প্যারাগুয়েতে পয়েন্ট পেয়ে খুশি আর্জেন্টিনা

একের পর এক আক্রমণে প্যারাগুয়েকে কাঁপিয়ে দিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় জালের দেখা পায়নি কোপা আমেরিকার চ্যাম্পিয়নরা। অমন খেলার পর জয় না পাওয়া হতাশারই। তবে সেটাকে ছাপিয়ে প্যারাগুয়ে থেকে পয়েন্ট নিয়ে ফেরাকে বড় করে দেখছেন কোচ লিওনেল স্কালোনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2021, 10:15 AM
Updated : 8 Oct 2021, 10:15 AM

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। চলতি আসরে আর্জেন্টিনার এটি চতুর্থ ড্র।

প্রতিপক্ষের মাঠে ম্যাচ জুড়েই আধিপত্য করে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রায় ৭০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের লক্ষ্য শট নেয় ১৪টি, এর আটটি ছিল লক্ষ্যে। মাঝে মধ্যে অবশ্য ভীতি ছড়িয়েছে প্যারাগুয়েও। তাদের ১০ শটের তিনটি ছিল লক্ষ্যে।

প্যারাগুয়ে গোলরক্ষক আন্তোনি সিলভার নৈপুণ্য ও ফিনিশিংয়ে নিজেদের ব্যর্থতায় জালের দেখা পায়নি আর্জেন্টিনা। তবে তাতে আক্ষেপ নেই স্কালোনির। জানালেন, এক পয়েন্ট পাওয়ার ভালো অনুভূতি নিয়ে ফিরছেন তারা।

“প্রথমার্ধের প্রায় পুরোটাই আমাদের ছিল, দ্বিতীয়ার্ধ হয়ত কিছুটা সমানে সমান। তবে আমরাই ম্যাচে এগিয়ে ছিলাম ও আধিপত্য করেছি।”

“বাছাই পর্বের খেলাগুলো কঠিন এবং (ফুটবলাররা) বুঝতে পারছে যে, প্যারাগুয়ে ও বিভিন্ন জায়গায় খেলা কতটা কষ্টসাধ্য। (পয়েন্ট পাওয়ার) অনুভূতি ভালো আর এটা আমাদের শান্ত রাখছে। আমাদের গোল করা প্রয়োজন ছিল, বিশেষ করে এমন ম্যাচে যেখানে আমরা অনেক পরিষ্কার সুযোগ তৈরি করেছি।”

ম্যাচের প্রথম তিন মিনিটেই দুটি সুযোগ তৈরি করে আর্জেন্টিনা। দশ মিনিটের মধ্যে আসে দুটি নিশ্চিত সুযোগও। কিন্তু ফিনিশিংয়ে ভুগা দলটি প্রথমার্ধে করতে পারেনি গোল।

দ্বিতীয়ার্ধেও একইরকম আক্রমণাত্মক শুরু করে আর্জেন্টিনা। তবে বারবার শেষে গিয়ে খেই হারাচ্ছিল তারা। শেষ আধা ঘণ্টায় প্রতি-আক্রমণে পাল্টা জবাব প্যারাগুয়ে। তারাও অবশ্য দেখেনি গোলের মুখ।

শেষের ওই কঠিন সময় আর্জেন্টিনার জাল অক্ষত রাখায় অবদান রাখেন নিকোলাস তাগলিয়াফিকো। প্যারাগুয়ের ভীতিকর আক্রমণ ঠেকিয়ে দেওয়ার স্বস্তির সঙ্গে তার কণ্ঠে ছিল অংসখ্য সুযোগ হাতছাড়ার আক্ষেপও।

“আমার মনে হয়, ভালো কিছু মুহূর্ত ছিল আমাদের। সম্ভবত খেলার নিয়ন্ত্রণ নিতে কিছুটা ভুগেছি। এমন কিছু সময় ছিল, যখন প্যারাগুয়ে আক্রমণ করে, যেগুলা ছিল ভয়ঙ্কর।”

“আমার মনে হয়, তাদের গোলরক্ষককে আমরা ম্যাচের সেরা ফুটবলারদের একজন বানিয়ে দিয়েছি।”

বাছাই পর্বে ৯ ম্যাচে ৫ জয় ও ৪ ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে আর্জেন্টিনা। ৯ ম্যাচের সবকটি জিতে শীর্ষে ব্রাজিল।

আগামী রোববার উরুগুয়ে ও বৃহস্পতিবার পেরুর বিপক্ষে ঘরের মাঠে খেলবে কোপা আমেরিকার শিরোপাধারীরা।