‘কুমানকে হয়তো আগেই বিদায় করা উচিত ছিল’

লা লিগায় বার্সেলোনার সময়টা ভালো যাচ্ছে না। চ্যাম্পিয়ন্স লিগেও যাচ্ছেতাই অবস্থা। তোপের মুখে থাকা কোচ রোনাল্ড কুমানকে তাই আগলে রাখতে পারেননি এতদিন পাশে থাকা হুয়ান লাপোর্তাও। ডাচ কোচকে ছাঁটাই করার পর সংবাদ সম্মেলনে এসে বার্সেলোনা সভাপতি আত্মসমালোচনা করে বললেন, কুমানকে হয়তো আরও আগে বিদায় করা উচিত ছিল তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2021, 02:29 PM
Updated : 29 Oct 2021, 02:29 PM

চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের প্রথম ক্লাসিকোয় হারের পর গত বুধবার লা লিগায় রায়ো ভাইয়েকানোর মাঠেও ১-০ গোলে হেরে যায় বার্সেলোনা। এরপরই কুমানকে বিদায় করে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে ‘বি’ দলের কোচ সের্হি বারজুয়ানকে দায়িত্ব দেয় ক্লাব কর্তৃপক্ষ।

লা লিগায় ১০ ম্যাচে ৪টি জয় আর ৩টি ড্রয়ে ১৫ পয়েন্ট নিয়ে তালিকায় এখন ৯ নম্বরে আছে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের গ্রুপে আছে তারা তিন নম্বরে। প্রথম দুই ম্যাচ হারার পর দিনামো কিয়েভের বিপক্ষে গত ম্যাচটি জেতে কোনোরকমে। শুক্রবার সংবাদ সম্মেলনে লাপোর্তা দলের সার্বিক অবস্থা তুলে ধরে দায় নেন নিজের কাঁধেও।

“হয়তো আমাদের উচিত ছিল আরও আগে কুমানকে ছাঁটাই করা। আমি এর দায় নিচ্ছি। যদি আমি ঠাণ্ডা মাথায় বিশ্লেষণ করি, সেদিন আমরা দিনামো কিয়েভকে হারালাম, এর আগে ভালেন্সিয়াকে হারালাম…কিন্তু পরিস্থিতি তার আগেই খারাপ হয়ে গিয়েছিল।”

বার্সেলোনার কোচ হিসেবে দলটির সাবেক মিডফিল্ডার চাভি এরনান্দেসের নাম শোনা যাচ্ছে জোরেশোরে। তবে এ মুহূর্তে বারজুয়ানের পাশে থাকার কথা ঘুরেফিরে বললেন লাপোর্তা। প্রশংসা করলেন চাভিরও।

“আমি মনে করি, চাভি কোচ হিসেবে দারুণভাবে বেড়ে উঠছে এবং যারা তার খুব ঘনিষ্ঠ, তাদের কাছ থেকে আমি খুব ভালো বার্তা পেয়েছি (তাকে নিয়ে)। আমরা দুই মাস ধরে প্রায়ই কথা বলেছি এবং আমাদের মধ্যে ভালো একটা সম্পর্ক আছে। দল নিয়ে তার মতামতটা আমি জানি।”

“আমি সবসময় বলেছি, চাভি একদিন বার্সেলোনার কোচ হবে। সে ফুটবল ভালোবাসে, বার্সা অন্তঃপ্রাণ এবং (বার্সার কোচ হওয়া) তার লক্ষ্য। আমার আশেপাশের মানুষদের আমি বিশ্বাস করি, যারা চাভিকে অনুসরণ করে এবং তাকে জানে।”

বারজুয়ানকে দায়িত্ব দিলেও বার্সেলোনা আছে স্থায়ী কোচের খোঁজে। তবে যেই আসুক, ক্লাবের পুরো সমর্থন তিনি পাবেন বলে প্রতিশ্রুতি দিলেন লাপোর্তা।

“যিনি কোচ হবেন, তিনি আমাদের পুরো সমর্থন পাবেন। সের্হি একজন সাহসী মানুষ এবং যতদিন প্রয়োজন, ততদিন দায়িত্ব চালিয়ে যেতে ইচ্ছুক। যদি নতুন কোচ আসে, তিনি আমাদের পূর্ণ সমর্থন পাবেন এবং তার চাহিদা পুরোপুরি পূরণ করা হবে।”