কুমানের মন্তব্যে আনচেলত্তির অন্যরকম জবাব

ক্লাসিকোয় ভয়ডরহীন খেলার ঘোষণা দিয়েছেন বার্সেলোনা কোচ রোনাল্ড কুমান। রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি পাল্টা জবাব দিলেন বটে। কিন্তু অন্য সুরে। ইতালিয়ান এই কোচের কাছে ভয় ইতিবাচক বিষয়। ভয় না থাকলে সিংহকে বিড়াল ভেবে ভুল হতে পারে বলে মনে করেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2021, 07:41 PM
Updated : 24 Oct 2021, 09:08 AM

মৌসুমের প্রথম ক্লাসিকোয় রোববার মুখোমুখি হবে স্পেনের চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল। বার্সেলোনার মাঠ কাম্প নউয়ে বাংলাদেশ সময় রাত সোয়া ৮টায় শুরু হবে লা লিগার ম্যাচটি।

দুই দলের দ্বৈরথ সামনে রেখে কুমান বলেন, রিয়ালকে হারাতে হলে ভয়ডরহীন ফুটবল খেলতে হবে তাদের। প্রতিপক্ষ কোচের কথার পাল্টা জবাব সংবাদ সম্মেলনে আনচেলত্তি দেন বেশ ঠাণ্ডা মাথায়।

“দুঃশ্চিন্তা স্বাভাবিক বিষয়, কখনও কখনও একটু ভয় পাওয়াটাও স্বাভাবিক। যদি আপনি ভয় না পান, তাহলে বিড়াল ভেবে সিংহের মুখোমুখি হয়ে যেতে পারেন। ভয় একটা ইতিবাচক অনুভূতি। আত্মবিশ্বাস থাকা গুরুত্বপূর্ণ। আমার মতে, কেবল টেকিনিক্যালি বা ফিজিক্যালি নয়, মানসিকভাবেও খুবই মানসম্পন্ন খেলোয়াড় নিয়ে আমাদের একটি শক্তিশালী দল আছে। ”

“মাঝেমধ্যে ভয় ম্যাচের আগে আসে, মাঝেমাঝে ট্রেনিং সেশনের আগে আসে; কখনও আসে পরে। এমনই হয়। কিন্তু এটা ভালো একটা অনুভূতি, খারাপ নয়। সৌভাগ্যবশত, আমি কখনও কোনো ম্যাচ নিয়ে ভীত হইনি…। আমি মনে করি, একটি ম্যাচ হারের চেয়ে জীবনে আরও অনেক বাজে বিষয় আছে।”

চলতি মৌসুমে রিয়ালের শুরুটা হয়েছিল দারুণ। লা লিগায় আলাভেসকে ৪-১, সেল্তা ভিগোকে ৫-২ এবং রিয়াল মায়োর্কাকে ৬-১ গোলে উড়িয়ে দেয় তারা। দলটির এই দারুণ পথচলা থমকে যায় ভিয়ারিয়ালের বিপক্ষে গোলশূন্য ড্র দিয়ে। এরপর চ্যাম্পিয়ন্স লিগে শেরিফ তিরাসপুলের বিপক্ষে হেরে বসে ২-১ গোলে। এরপর একই ব্যবধানে আনচেলত্তির দল লা লিগায় হেরে যায় এস্পানিওলের কাছে।

তবে চ্যাম্পিয়ন্স লিগে সবশেষ ম্যাচে শাখতার দোনেৎস্কের বিপক্ষে রিয়াল জিতেছে ৫-০ ব্যবধানে। আনচেলত্তির জন্য আরও স্বস্তির খবর চোট কাটিয়ে ফেরা এদেন আজার ও দানি কারভাহালকে ক্লাসিকোয় পাচ্ছেন তিনি। আশা করা হচ্ছে, শুরুর একাদশে থাকবেন দারুণ ছন্দে থাকা করিম বেনজেমা। তবে সংবাদ সম্মেলনে সেরা একাদশ জানাতে চাননি কোচ।

“আগামীকাল কে খেলবে, সে বিষয়ে কথা বলা ঠিক হবে না। আমি এখনও খেলোয়াড়দেরও বলিনি, কিন্তু আমাদের ভাবনা পরিষ্কার। দল প্রস্তুত আছে এবং আমরা কারভাহাল ও আজারকে ফিরে পাচ্ছি।”

“আজার ভালো আছে, ভালো প্রস্তুতি নিয়েছে। কারভাহালও ভালো প্রস্তুতি নিয়েছে। কিন্তু চোট কাটিয়ে ফেরা কোনো খেলোয়াড়কে শুরুর একাদশে খেলানো কঠিন। আমাদের জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে, যে কোনো মূহূর্তে আজার কাজে লাগতে পারে।”

এসি মিলান, পিএসজি ও রিয়াল মাদ্রিদ কোচ হিসেবে কাম্প নউয়ে কখনোই জিততে পারেননি আনচেলত্তি। বিষয়টি সংবাদ সম্মেলনে মনে করিয়ে দেওয়া হলে হাসিতে ফেটে পড়েন এই ইতালিয়ান। বলেন, এবার সময় ব্যর্থতার বৃত্ত ভাঙার।

“আমার মনে হয়, কাম্প নউয়ে জেতার এটাই সময়। কিন্তু (জিতলেও) এটা স্রেফ তিন পয়েন্টের ব্যাপার। শিরোপা জিততে হলে কেবল বার্সেলোনার বিপক্ষে নয়, আরও অনেক পয়েন্টের জন্য লড়তে হবে আমাদের।”