ভেনেজুয়েলাকে হারিয়ে ব্রাজিলের নয়ে ৯

শুরুতেই পিছিয়ে পড়ার পর গোলের পথ পাচ্ছিল না ব্রাজিল। জাগে পয়েন্ট হারানোর শঙ্কা। তবে শেষ দিকে ঠিকই ঘুরে দাঁড়ায় তিতের দল। ভেনেজুয়েলাকে হারিয়ে ধরে রাখে জয়যাত্রা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2021, 01:31 AM
Updated : 8 Oct 2021, 01:50 AM

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ৩-১ গোলে জিতেছে ব্রাজিল। চলতি আসরে ৯ ম্যাচে এটি তাদের নবম জয়।

ঘরের মাঠে শুক্রবার শুরুতেই এরিক রামিরেস এগিয়ে নেন ভেনেজুয়েলাকে। মার্কিনিয়োস সমতা ফেরানোর পর সফরকারীদের এগিয়ে নেন গাব্রিয়েল বারবোসা। যোগ করা সময়ে ব্যবধান আরও বাড়ান এন্থনি।

ঢিমেতালে শুরু হওয়া ম্যাচে সপ্তম মিনিটে প্রথম সুযোগ পায় ব্রাজিল। ২০ গজ দূর থেকে বারবোসার শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি।

একাদশ মিনিটে নিজেদের প্রথম ভালো সুযোগেই এগিয়ে যায় ভেনেজুয়েলা। ডান দিক থেকে ইয়েফেরসন সোতেলদোর চমৎকার ক্রস পেনাল্টি স্পটের কাছে ঠেকানোর চেষ্টায় ভারসাম্য হারিয়ে পড়ে যান মার্কিনিয়োস ও ফাবিনিয়ো। অরক্ষিত হয়ে পড়া এরিক রামিরেস বাকিটা সারেন অনায়াসে। তেমন কিছুই করার ছিল না গোলরক্ষক আলিসনের।

কার্ডের খারায় নেই ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার। দাঁতের সমস্যায় মিডফিল্ডের সবচেয়ে বড় ভরসা কাসেমিরোকেও পায়নি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। গুরুত্বপূর্ণ দুই খেলোয়াড়ের অভাব স্পষ্ট হতে থাকে সময় গড়ানোর সঙ্গে।

বল দখলে বেশ এগিয়ে থাকলেও ব্রাজিলের আক্রমণে ছিল না খুব একটা ধার। প্রতি-আক্রমণে মাঝে মধ্যেই ভীতি ছড়াচ্ছিল ভেনেজুয়েলা।

এর মধ্যেই ২৩তম মিনিটে লুকাস পাকেতার ডিফেন্স চেরা পাসে ডি-বক্সে বল পেয়ে যান এভেরতন রিবেইরো। তার শটে নাউয়েল ফেরারেসির পা ছুঁয়ে ক্রসবারে লেগে ফিরলে বেঁচে যায় ভেনেজুয়েলা। ফিরতি বলে সুযোগ কাজে লাগানোর মতো তৎপরতা দেখাতে পারেননি বারবোসা।

৪৩তম মিনিটে আদালবের্তো পিনারান্দার শট ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি আলিসন। যোগ করা সময়ের প্রথম মিনিটে দারউইন মারচিসের শটও ব্যর্থ করে দেন তিনি। একটু পরে ডি বক্সের বাইরে থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি ব্রাজিলের ফরোয়ার্ড পাকেতা।

প্রথমার্ধে ৬৬ শতাংশ সময় বল দখলে রাখা ব্রাজিলের চার শটের একটিও ছিল না লক্ষ্যে। ভেনেজুয়েলার সমান শটের তিনটি ছিল লক্ষ্যে।

৫০তম মিনিটে ডি-বক্সের কাছেই প্রতিপক্ষের একজনকে পাস দিয়ে বিপদ ডেকে এনে আনেন আলিসন। লিভারপুল গোলরক্ষকের ভাগ্য ভালো সুযোগ কাজে লাগাতে পারেনি ভেনেজুয়েলা।

৫৭তম মিনিটে রাফিনিয়ার ফ্রি কিকে চমৎকার হেডে বল জালে পাঠান চিয়াগো সিলভা। তবে চেলসির এই ডিফেন্ডারই অফসাইডে থাকায় মেলেনি গোল।

৭১তম মিনিটে সমতা আনেন মার্কিনিয়োস। রাফিনিয়ার কর্নারে সবার উপর লাফিয়ে জোরালো হেড করেন তিনি। কাছেই ছিলেন গোলরক্ষক, কিন্তু বলের জালে যাওয়া ঠেকাতে পারেননি তিনি। লক্ষ্যে এটাই ছিল ব্রাজিলের প্রথম শট।

৮৫তম মিনিটে সফল স্পট কিকে ব্রাজিলকে এগিয়ে নেন বারবোসা। তাকেই অস্কার গনসালেস ফাউল করায় পেনাল্টি পেয়েছিল সফরকারীরা।

ছয় মিনিট যোগ করা সময়ের পঞ্চম মিনিটে ব্রাজিলের হয়ে তৃতীয় গোলটি করেন এন্থনি। রাফিনিয়ার কাটব্যাকে গোলমুখে বল পেয়ে যান তিনি। গোলরক্ষক শট কোনোমতে ফিরিয়ে দিলেও ফিরতি বলে ঠিকানা খুঁজে নেন কিছুক্ষণ আগে মাঠে আসা এই ফরোয়ার্ড।

৯ ম্যাচে টানা ৯ জয়ে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও সুসংহত করেছে ব্রাজিল। সবার আগে কাতার বিশ্বকাপ নিশ্চিত করার আরও কাছে পৌঁছে গেছে তিতের দল।

দিনের অন্য ম্যাচে অংসখ্য সুযোগ হারিয়ে প্যারাগুয়ের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে দলটি।

১০ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে সবার নিচে ভেনেজুয়েলা।