বিশ্বকাপের এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়বে ক্লাব!

কাতার বিশ্বকাপ স্বত্ব পাওয়ার পর থেকেই সিদ্ধান্তটি নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। বিষয়টি ঘিরে দুর্নীতির অভিযোগও উঠেছে অনেকবার। সেসব অবশ্য এখন অতীত। তবে নতুন বিতর্ক উঠতে যাচ্ছে; ফরাসি পত্রিকা লেকিপের মতে, বিশ্বকাপ শুরুর মাত্র এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়বে ইউরোপের ক্লাবগুলো। তার আগে কোনোভাবেই নয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2021, 10:32 AM
Updated : 13 Oct 2021, 10:32 AM

ইউরোপের ৫৫টি জাতীয় ফেডারেশনকে ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফার পাঠানো একটি চিঠির উদ্ধৃতি দিয়ে খবরটি দিয়েছে লেকিপে। সেখানে বলা হয়েছে, ইউরোপের বিভিন্ন লিগের খেলোয়াড়রা নিজ নিজ জাতীয় দলে যোগ দেবেন আগামী বছরের ১৪ নভেম্বর।

বৈশ্বিক আসরটি সাধারণত হয়ে থাকে ইউরোপিয়ান গ্রীষ্মে। ইউরোপের অধিকাংশ দেশেই ওই সময়টাতে ঘরোয়া ফুটবল বন্ধ থাকে। ফলে খেলোয়াড়রা বেশ আগেই যোগ দিতে পারেন দলের সঙ্গে।

তবে, কাতারে ওই সময় অসহনীয় গরম থাকায় ২০২২ সালের আসরটি নভেম্বর-ডিসেম্বরে আয়োজনের সিদ্ধান্ত নেয় ফিফা। তাতেই বাঁধে বিপত্তি। সে সময় ইউরোপের লিগগুলো চলে পুরোদমে। আর এই বিষয়টি ভাবনায় নিয়েই নাকি ক্লাবগুলোকে বিশ্বকাপ শুরুর মাত্র এক সপ্তাহ আগে খেলোয়াড় ছাড়তে বলেছে উয়েফা।

আগামী বিশ্বকাপ ২০২২ সালের ২১ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১৮ ডিসেম্বর।

লেকিপের প্রতিবেদনের বিষয়ে উয়েফার মতামত জানতে তাদের সঙ্গে রয়টার্স যোগাযোগ করলে তারা এই ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়।