রোনালদোয় জর্ডানকে খুঁজে পাচ্ছেন সুলশার

দুজন দুই রাজ্যের মহারাজ। তবে নিজ নিজ রাজ্যে তাদের প্রভাব আর সাফল্য একই রকম মনে হচ্ছে উলে গুনার সুলশারের। বাস্কেটবলে মহাতারকা মাইকেল জর্ডান যেভাবে ছাপ রেখেছিলেন শিকাগো বুলসে, ম্যানচেস্টার ইউনাইটেডে ক্রিস্তিয়ানো রোনালদোর পারফরম্যান্সে সেই একই ছবি দেখছেন দলের কোচ সুলশার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2021, 04:17 AM
Updated : 3 Nov 2021, 08:50 AM

ইউনাইটেডে এবার প্রত্যাবর্তনের পর থেকে ক্যারিয়ারের নতুন এই অধ্যায়ে দারুণ সব গল্প লিখে চলেছেন রোনালদো। সেটির নতুন পর্ব রচিত হয় মঙ্গলবার আতালান্তার বিপক্ষে ম্যাচে। দুইবার পিছিয়ে পড়া দলকে সমতায় ফেরান রোনালদো। নাটকীয় ড্রয়ে দুই গোলের শেষটি করেন শেষ সময়ে।

রোনালদোর প্রথম গোলটির পর ধারাভাষ্যকার তাকে বলছিলেন ‘ম্যাজিশিয়ান।’ ম্যাচে পরে আরও জাদু দেখান তিনি। ম্যাচ শেষে সুলশার বললেন, রোনালদোকে দেখে তার মনে পড়ছে জর্ডানকে।

“আমাদের সবারই দলে ভূমিকা ও দায়িত্ব আছে। অবশ্যই ক্রিস্তিয়ানো রোনালদো একজন নেতা, তবে এটাই তার ভূমিকা, সে গোল করে। দুটি গোল হজম করে আমরা খুশি নই অবশ্যই… কিন্তু সে (রোনালদো) এই মুহূর্তগুলোর জন্ম দেয় (দলকে উদ্ধার করে) এবং আমি নিশ্চিত, শিকাগো বুলসেরও নিশ্চয়ই মাইকেল জর্ডানকে পেয়ে ভালোই লাগত!”

“কখনও কখনও কোনো দলের সেরকম খেলোয়াড় থাকে এবং এজন্যই তারা ম্যান ইউনাইটেড, এজন্যই তারা শিকাগো বুলসে চ্যাম্পিয়ন্স। এই মুহূর্তগুলো তারা উপহার দেয়।”

অনেকের চোখেই সর্বকালের সেরা বাস্কেটবল খেলোয়াড় বলে বিবেচিত জর্ডান কিংবদন্তি হয়ে আছেন শিকাগো বুলসে তার পারফরম্যান্স ও অবদানের জন্য। নব্বই দশকের শুরুতে বুলসকে টানা তিনটি এনবিএ শিরোপা এনে দেন তিনি। এরপর বাবা খুনের ঘটনায় ক্রমে বাস্কেটবলে উৎসাহ হারিয়ে ফেলে অবসরে চলে যান স্রেফ ৩০ বছর বয়সেই। দেড় বছর পর আবার নাটকীয়ভাবে ফিরে বুলসকে এনে দেন আরও টানা তিনটি এনবিএ ট্রফি।

ইউনাইটেডের হয়েই বিশ্ব ফুটবলে নিজেকে প্রতিষ্ঠিত করে রোনালদো রিয়াল মাদ্রিদ ও ইউভেন্তুস ঘুরে এখন আবার ফিরেছেন ইউনাইটেডে। নাটকীয় এই প্রত্যাবর্তনের পর মৌসুমে ৯ গোল হয়ে গেছে তার। পাঁচটিই করলেন চ্যাম্পিয়ন্স লিগে, যেখানে তার শ্রেষ্ঠত্ব প্রশ্নাতীত।

তবে সুলশার বললেন, আরও অনেক কিছু পাওয়ার বাকি রোনালদোর কাছ থেকে।

“আমার মনে হচ্ছে, ক্রিস্তিয়ানো ক্রমেই ভালো থেকে আরও ভালো হচ্ছে। সে নিজেও আরও ভালো অনুভব করছে। প্রাক-মৌসুম (প্রস্তুতি) সে পুরোপুরি পায়নি। এখন সে ভালো থেকে আরও ভালো হচ্ছে এবং নিজেকে মেলে ধরতে শুরু করেছে।”