অনূর্ধ্ব-২৩ চূড়ান্ত দলে ইংল্যান্ড প্রবাসী জুলকারনাইন

প্রাথমিক দলের ক্যাম্পে কোচ মারুফুল হকের নজর কেড়েছেন ইউসুফ জুলকারনাইন হক। ইংল্যান্ড প্রবাসী এই মিডফিল্ডারকে নিয়েই এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ের চূড়ান্ত দল দিয়েছেন কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2021, 03:34 PM
Updated : 22 Oct 2021, 03:52 PM

আগামী ২৭ অক্টোবর উজবেকিস্তানে শুরু হবে বাছাইয়ের গ্রুপ পর্ব। ‘ডি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ সৌদি আরব, উজবেকিস্তান ও কুয়েত।

ইংল্যান্ডের তৃতীয় স্তরের দল ইপ্সউইচ টাউনের হয়ে খেলেন জুলকারনাইন। তার বাবা-মায়ের বাড়ি সিলেটে। শুক্রবার দল ঘোষণার সময় ১৮ বছর বয়সী এই মিডফিল্ডারকে নিয়ে প্রশংসা ঝরল কোচের কণ্ঠে।

“সে টেকনিক্যালি সাউন্ড। ট্যাকটিক্যালি ধীরে ধীরে উন্নতি করছে। একটু একটু করে দলের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে সে।”

জাতীয় দলের খেলোয়াড়দের মধ্যে ভিসা সংক্রান্ত জটিলতায় ফিনল্যান্ড প্রবাসী ডিফেন্ডার কাজী তারিক রায়হান দলের সঙ্গী হতে পারছেন না। এছাড়া চোটের কারণে মিডফিল্ডার বিপলু আহমেদ এবং পারিবারিক কারণে ডিফেন্ডার বিশ্বনাথ ঘোষ সরে দাঁড়িয়েছেন।

২০২০ অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ে বাংলাদেশের অভিজ্ঞতা খুব একটা সুখকর ছিল না। সেবার ‘বি’ গ্রুপে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল বাহরাইন, ফিলিস্তিন ও শ্রীলঙ্কাকে। বাছাইয়ের স্বাগতিক বাহরাইনের কাছে ১-০ গোলে হারের পর ফিলিস্তিনের কাছেও হেরেছিল একই ব্যবধানে। এবার ভালো কিছুর আশা দেখাচ্ছেন মারুফুল।

“গ্রুপিংটা হয়েছে কয়েক মাস আগে। দলটা নিয়ে দুই-তিন মাস কাজ করতে পারলে ভালো হতো, কিন্তু এক মাসের মতো সময় পেয়েছি। তবে ভালো ও উন্নত দলের বিপক্ষে খেলেই নিজেদের প্রমাণ করতে হয়। আমি সেই চ্যালেঞ্জ নিয়েছি। আমাদের লক্ষ্য গ্রুপ সেরা বা সেরা রানার্সআপের মধ্যে থেকে মূল পর্বে যাওয়া।”

চূড়ান্ত দল:

পাপ্পু হোসেন, মিতুল মারমা, মাহফুজ হাসান প্রীতম, রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত, মনির আলম, মোহাম্মদ হৃদয়, টুটুল হোসেন বাদশা, সবুজ হোসাইন, দুখু মিয়া, ইসা ফয়সাল, মানিক হোসেন মোল্লা, আবু সাইদ, পাপন সিং, এনামুল হক, মারাজ হোসেন অপি, মাহবুবুর রহমান সুফিল, ফয়সাল আহমেদ ফাহিম, জমির উদ্দিন, রহিম উদ্দিন, সাব্বির আহমেদ ও ইউসুফ জুলকারনাইন হক।