লিভারপুলের ড্র, হেরেই গেল সিটি

প্রিমিয়ার লিগের দুই বড় দলই খেলতে নেমেছিল নিজেদের মাঠে। কিন্তু তিক্ত অভিজ্ঞতা নিয়ে মাঠ ছাড়তে হলো তাদের। অ্যানফিল্ডে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে ড্র করল লিভারপুল। আর ইতিহাদ স্টেডিয়ামে ক্রিস্টাল প্যালেসের কাছে হেরেই গেল ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2021, 04:03 PM
Updated : 30 Oct 2021, 07:52 PM

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার দুই গোলে এগিয়ে যাওয়ার পর ব্রাইটনের বিপক্ষে ২-২ ড্র করে লিভারপুল। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ২-০ ব্যবধানে হারে অনেকটা সময় ১০ জন নিয়ে খেলা সিটি।

দিনের আরেক ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডের মাঠে ৩-০ গোলে জিতেছে চেলসি।

১০ ম্যাচে আট জয় ও এক ড্রয়ে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে টমাস টুখেলের চেলসি। ছয় জয় ও চার ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে লিভারপুল।

আর চলতি লিগে দ্বিতীয় হারের স্বাদ পাওয়া সিটি সমান ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

এক ম্যাচ কম খেলা ওয়েস্ট হ্যাম ১৭ পয়েন্ট নিয়ে আছে চার নম্বরে। দিনের আরেক ম্যাচে লেস্টার সিটির মাঠে ২-০ গোলে জয়ী আর্সেনাল ১০ ম্যাচে সমান ১৭ পয়েন্ট নিয়ে আছে পাঁচ নম্বরে।

লিভারপুল-ব্রাইটন

বলের নিয়ন্ত্রণে লিভারপুল এগিয়ে থাকলেও পোস্টে শট বেশি ছিল ব্রাইটনের। ৫৯ শতাংশ সময় বলের নিয়ন্ত্রণ রাখা ইয়ুর্গেন ক্লপের দল ১৪ শটে ৩টি পারে লক্ষ্যে রাখতে। অন্যদিকে, ব্রাইটনের ৯ শটের ছয়টি ছিল লক্ষ্যে।

আগের রাউন্ডে ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৫-০ গোলে গুঁড়িয়ে দেওয়া লিভারপুলের শুরুটা ছিল দাপুটে। চতুর্থ মিনিটেই এগিয়ে যায় তারা। বক্সের ভেতর থেকে মোহামেদ সালাহর ব্যাক পাসে জর্ডান হেন্ডারসন ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন।

১৫ মিনিটে ব্রাইটনের বিসোমার শট পোস্টে লাগে। একটু পর রবের্ত ফিরমিনো ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন। ২৪তম মিনিটে অ্যালেক্স অক্সলেইড-চেম্বারলেইনের ক্রসে শেন ডাফি লাফিয়ে বলের নাগাল পেতে ব্যর্থ হওয়ার পর তার পেছনে থাকা সাদিও মানে একটু নিচু হয়ে নেওয়া হেডে ব্যবধান দ্বিগুণ করেন।

প্রথমার্ধের শেষ দিকে ঘুরে দাঁড়ায় অ্যালবিয়ন। বক্সের বাইরে থেকে ইনক এমওয়াপুর শট লাফিয়ে ওঠা আলিসনকে বোকা বানিয়ে জালে জড়ায়।

লিভারপুল সমর্থকদের হাসি কেড়ে নেয় লেয়ান্দ্রো ত্রোসারের ৬৫তম মিনিটের গোল। সতীর্থের ছোট পাস ধরে বক্সের ভেতর এক ডিফেন্ডারকে কাটিয়ে নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন এই বেলজিয়ান ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধেও ত্রোসার জাল খুঁজে পেয়েছিলেন, কিন্তু ভিএআরে ধরা পড়ে অফসাইডে ছিলেন তিনি। বাকিটা সময় পার করে দারুণ এক ড্র নিয়ে ফেরে ব্রাইটন।

ম্যানচেস্টার সিটি-ক্রিস্টাল প্যালেস

ইতিহাদ স্টেডিয়ামে ষষ্ঠ মিনিটেই গোল হজম করে বসে ম্যাচে বল দখল ও আক্রমনে এগিয়ে থাকা সিটি। রক্ষণের ঢিলেমিতে মাঝমাঠে বল হারিয়ে বসে তারা। কনর গ্যালাহারের বাড়ানো বল ধরে বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা উইলফ্রেড জাহা কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন। ঝাঁপিয়ে পড়েও আটকাতে পারেননি সিটি গোলরক্ষক এদেরসন।

প্রথমার্ধের যোগ করা সময়ে ফাউল করে আইমেরিক লাপোর্ত লাল কার্ড দেখেন। ১০ জনের দলে পরিণত হয় সিটি।

৮৮তম মিনিটে মাইকেল ওলিসের পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন গ্যালাহার। তাতে গত অগাস্টে টটেনহ্যাম হটস্পারের কাছে হেরে মৌসুম শুরুর পর দ্বিতীয় হার নিশ্চিত হয়ে যায় পেপ গুয়ার্দিওলার দলের।

নিউক্যাসল-চেলসি

গত সপ্তাহে নরিচ সিটির জালে সাত গোলের উৎসব করা চেলসির এবারের জয়ের নায়ক রিস জেমস। জোড়া গোল করেন ইংলিশ এই ডিফেন্ডার।

ম্যাচে ৭৫ শতাংশের বেশি সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে মোট ১৯টি শট নেয় চেলসি, যার ছয়টি ছিল লক্ষ্যে। আর স্বাগতিকদের ছয় শটের মাত্র একটি ছিল লক্ষ্যে।

গোলশূন্য প্রথমার্ধের পর ৬৫ ও ৭৭তম মিনিটে নিজের গোল দুটি করেন জেমস। আর ৮১তম মিনিটে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন ইতালির মিডফিল্ডার জর্জিনিয়ো।