চাপ মুক্ত থাকার চেষ্টায় কুমান

বার্সেলোনার সময়টা ভালো যাচ্ছে না মোটেও। কোচ রোনাল্ড কুমান আছেন তোপের মুখে। এটাকে স্বাভাবিকভাবেই নিচ্ছেন তিনি। ভালো করেই জানেন, একজন কোচের কাজ সহজ নয়। দলের বাজে পারফরম্যান্সে সবার আগে সমালোচনা হয় কোচকে নিয়েই। তাই এসবকে খুব একটা গুরুত্ব না দেওয়ার পথ বেছে নিয়েছেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2021, 10:59 AM
Updated : 10 Oct 2021, 10:59 AM

সম্প্রতি কাতালান গলফ ফেডারেশনের প্রযোজিত ইস্পোর্টসথ্রি টেলিভিশনের অনুষ্ঠান ‘ফোরা লিমিটসে’ অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন কুমান। সেখানেই কৌতুক অভিনেতা জর্দি রিওসের কাছে বার্সেলোনার কোচ হিসেবে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন ৫৮ বছর বয়সী এই কোচ।

“একজন কোচ হিসেবে আপনি হারবেন এবং আপনি খুব কমই জিতবেন।”

ক্লাবের সাবেক খেলোয়াড় কুমান যখন কোচ হিসেবে ফিরেন, মাঠে ও মাঠের বাইরে তখন নানা সমস্যায় জর্জরিত ছিল বার্সেলোনা। সে সব কাটেনি এখনও। গত মৌসুমের শেষ দিকে তার ভবিষ্যৎ নিয়ে প্রচুর কথা হয়। শেষ পর্যন্ত কাম্প নউয়ে টিকে যাওয়া এই বার্সেলোনা গ্রেট নতুন মৌসুমের শুরু থেকেই আছেন চাপে।

চলতি মৌসুমে শুরু থেকে উত্থান-পতনের মধ্য দিয়ে যাচ্ছে কুমানের দল। আন্তর্জাতিক বিরতির আগে লা লিগায় পয়েন্ট টেবিলে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ ও আতলাতিকো মাদ্রিদের চেয়ে পাঁচ পয়েন্ট পিছিয়ে থাকা দলটি নিজেদের ছায়া হয়ে আছে ইউরোপ সেরার মঞ্চেও। আসরে নিজেদের প্রথম দুই ম্যাচেই হেরে শঙ্কা জেগেছে গ্রুপ পর্ব থেকে বিদায়ের।

পাশাপাশি প্রশ্ন উঠছে কুমানের দলের খেলার ধরণ নিয়েও। তিকি-তাকা ফুটবলের জন্য বিখ্যাত বার্সেলোনাকে কুমান খেলাচ্ছেন ভিন্ন ধাঁচে। সবমিলিয়ে যতই দিন গড়াচ্ছে, চাপ বাড়ছে তার ওপর। অনেকেই মনে করছেন, যেকোনো সময়ে ছাঁটাই হবেন সাবেক নেদারল্যান্ডস কোচ। তবে ওই অনুষ্ঠানেই কুমান জানিয়েছেন বার্সেলোনায় ভালো থাকার কথা।

“আমার মনে হয় বার্সেলোনায় আমি নিজ বাড়িতে আছি।”

লিগে সাত ম্যাচে তিন জয় ও সমান ড্রয়ে ১২ পয়েন্ট নিয়ে বার্সেলোনা আছে নয় নম্বরে। এক ম্যাচ বেশি খেলে ১৭ পয়েন্ট নিয়ে রিয়াল ও আতলাতিকো আছে যথাক্রমে এক ও দুইয়ে।

আগামী ১৭ অক্টোবর নিজেদের পরবর্তী ম্যাচে কুমানের দল মাঠে নামবে ভালেন্সিয়ার বিপক্ষে।