ইতালিয়ান ফুটবলে শেভচেঙ্কোর নতুন অধ্যায়

খেলোয়াড়ী জীবনে একটা সময় গোলের পর গোল করে ইতালির ক্লাব ফুটবল মাতিয়েছেন আন্দ্রে শেভচেঙ্কো। এবার তিনি ইতালিয়ান ফুটবলে ফিরলেন নতুন ভূমিকায়। সেরি আ ক্লাব জেনোয়া তাদের নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ইউক্রেন ও এসি মিলানের সাবেক এই ফরোয়ার্ডকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Nov 2021, 03:16 PM
Updated : 7 Nov 2021, 03:16 PM

এক বিবৃতিতে রোববার জেনোয়া জানায়, ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন শেভচেঙ্কো।

ভক্তদের কাছে ‘শেভা’ নামে পরিচিত সাবেক এই তারকা স্থলাভিষিক্ত হচ্ছেন দাভিদে বলার্দিনির। শনিবার তাকে বরখাস্ত করে জেনোয়া।

১৯৯৯ থেকে ২০০৬ পর্যন্ত এসি মিলানের হয়ে গৌরবময় ক্যারিয়ারে একবার করে সিরি আ ও চ্যাম্পিয়ন্স লিগ, ও উয়েফা সুপার কাপের শিরোপার স্বাদ পান শেভচেঙ্কো। এই ক্লাবের হয়ে পারফরম্যান্সেই ২০০৪ সালে জেতেন ব্যালন ডি’অর। সিরি আর সর্বোচ্চ গোলস্কোরার হন দুই মৌসুমে।

২০১২ সালে খেলোয়াড়ী জীবনের ইতি টানার পর ২০১৬ সালে নিজ দেশ ইউক্রেনের সহকারী কোচ হিসেবে শুরু হয় তার কোচিং ক্যারিয়ার। ওই বছরই দায়িত্ব পান মূল কোচের। সেই দায়িত্বে ছিলেন কিছুদিন আগ পর্যন্তও।

গত জুন-জুলাইয়ে শেভচেঙ্কোর হাত ধরেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মতো কোয়ার্টার-ফাইনালে খেলে ইউক্রেন, যেখানে তাদের হার মানতে হয় আসরের রানার্স-আপ ইংল্যান্ডের কাছে।

পাঁচ বছর ইউক্রেনের দায়িত্ব পালনের পর গত অগাস্টে সরে দাঁড়ানোর ঘোষণা দেন ৪৫ বছর বয়সী তারকা। ক্লাব কোচিংয়ের অভিজ্ঞতা প্রথম হবে তার জেনোয়ারে হয়েই।

লিগে ১২ ম্যাচ খেলার পর ৯ পয়েন্ট নিয়ে ১৮ তম স্থানে আছে জেনোয়া। চলতি মৌসুমে মাত্র একটি জয় পেয়েছে দলটি।