‘পাহাড়সম ভুলের’ কারণেই বার্সার এই হাল

আর্থিক দুর্গতিতে নাজুক অবস্থায় পড়ে যাওয়া বার্সেলোনার ভুলগুলো এখন দৃশ্যমান হতে শুরু করেছে। বিশ্ব মানের স্কোয়াডে শক্তি হারিয়ে দলটি যেন নিজেদের সোনালি দিন খুঁজে ফিরছে। আর এর পেছনে ‘অপরিকল্পিত ব্যবস্থাপনাই’ সবচেয়ে বড় কারণ। ক্লাবটির সাবেক ফুটবলার লরা ব্লাঁও বললেন তাই। তার মতে, গত কয়েক বছরে অনেক বড় বড় ভুল করার কারণেই আজ কাতালান ক্লাবটির এই পরিণতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2021, 10:46 AM
Updated : 11 Oct 2021, 11:14 AM

স্প্যানিশ ম্যাগাজিন ‘পানেনকা’-কে দেওয়া সাক্ষাৎকারে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফুটবলার ব্লাঁ। সেখানেই প্রসঙ্গক্রমে উঠে আসে বার্সেলোনার বর্তমান অবস্থার কথা।

ক্লাবটির নীতি-নির্ধারকদের কড়া সমালোচনা করেন ১৯৯৬-৯৭ মৌসুমে বার্সেলোনায় খেলা সাবেক এই সেন্টার-ব্যাক। তার মতে, বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক চুকিয়ে লিওনেল মেসির চলে যাওয়াই শুধু নয়, আরও অনেক ভুল করেছে তারা।

“সত্যি বলতে, মেসিকে পাওয়াটা ফরাসি ফুটবলের জন্য অবিশ্বাস্য ব্যাপার। সঙ্গে নেইমার ও এমবাপেও একই প্রতিযোগিতায় খেলছে। পিএসজি যেন এখন ভিনগ্রহের, হ্যাঁ তাই। এই খেলোয়াড়দের একসঙ্গে দিনের পর দিন দেখাটা ফরাসি ফুটবলের জন্য বিষয়টা দারুণ।”

“তবে যদি আমি বার্সার দিক থেকে দেখি, আমার মনে হয়, তারা অনেক বড় বড় ভুল করেছে। কেবল মেসির বেলায় নয়, গত চার-পাঁচ বছর ধরেই তারা ভুলগুলো করে আসছে। অসাধারণ সব খেলোয়াড় হারিয়েছে তারা…নেইমার বা মেসির মতো খেলোয়াড় হারালে তো চলবে না। কারণ তাদের বিকল্প খুঁজে পাওয়া খুব কঠিন।”

২০১৩ সালে বার্সেলোনায় যোগ দিয়েছিলেন নেইমার। পরের বছর সেখানে পাড়ি জমান লুইস সুয়ারেস। সঙ্গে মেসিকে নিয়ে তারা গড়ে তোলেন বিধ্বংসী ‘এমএসএন’ আক্রমণত্রয়ী। কিন্তু ২০১৭ সালে তা ভেঙে যায়। রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে নেইমার পাড়ি জমান পিএসজিতে।

আর গত অগাস্টে মেসিকেও ধরে রাখতে ব্যর্থ হয় বার্সেলোনা। রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলারও যোগ দেন ফরাসি ক্লাবটিতে। তার আগের বছরে দলটি সুয়ারেসকে বাধ্য করে চলে যেতে।

এ বছর লা লিগার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়মের খাড়ায় পড়ে তারকা ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমানকেও ধারে আতলেতিকো মাদ্রিদে ফেরত পাঠায় বার্সেলোনা। গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড় হারিয়ে ক্লাবটি এখন নিজেদের হারিয়ে খুঁজছে।

এবারের লা লিগায় এখন পর্যন্ত সাত ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে আছে বার্সেলোনা। আর চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বে দুই ম্যাচ খেলে হেরেছে দুটিতেই।