সমর্থকদের ঘিরে ধরাকে ‘সামাজিক সমস্যা’ বললেন কুমান

ক্লাসিকোয় হারের পর বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান কাম্প নউ ছাড়ার সময় ঘটে অপ্রীতিকর ঘটনা। ক্ষুব্ধ সমর্থকেরা ঘিরে ধরে কুমানের গাড়ি। দুয়োও দিতে থাকে কোচকে উদ্দেশ্য করে। ওই কাণ্ড নিয়ে ওঠা প্রশ্নে কৌশলী উত্তরই দিয়েছেন কুমান। বিষয়টাকে ব্যাখ্যা করেছেন ‘সামাজিক সমস্যা’ হিসেবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2021, 03:40 PM
Updated : 26 Oct 2021, 03:40 PM

মৌসুমের প্রথম ক্লাসিকোয় গত রোববার ২-১ গোলে হেরে যায় বার্সেলোনা। ম্যাচের পর নিজের গাড়িতে চেপে কুমানের কাম্প নউ ছাড়ার সময় ঘটে ওই ঘটনা। মঙ্গলবার সংবাদ সম্মেলনে সেই পরিস্থিতি নিয়ে প্রশ্নের মুখে পড়েন বার্সেলোনা কোচ। উত্তরও দেন কিছুটা নিজের মতো করে।

“এটা সত্যি, যখন আমি গাড়িতে ছিলাম, তখন যেটা হয়েছে। আমার তা ভালো লাগেনি।”

“যেখানে আমার থাকার কথা, আমি সেখানেই আছি এবং নিজের কাজ উপভোগ করতে চাই। জানি, এই দায়িত্ব কেমন। আমি উপভোগ করতে চাই, সেটা আট বছরের জন্য হোক, তিন মাসের জন্য হোক বা এক বছরের জন্য হোক….সমস্যা নেই।”

সমর্থকরা ঘিরে ধরার সময় কুমানের সুরক্ষার জন্য কোনো নিরাপত্তা ছিল না। যেকোনো মুহূর্তে ঘটে যেতে পারত অনাকাঙ্ক্ষিত ঘটনা। তবে রায়ো ভায়েকানোর বিপক্ষে ম্যাচ সামনে রেখে ওই কাণ্ড নিয়ে বারবার ওঠা প্রশ্নে প্রতিবারই কৌশলী উত্তর দিয়েছেন কুমান।

“আমি মনে করি না এর কোনো সমাধান আছে। আমার মনে হয়, এটা সামাজিক সমস্যা। তারা বার্সেলোনার সমর্থক বা মানুষ, যেই হোক তাদের শিক্ষার সমস্যা আছে। তারা আইন ও মূল্যবোধ বোঝে না।”

“দল ২-০তে পিছিয়ে থাকার সময়ও মাঠের আবহ ছিল অন্যরকম। এই লোকজনের প্রতি খুব বেশি মনোযোগ দেওয়া যাবে না।”

ওই কাণ্ডের ভিডিও ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে। তবে বিষয়গুলো নিত্য নৈমিত্তিক ব্যাপার বলে মনে করেন এই ডাচ কোচ।

“ভিডিও, রেকর্ডিং…এখানে আমরা প্রতিদিনই দেখি। মনে হতে পারে, এটা কেবল আমার বেলায় হলো, কিন্তু আপনাদের জানা উচিত, একই বিষয় অনেক খেলোয়াড় এবং তাদের পরিবারের সঙ্গেও হয়।”

“হয়ত আমি দায়িত্বে আছি বলে আমার বেলায় এটা আরও অতিরঞ্জিত হয়েছে। এমন ঘটনা এমনকি পুয়োলের (কার্লোস) বেলায়ও ঘটেছিল…এটা একটা সামাজিক সমস্যা।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক