শ্রীলঙ্কা সফরে বাংলাদেশের কোচ লেমোস

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের চেয়ারে বদল চলছেই। এবার শ্রীলঙ্কায় হতে যাওয়া চার জাতি টুর্নামেন্টের জন্য দলের দায়িত্ব দেওয়া হয়েছে আবাহনী লিমিটেডের কোচ মারিও লেমোসকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2021, 10:38 AM
Updated : 21 Oct 2021, 10:44 AM

আগামী ৮ নভেম্বর সিশেলসের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রাইম মিনিস্টার মাহিন্দা রাজাপাকসে ট্রফিতে যাত্রা শুরু করবে বাংলাদেশ। ১১ নভেম্বর মুখোমুখি হবে মালদ্বীপের। তিন দিন পর স্বাগতিক শ্রীলঙ্কার মুখোমুখি হবে দল। এই টুর্নামেন্ট সামনে রেখে আগামী ২৫ অক্টোবর থেকে প্রস্তুতি শুরু করবে দল।

গত সাফ চ্যাম্পিয়নশিপের ১৩ দিন আগে কোচ পরিবর্তন করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জেমি ডেকে ‘ছুটি’ দিয়ে দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল বসুন্ধরা কিংস কোচ অস্কার ব্রুসনের হাতে। শ্রীলঙ্কাকে হারিয়ে এবং ভারতের বিপক্ষে ড্র করে ২০০৫ সালের পর প্রথম ফাইনাল খেলার আশা জাগালেও শেষ পর্যন্ত পারেনি দল। মালদ্বীপের বিপক্ষে হেরে ও নেপালের সঙ্গে ড্র করে ছিটকে যায় রাউন্ড রবিন লিগ থেকে।

সাফের পর কোচ বদলে এবার লেমোসের হাতে দল তুলে দিল বাফুফে। ২০১৮ সালে থেকে আবাহনীর দায়িত্বে থাকা এই পর্তুগিজ কোচ দলটির হয়ে জিতেছেন ফেডারেশন কাপ। ৩৫ বছর বয়সী এই কোচের হাত ধরে আবাহনী ২০১৯ সালে খেলেছে এএফসি কাপের জোনাল সেমি-ফাইনালে। গত লিগে লেমোসের অধীনে রানার্সআপ হয় আবাহনী।

২০১৭-১৮ মৌসুমে জাতীয় দলের ফিটনেস কোচের দায়িত্বেও ছিলেন লেমোস। এবার তাকে মূল দায়িত্ব দেওয়ার পেছনে বাংলাদেশের ফুটবল নিয়ে তার গত কয়েক বছরের অভিজ্ঞতা গুরুত্ব পেয়েছে বলে বৃহস্পতিবার গণমাধ্যমকে জানান ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

“জাতীয় দলের বিভিন্ন প্রতিযোগিতায় ক্লাবগুলোর কোচ দেওয়া হচ্ছে। লেমোসকে এবার শ্রীলঙ্কায় চার জাতি প্রতিযাগিতায় কোচ করা হয়েছে। তার অধীনে শ্রীলঙ্কাতে খেলবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।”

“সে কয়েক বছর ধরে এখানে কাজ করছে। সব খেলোয়াড়কে তার চেনা আছে। আমাদের খেলা সম্পর্কেও ধারণা আছে। আবাহনীর হয়ে ফেডারেশন কাপে সাফল্য পেয়েছে। এএফসি কাপেও সাফল্য আছে। যে কারণে আমরা তাকে পছন্দ করেছি। আশা করি, শ্রীলঙ্কায় তার হাত ধরে সাফল্য আসবে।”