আল সাদ ঘুরে চাভি ফের বার্সার

আনুষ্ঠানিক ঘোষণাটাই কেবল বাকি ছিল। এবার সেটাও হয়ে গেল। কাতারের ক্লাব আল সাদের দায়িত্ব ছাড়ার একদিন পরই বার্সেলোনার কোচ হিসেবে পথচলা শুরু হলো ক্লাবটির সাবেক তারকা মিডফিল্ডার চাভি এরনান্দেসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2021, 09:00 AM
Updated : 6 Nov 2021, 09:48 AM

নিজেদের ওয়েবসাইটে শনিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি। ২০২৪ সাল পর্যন্ত দলটির দায়িত্বে থাকবেন চাভি।

এর আগে আল সাদ শুক্রবার টুইট করে জানায়, বার্সেলোনা রিলিজ ক্লজের অর্থ পরিশোধ করতে রাজি হওয়ায় তারা চাভিকে ছেড়ে দিতে প্রস্তুত।

সব ঠিক থাকলে আগামী সোমবার কাম্প নউয়ে চাভিকে নতুন কোচ হিসেবে আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেওয়ার কথা।

বার্সেলোনার যুব একাডেমিতে বেড়ে ওঠা চাভি ক্লাব ছাড়ার আগে এর মূল দলের হয়ে খেলেন তখনকার রেকর্ড ৭৭৯ ম্যাচ। কাম্প নউয়ে সমৃদ্ধ ক্যারিয়ারে চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও আটটি লা লিগাসহ জেতেন মোট ২৫টি শিরোপা।

বার্সেলোনার ভক্তদের উদ্দেশ্যে একটি ভিডিওতে সাবেক স্পেন মিডফিল্ডার জানিয়েছেন ঘরে ফেরার বার্তা।

"এটি (২০১৫ সালে ক্লাব ছাড়া) বিদায় ছিল না, এর মানে ছিল 'শীঘ্রই দেখা হবে'৷ কাম্প নউ সবসময়ই আমার বাড়ি৷”

"আপনারা আমার ভক্ত, আমার মানুষ, যে ক্লাবটি আমি সবচেয়ে বেশি ভালোবাসি। আর এখন, আমি বাড়িতে ফিরছি। শীঘ্রই দেখা হচ্ছে, কুলার্স। ফোরসা বার্সা।"

স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপ ও দুটি ইউরো জেতা এই তারকা ২০১৫ সালে বার্সেলোনা ছেড়ে শুরুতে আল সাদে খেলোয়াড় হিসেবে যোগ দেন। পরে ২০১৯ সালে দলটির কোচের দায়িত্ব নেন।

তার হাত ধরে দলটি জিতেছে একটি করে কাতার স্টার্স লিগ ও কাতার সুপার লিগ এবং দুটি করে কাতার কাপ ও আমির অব কাতার কাপ। লিগে অপরাজিত আছে রেকর্ড ৩৬ ম্যাচ ধরে।

বার্সেলোনার প্রধান কোচ পদে চাভিকে নিয়ে আলোচনা দীর্ঘদিনের। চলতি মৌসুমের শুরুতেও তার ক্লাবে ফেরার গুঞ্জন ছিল। এরপর কাতালান দলটির একের পর এক বাজে পারফরম্যান্সের কারণে গত ২৭ অক্টোবর তখনকার কোচ রোনাল্ড কুমান বরখাস্ত হওয়ার পর বিষয়টি পায় নতুন মাত্রা।

পূর্ণ মেয়াদে নতুন কোচ পাওয়ার আগ পর্যন্ত দায়িত্বটি দেওয়া হয় বার্সেলোনা ‘বি’ দলের দায়িত্বে থাকা সের্হি বারজুয়ানকে। এবার তার স্থলাভিষিক্ত হচ্ছেন চাভি। তবে, শনিবার বাংলাদেশ সময় রাত সোয়া ৯টায় সেল্তা ভিগোর মাঠে হতে যাওয়া ম্যাচে বার্সেলোনার ডাগআউটে বারজুয়ানই থাকবেন।

বর্তমানে লা লিগায় ১১ ম্যাচে চারটি করে জয় ও ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে বার্সেলোনা আছে নবম স্থানে। শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের চেয়ে তারা ৯ পয়েন্টে পিছিয়ে।

ক্লাবের অর্থনৈতিক দৈন্যতা ও লা লিগার ফিনান্সিয়াল ফেয়ার প্লে নিয়মের বার্সেলোনা এই মৌসুমে ধরে রাখতে পারেনি তাদের ইতিহাসের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে। গত অগাস্টে দুই বছরের চুক্তিতে পিএসজিতে যোগ দেন আর্জেন্টাইন তারকা। ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকে ধারে পাঠানো হয় তার পুরনো ঠিকানা আতলেতিকো মাদ্রিদে।

এই মৌসুমে নতুন খেলোয়াড় কেনায় বার্সেলোনা অর্থ খরচ করতে পারেনি। ফ্রি ট্রান্সফারে দলটিতে যোগ দেন মেমফিস ডিপাই, সের্হিও আগুয়েরো ও এরিক গার্সিয়া। সেভিয়া থেকে ধারে নিয়ে আসা হয় ডাচ স্ট্রাইকার লুক ডি ইয়ংকে।