মেসি পরবর্তী ক্লাসিকোয় পাদপ্রদীপে আসার সুযোগ ফাতি-ভিনিসিউসের

এবারের এল ক্লাসিকোয় নেই মহাতারকার দ্যুতি। ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে ক্রিস্তিয়ানো রোনালদো চলে যাওয়ার পর ক্লাসিকোয় একমাত্র মহাতারকা হয়ে ছিলেন লিওনেল মেসি। তিনিও বার্সেলোনাকে বিদায় বলে দেওয়ায় আসছে দ্বৈরথে উত্তাপ আছে ঠিকই, কিন্তু বিশেষ কারোর ওপর নেই বাড়তি নজর। আনসু ফাতি, ভিনিসিউস জুনিয়রের মতো তরুণদের সামনে তাই পাদপ্রদীপের আলোয় উঠে আসার দারুণ সুযোগ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2021, 02:07 PM
Updated : 21 Oct 2021, 02:07 PM

মৌসুমের প্রথম ক্লাসিকোয় লা লিগায় আগামী রোববার মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। বাংলাদেশ সময় রাত সোয়া ৮টায় ম্যাচটি শুরু হবে বার্সেলোনার মাঠ কাম্প নউয়ে।

বার্সেলোনা ছেড়ে মেসি পিএসজিতে পাড়ি জমানোর পর এই প্রথম মাঠে গড়াচ্ছে ক্লাসিকো। ফাতি, ভিনিসিউসরা কি পারবেন নতুন তারকার আগমনী গান শোনাতে? শিরোনামে আসতে?

দুজনেরই এখনও অনেক কিছু প্রমাণের বাকি। কিন্তু তাদের মেধা, সামর্থ্য নিয়ে প্রশ্ন নেই। দুজনে ক্রমেই নিজ নিজ ক্লাবের ‘নতুন মুখ’ হয়ে উঠছেন।

আর্থিক কারণে গত অগাস্টে মেসিকে শেষ পর্যন্ত ছেড়ে দিতে বাধ্য হয় বার্সেলোনা। অতোঁয়ান গ্রিজমানও কাম্প নউ থেকে ধারে গেছেন আতলেতিকো মাদ্রিদের চেনা আঙিনায়। বলতে গেলে, এমন হৃদয় ভাঙা সময়ের মধ্যে দিয়ে যাওয়া বার্সেলোনার জন্য কিছু ইতিবাচক দিকের মধ্যে একটি ফাতির চোট কাটিয়ে ফিরে আসা।

বাঁ হাঁটু দীর্ঘদিন ভোগাচ্ছিল ফাতিকে। কয়েক দফায় অস্ত্রোপচার করতে হয়েছে। ১০ মাস বাইরে থাকার পর ১৮ বছর বয়সী এই স্প্যানিশ ফরোয়ার্ড ফিরেছেন পাঁচ ম্যাচ আগে এবং তারপর থেকে এ পর্যন্ত দলটির সেরা পারফরমার তিনিই।

চোট কাটিয়ে ফেরার পর লেভান্তের বিপক্ষে ম্যাচে বদলি নামার ১০ মিনিটের মধ্যে দারুণ একটি গোল করেছিলেন ফাতি। এরপর গত রোববার ভালেন্সিয়ার বিপক্ষে ম্যাচেও বক্সের বাইরে থেকে দারুণ এক গোল করেন তিনি। রোনাল্ড কুমানের দলও ঘুরে দাঁড়িয়ে জিতেছিল ম্যাচটি।

তার ওপর ক্লাবের অনেক আস্থাও তৈরি হযেছে। বুধবার রাতে বার্সেলোনা জানায়, ২০২৭ সাল পর্যন্ত মেয়াদে নতুন চুক্তি করতে রাজি হয়েছেন ফাতি। তরুণ এই ফরোয়ার্ডের বাই আউট ক্লজ রাখা হয়েছে ১০০ কোটি ইউরো।

মেসির রেখে যাওয়া ১০ নম্বর জার্সি উঠেছে ফাতির গায়ে। ১৬ বছর বয়সে ক্যারিয়ারের শুরুতেই শিরোনামে চলে আসেন এই উঠতি ফরোয়ার্ড। লা লিগার ইতিহাসে দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়ে!

খুব দ্রুত সামর্থ্যের জানান দিয়ে ফুটবল দুনিয়ায় নিজেকে প্রতিষ্ঠা করেন ফাতি, পাকা হয়ে যায় বার্সেলোনার একাদশে তার জায়গাও। সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে এবং জাতীয় দল স্পেনের হয়ে গোল করার মুকুট এখন শোভা পাচ্ছে তার মাথায়।

মেমফিস ডিপাই ও সের্হিও আগুয়েরোর সঙ্গে বার্সেলোনার আক্রমণভাগে ফাতিকেই ধরা হচ্ছে প্রতিপক্ষের জন্য মূল হুমকি হিসেবে। গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগে দিনামো কিয়েভের বিপক্ষে বদলি নেমে ওভারহেড কিকে চেষ্টাও করেছিলেন তিনি, কিন্তু গোল পাননি। জেরার্দ পিকের একমাত্র গোলে দিনামোর বিপক্ষে ম্যাচটি জেতে বার্সেলোনা।

আর রিয়াল মাদ্রিদে যেন করিম বেনজেমা তার সেরা মৌসুম কাটাচ্ছেন। এবারের ব্যালন ডি’অরের দাবিদারদের একজন এই ফরাসি স্ট্রাইকার। ৯ গোল নিয়ে এ মুহূর্তে লা লিগার চলতি মৌসুমের গোলদাতার তালিকার শীর্ষে তিনি। সাতটি অ্যাসিস্টও আছে তার। ফরাসি স্ট্রাইকারের দুর্দান্ত ফর্মের পরও এই সপ্তাহে স্পেনের গণমাধ্যমে বেনজেমা নন, শিরোনামে ছিলেন তার আক্রমণভাগের সতীর্থ ভিনিসিউস।

চ্যাম্পিয়ন্স লিগে গত মঙ্গলবার রাতে শাখতার দোনেৎস্ককে ৫-০ ব্যবধানে উড়িয়ে দেওয়া ম্যাচে জোড়া গোল করেন ভিনিসিউস। ২১ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড এরই মধ্যে চলতি মৌসুমে ১১ ম্যাচে গোল করেছেন ৭টি। উন্নতির দিক থেকে গত মৌসুমের পারফরম্যান্সকে ছাপিয়েও গেছেন। গত মৌসুমে ৪৯ ম্যাচে তার গোল ছিল মোটে ছয়টি।

গেল বছর ফিনিশিংয়ের দুর্বলতার কারণে মাঝেমধ্যে সমালোচিত হতে হয়েছিল ভিনিসিউসকে। কিন্তু রিয়ালের বর্তমান কোচ কার্লো আনচেলত্তির হাত ধরে তার উন্নতি চোখে পড়ার মতো। মাত্র ১৭টি প্রচেষ্টায় সাতবার লক্ষ্যভেদ করেছেন তিনি।

বলার অপেক্ষা রাখে না, রোববার ভিনিসিউসের সামনে দারুণ সুযোগের হাতছানি। কাম্প নউয়ে বাজিমাত করতে পারলে সমালোচকদের মুখে ছিপি লাগিয়ে দিতে পারবেন তিনি।

২০২০ সালের মার্চে সান্তিয়াগো বের্নাবেউয়ে শেষবার বার্সেলোনার জালে দারুণ এক গোল করেছিলেন ভিনিসিউস। এবার কাম্প নউ জয়ের মিশন নিয়ে আসবেন তিনি এবং তাকে আটকানো কঠিন হবে বার্সেলোনার জন্য।

এখন তাই দেখার অপেক্ষা, মেসিহীন ক্লাসিকোয় নতুন মহাতারকা হয়ে ওঠার আগমনী গান শোনাতে পারেন কে।