দলের মনোবল চাঙা করার চেষ্টায় বার্সা কোচ

অপ্রত্যাশিতভাবে বার্সেলোনার মূল দলের দায়িত্ব পাওয়া সের্হি বারজুয়ানের শুরুটা তেমন আহামরি কিছু হয়নি। আরও একবার ফিনিশিংয়ে ভুগে ঘরের মাঠে পয়েন্ট হারিয়েছে দল। তবে আলাভেসের বিপক্ষে ম্যাচটিতে খেলোয়াড়দের পারফরম্যান্স নিয়ে হতাশ নন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2021, 10:47 AM
Updated : 31 Oct 2021, 10:47 AM

কাম্প নউয়ে শনিবার রাতে লা লিগার ম্যাচটি ১-১ গোলে ড্র করে বারজুয়ানের দল। বার্সেলোনার অন্তর্বর্তীকালীন এই কোচের মতে, ফলাফল যেমনই হোক, খেলোয়াড়দের নিজেদের ওপর বিশ্বাসটা ধরে রাখা খুব প্রয়োজন। দলের মনোবল চাঙা করার চেষ্টা করছেন তিনি।

টানা ব্যর্থতার দায়ে গত বুধবার ওই সময়ের কোচ রোনাল্ড কুমানকে ছাঁটাই করে বার্সেলোনা। পরদিন বার্সেলোনা ‘বি’ দলের কোচ বারজুয়ানকে মূল দলের দায়িত্ব দেওয়া হয়।

রিয়াল মাদ্রিদ ও রায়ো ভাইয়েকানোর বিপক্ষে হারের পর বারজুয়ানের প্রথম ম্যাচে আলাভেসের সঙ্গে ড্র করল বার্সেলোনা। লা লিগায় ১১ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে তালিকায় ৯ নম্বরে আছে তারা। চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের গ্রুপে আছে তারা তিন নম্বরে। প্রথম দুই ম্যাচ হারার পর গত ম্যাচটি জেতে কোনোরকমে।

দল হিসেবে খারাপ সময় থেকে ঘুরে দাঁড়ানোর জন্য বারজুয়ান নজর দিচ্ছেন খেলোয়াড়দের আত্মবিশ্বাস ফিরিয়ে আনার দিকে। পাশাপাশি নিজেদের খেলায় যোগ করতে চাইছেন নতুন কৌশল।

বার্সেলোনার অন্তর্বর্তীকালীন কোচ সের্হি বারজুয়ান

"আমরা আবার দলের মনোবল চাঙা করার চেষ্টা করব। খেলোয়াড়রা জানে যে তারা খুব ভালো খেলোয়াড় এবং তাদের নিজেদের ওপর সেই বিশ্বাসটা রাখতে হবে।"

"আজ (শনিবার) আমি ম্যাচের পরিকল্পনা সেভাবে করেছিলাম ঠিক যেভাবে আমাদের করা দরকার; বল দখলে রেখে, প্রতিপক্ষের রক্ষণ ভেদ করে এগিয়ে যাওয়া এবং আমি যদি মঙ্গলবার (দিনামো) কিয়েভের বিপক্ষে ম্যাচের দায়িত্বে থাকি, আমরা একই কাজ করব।”

ব্যর্থতার বৃত্তে বন্দি দলটিকে নিজের মতো করে গুছিয়ে নেওয়ার জন্য মাত্র দুদিন সময় পেয়েছেন বারজুয়ান। তবে এরই মধ্যে নিজেদের ভুলত্রুটি নিয়ে কাজ শুরু করেছেন তিনি।

"আমার কাজ করার জন্য খুব কম সময় ছিল। আমি দলের রক্ষণ ও আক্রমণে সমস্যা দূর করার চেষ্টা করছি। আসলে একটা নেতিবাচক ফল থেকে ঘুরে দাঁড়ানো কঠিন।"

ম্যাচে প্রায় ৮০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ১৬ শট নিয়ে পাঁচটি লক্ষ্যে রাখে ডিপাই-পিকেরা। বিপরীতে আলাভেস নিতে পারে কেবল তিনটি শট, যার দুটিই ছিল লক্ষ্যে। প্রাধান্য বিস্তার করেও জয় নিয়ে মাঠ ছাড়তে না পারায় হতাশ বারজুয়ান।

"মনে হচ্ছে যেন আমরা আমাদের কাজের যথাযথ ফল পাইনি।”

"আমরা খেলাটা নিয়ন্ত্রণ করেছি, সুযোগ পেয়েছি। (প্রথমার্ধের ভুলগুলো) বিরতিতে সংশোধন করেছি, যা কাজেও লেগেছে। কিন্তু তারা আচমকা একটি বিচ্ছিন্ন আক্রমণ থেকে গোল করেছে। আমাদের সুযোগ ছিল, কিন্তু আমরা সেগুলো কাজে লাগাতে পারিনি।"