চাপ নয়, জার্মানির দায়িত্ব উপভোগ করছেন ফ্লিক

সবশেষ কয়েকটি মেজর টুর্নামেন্টে সাফল্য খরায় ভোগা জার্মানির সমর্থকরা হান্স ফ্লিককে ঘিরে স্বপ্ন বুনছেন সোনালি দিন ফিরে পাওয়ার। তবে প্রত্যাশার এই চাপকে খুব বড় সমস্যা মনে করছেন না তিনি। বায়ার্ন মিউনিখের ডাগআউটে সফল অধ্যায় শেষে জার্মানি জাতীয় দলের দায়িত্ব নেওয়া এই কোচ বললেন, তার কাজটা বেশ উপভোগ্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 05:03 PM
Updated : 7 Oct 2021, 05:03 PM

২০১৯ সালের নভেম্বররে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে বায়ার্নের দায়িত্ব নেন ৫৬ বছর বয়সী এই কোচ। তার হাত ধরে ২০১৯-২০ মৌসুমে ইতিহাস গড়ে দলটি। বার্সেলোনার পর দ্বিতীয় দল হিসেবে বছরে ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে ছয় শিরোপার সবগুলোই ঘরে তোলে তারা।

ইওয়াখিম লুভের কোচিংয়ে ২০১৪ সালে বিশ্বকাপ জয়ী জার্মানির এর পরের সময়টা কেটেছে ভীষণ বাজে। ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার পর গত জুন-জুলাইয়ের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো থেকে ছিটকে যায় তারা। মাঝে উয়েফা নেশন্স লিগের দুই আসরেও তাদের পথচলা ছিল বিবর্ণ।

চলতি বছরের শুরুতে লুভ জানিয়ে দেন, ইউরোর পর আর দায়িত্বে থাকবেন না তিনি। এরপর আগামী বছরের কাতার বিশ্বকাপকে সামনে রেখে বড় স্বপ্ন নিয়ে ফ্লিকের হাতে তুলে দেওয়া হয় জার্মানির দায়িত্ব। শুরুটা তিনি ভালোই করেছেন। তার হাত ধরে বিশ্বকাপ বাছাইপর্বে টানা তিন ম্যাচ জিতেছে জার্মানি।

এখন পর্যন্ত ছয় ম্যাচের পাঁচটি জিতে ১৫ পয়েন্ট নিয়ে ‘জে’ গ্রুপের শীর্ষে আছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। শুক্রবার রোমানিয়ার বিপক্ষে জিতলে মূল পর্বে জায়গা করে নেওয়ার কাছাকাছি পৌঁছে যাবে তারা।

ম্যাচটির আগের দিন সংবাদ সম্মেলনে ফ্লিক জানালেন, নতুন দায়িত্বে সময়টা বেশ উপভোগ করছেন তিনি।

"আমি কোনো চাপ অনুভব করছি না। এই দায়িত্ব খুব আনন্দের সঙ্গে পালন করা যায়। সফল হতে একটি ভালো দল থাকতে হবে...মানসম্পন্ন খেলোয়াড় থাকতে হবে।"

ফ্লিকের জার্মানি গত তিন ম্যাচে কোনো গোল হজম না করে প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে ১২ বার। সামনের ম্যাচগুলোতেও এই ধারাবাহিকতা ধরে রাখার দিকেই চোখ সাবেক বায়ার্ন কোচের।

"আগামীকাল (শুক্রবার) আমাদের ম্যাচটি জিততে হবে এবং এটাই আমাদের লক্ষ্য। আমি ১-০ ব্যবধানে, একটি গোল করে, কোনো গোল হজম না করে, তিন পয়েন্ট তুলে নিতে চাই। এমন ফলাফল আমরা পেতে পারি। কিন্তু ম্যাচটি সহজ হবে না।"

"রোমানিয়া ফুটবল খেলতে চায়, বল দখলে রেখে এগিয়ে যেতে চায়, তারা গত তিন ম্যাচে তাদের জাল অক্ষত রেখেছে। তাই তাদের চাপে রাখার জন্য আমাদের অবশ্যই নিজেদের সেরাটা দিতে হবে।"

ছয় রাউন্ড শেষে ১১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে আর্মেনিয়া। ১ পয়েন্ট কম নিয়ে তিনে আছে রোমানিয়া।