ড্রাক্সলার) যুক্ত হলো। সে ডান পায়ের পেশিতে চোট পেয়েছে। সে মাঠের বাইরে চলে গেছে এবং আমি জানি না সেটা কত দিনের জন্য।"

দলের একজন সদস্যের কোভিড-১৯ আক্রান্ত হওয়া ও চারজন আইসোলেশনে যাওয়ার পর সমালোচনার মুখে পড়েছেন বায়ার্ন মিউনিখ মিডফিল্ডার কিমিখ। কারণ তিনি করোনাভাইরাসের টিকা নিতে চান না। তবে তার সরাসরি কোনো সমালোচনা করেননি ফ্লিক। টিকা নেওয়া কিংবা না নেওয়ার বিষয়টি তিনি ব্যক্তিগত সিদ্ধান্তের ওপরই ছেড়ে দিতে চান।

"আমার মতে, আমাদের সবার টিকা নেওয়া উচিত। বিশেষ করে পেশাদার ফুটবলে জড়িত সবাইকে। তবে টিকা নেওয়াটা বাধ্যতামূলক নয়।" 

"দিন শেষে প্রত্যেকেরই একটা দায়বদ্ধতা আছে, কিন্তু এটা (টিকা নেওয়া) প্রত্যাখ্যান করার অধিকারও রয়েছে। আমি মনে করি, আমরা যদি এই মহামারী থেকে বেরিয়ে আসতে চাই তবে আমাদের টিকা নেওয়া উচিত।"

গত মাসে নর্থ মেসিডোনিয়াকে ৪-০ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে বাছাই পেরিয়ে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে জার্মানি। আট ম্যাচের সাতটিতে জিতে ২১ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের শীর্ষে আছে হান্স ফ্লিকের দল। দ্বিতীয় স্থানে থাকা রোমানিয়ার চেয়ে তারা এগিয়ে ৮ পয়েন্টে। 

দলের গুরুত্বপূর্ণ কয়েকজনকে হারালেও মাঠে নিজেদের সেরাটা দেওয়ার দিকেই মনোযোগ ফ্লিকের। তার বিশ্বাস, দলে যারা আছেন তাদের নিয়েই সম্ভব উপভোগ্য ফুটবল উপহার দেওয়া।

"আমাদের শুধু অভিযোগ করা ঠিক নয়। সবকিছুই চলতে থাকে এবং আমাদের (স্কোয়াডে) থাকা খেলোয়াড়দের প্রতি বিশ্বাস রাখতে হবে। তারা মানসম্পন্ন খেলোয়াড়।"

চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা আগামী বৃহস্পতিবার নিজেদের মাঠে লিখটেনস্টাইনের বিপক্ষে খেলবে। তিন দিন পর তারা খেলবে আর্মেনিয়ার মাঠে।