'এই পরাজয় ইতালিকে আরও শক্তিশালী করবে'

হাতছানি ছিল নিজেদের অপরাজেয় যাত্রা আরও এক ধাপ এগিয়ে নেওয়ার, বছরে ডাবল জয়ের সম্ভাবনা জোরালো করার। কিন্তু উয়েফা নেশন্স লিগের সেমি-ফাইনালে স্পেনের বিপক্ষে হেরে সে লক্ষ্য ভেস্তে গেছে ইতালির। শিরোপা স্বপ্ন ভাঙার হতাশা থাকলেও দলটির কোচ রবের্তো মানচিনি খুঁজে নিচ্ছেন ইতিবাচক দিক। তার বিশ্বাস, এই হার তার দলকে আরও শক্তিশালী করে তুলবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2021, 10:36 AM
Updated : 7 Oct 2021, 10:36 AM

সান সিরোয় বুধবার রাতে চার দলের ফাইনালসের সেমি-ফাইনালে ২-১ গোলে জিতেছে স্পেন। ফেররান তরেসের জোড়া গোলে প্রথমার্ধেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় লুইস এনরিকের দল। দ্বিতীয়ার্ধের শেষ দিকে একটি গোল শোধ করেন লরেন্সো পেল্লেগ্রিনি।

এই ম্যাচের মধ্য দিয়ে থামল ইতালির ৩৭ ম্যাচ না হারার বিশ্ব রেকর্ডের পথচলা, যার শুরুটা হয়েছিল ২০১৮ সালে। হতাশ না হয়ে মানচিনি এই হারকে দেখছেন ভিন্ন চোখে। এই ম্যাচ আসতে পারতো তাদের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনাল বা বিশ্বকাপ ফাইনালের মতো বড় মঞ্চে, সেটা না হওয়ায় স্বস্তি প্রকাশ করলেন এই ইতালিয়ান কোচ।

আর তাদের দলটা যে অসাধারণ, সেটা নিয়ে কোনো সন্দেহ নেই গত জুলাইয়ে ইতালিকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতানো মানচিনি।

“ইউরো বা বিশ্বকাপ ফাইনালের চেয়ে (এই হার) আজ (বুধবার) রাতে আসাটা ভালো হয়েছে।”

“এখানে হারলেও ম্যাচটি আমাদের আরও শক্তিশালী করবে এবং এখান থেকে (ঘুরে দাঁড়ানোর মাধ্যমে) বুঝতে পারব যে আমরা সত্যিই একটি দুর্দান্ত দল।"

প্রথমার্ধের শেষের দিকে দ্বিতীয় হলুদ কার্ড দেখে দলকে বিপদে ফেলে দেন অভিজ্ঞ ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি। মানচিনির মতে, ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে বোনুচ্চির বহিষ্কার হওয়াটা।

"বোনুচ্চির লাল কার্ড নিয়ে, ঘটনাটি অসতর্কতার কারণে হয়েছিল। স্পেনের বিপক্ষে ম্যাচটা ভারসাম্যপূর্ণ ছিল আর একারণেই এটা আক্ষেপের কারণ আমরা লড়াইয়ে ছিলাম।"

"এই হারের জন্য আমি কোনো কিছুকেই দায়ী করব না, কিন্তু লাল কার্ডটি ম্যাচে প্রভাব ফেলেছিল। এরপর আমরা কিছুটা সমস্যায় পড়ে যাই, কিন্তু আমরা প্রথমার্ধ ১-১ স্কোরলাইনে শেষ করতে পারতাম। প্রথমার্ধের শেষের দিকে আমাদের দ্বিতীয় গোল হজম করাটা উচিত হয়নি।"