এবার ছয় ভেন্যুতে প্রিমিয়ার লিগ

প্রিমিয়ার লিগের গত মৌসুমের খেলা হয়েছে চার ভেন্যুতে। এবার ভেন্যুর সংখ্যা বেড়েছে দুটি। এর পাশাপাশি আরও দুটি ভেন্যু প্রয়োজনের কথা ভেবে বাছাই করে রেখেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2021, 01:10 PM
Updated : 9 Nov 2021, 01:33 PM

মঙ্গলবার নির্বাহী কমিটি ও পেশাদার লিগ কমিটির সভা শেষে বাফুফে সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী জানান, ২৭ নভেম্বর স্বাধীনতা কাপ দিয়ে শুরু হবে ২০২১-২২ ফুটবল মৌসুম।

গত মৌসুম এই আসর আয়োজন করতে পারেনি বাফুফে। না পারার কারণ হিসেবে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সময়ের স্বল্পতার কথা জানিয়েছিল দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি।

“সামনের মৌসুম নিয়ে নাতিদীর্ঘ আলোচনা হয়। ২৭ নভেম্বর থেকে স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষ্যে স্বাধীনতা কাপ দিয়ে মৌসুম শুরু হবে। পেশাদার লিগের ১২টি দল ও সার্ভিসেস দলগুলোকে আমন্ত্রণ জানিয়েছি।”

“আগামীকাল নাম দেওয়ার শেষ দিন, এ দিন নিশ্চিত হবে কয়টি দল নিয়ে হবে স্বাধীনতা কাপ। (সার্ভিসেস দল) চারটির অধিক হলে বাছাই হবে। স্বাধীনতা কাপ একটি ভেন্যুতে হবে-কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে। প্রতি দিন দুটি করে ম্যাচ হবে।”

স্বাধীনতা কাপের পরই হবে ফেডারেশন কাপ। এ প্রতিযোগিতার ভেন্যুও কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়াম।

গত লিগ হয়েছিল ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম, কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম, মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে: মতিউর রহমান স্টেডিয়াম ও টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে। সংস্কার কাজ চলায় এবার বঙ্গবন্ধু স্টেডিয়ামকে পাওয়ার আশা নেই বলে জানালেন মুর্শেদী।

“পেশাদার লিগের ভেন্যু চূড়ান্ত হয়েছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সংস্কারের কাজ হচ্ছে। এ কারণে ছয়টি ভেন্যু চূড়ান্ত করেছি। আর দুটি ভেন্যু বিকল্প হিসেবে রেখেছি। প্রাথমিকভাবে চূড়ান্ত করা হয়েছে কুমিল্লা, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, সিলেট, রাজশাহী, টাঙ্গাইল অথবা ময়মনসিংহ। এর বাইরে টঙ্গীর আহসানউল্লাহ মাস্টার স্টেডিয়াম ও বসুন্ধরা কিংসের নবনির্মিত ভেন্যু হিসাবে রাখা হয়েছে, যাতে করে প্রয়োজন পড়লে কাজে লাগানো যায়। ১২টি দলের জন্য ছয়টি ভেন্যু। দুটি দলের একটি করে হোম ভেন্যু।”

“(ঢাকার বাইরে যেতে ক্লাবগুলো আগ্রহী না হলে) কিছু তো আবাসনের ব্যবস্থা করতে হবে। সবগুলো বিভাগে আমরা খেলা আয়োজন করতে পারছি না। খুলনার মাঠ এখনও পুরোপুরি তৈরি হয়নি। আমরা চাইছি, বাকি ছয়টা ডিভিশনে যাতে লিগগুলো হয়। তাতে করে উঠতি খেলোয়াড়রা খেলার প্রতি আগ্রহী হবে। সর্বশেষ পয়েন্ট টেবিল অনুযায়ী ক্লাবগুলোকে ভেন্যু পছন্দ করার সুযোগ দেয়া হবে।”

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে (বিওএ) বাফুফের প্রতিনিধিত্ব করার দুজনকে চূড়ান্ত করা হয়েছে নির্বাহী কমিটির সভায়। বর্তমান কমিটির সহ-সভাপতি কাজী নাবিল, সদস্য মহিউদ্দিন আহমেদ মহি বিওএ’তে বাফুফের প্রতিনিধিত্ব করবেন।