বাংলাদেশ ম্যাচ সহজ হবে না: মালদ্বীপ কোচ

সাফ চ্যাম্পিয়নশিপে চার দিনের মধ্যে দুটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। অন্যদিকে প্রথম ম্যাচ খেলার পর বিশ্রাম ও প্রস্তুতি নেওয়ার জন্য ছয় দিন সময় পেয়েছে মালদ্বীপ। মালদ্বীপের চেয়ে তাই বাংলাদেশ স্বাভাবিকভাবে ক্লান্ত থাকবে বেশি। কিন্তু অস্কার ব্রুসনের দলকে ভিন্ন চোখে দেখছেন সুজাইন আলি। অজেয়ভাবে ছুটে চলা বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি মোটেও সহজ হবে না বলে শিষ্যদেরকে সতর্ক করেছেন মালদ্বীপ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 08:14 PM
Updated : 6 Oct 2021, 08:14 PM

মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে দুই দল। শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে শুভসূচনার পর শক্তিশালী ভারতের বিপক্ষে ১-১ ড্র করে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। অন্যদিকে সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনে মালদ্বীপ শুরতেই হোঁচট খেয়েছে নেপালের কাছে ১-০ গোলে হেরে।

২০০৮ সালে সাফে নিজেদের প্রথম শিরোপা জয়ের ১০ বছর পর মালদ্বীপ দ্বিতীয় শিরোপার স্বাদ পায় গত আসরে; ২০১৮ সালে বাংলাদেশের মাটিতে। কিন্তু এবার শুরুতেই ধাক্কা খেয়ে কোণঠাসা ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ২৯ ধাপ এগিয়ে থাকা দলটি।

২০০৩ সালে সাফে প্রথম ও সবশেষ শিরোপা পাওয়ার পর দেড় যুগ বাংলাদেশের কেটেছে হতাশায়। গত চার আসরে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ার বিষাদ হয়েছে সঙ্গী। কিন্তু ব্রুসনের ছোঁয়ায় বদলে যাওয়া বাংলাদেশ ইঙ্গিত দিচ্ছে ব্যর্থতার বৃত্ত ভেঙে বেরিয়ে আসার।

খেলোয়াড়দের কিছু একটা বলছেন বাংলাদেশ কোচ অস্কার ব্রুসন

সাফের ২৩ জনের বাংলাদেশ দলে ৯ জনই বসুন্ধরা কিংসের। জাতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচ ব্রুসনও এসেছেন কিংস থেকে। এই স্প্যানিয়ার্ডের কোচিংয়ে দলটি গত অগাস্টে মালদ্বীপে এএফসি কাপ খেলেছে। কিংসের দায়িত্ব নেওয়ার আগে মালদ্বীপের দল নিউ রেডিয়েন্টের কোচও ছিলেন তিনি। সব মিলিয়ে মালের এই মাঠ ব্রুসনের কাছে মোটেও নতুন নয় বলে মনে করেন মালদ্বীপ কোচ।

“আমি মনে করি, বাংলাদেশ ভালো দল। প্রায় একটা দল থেকেই তাদের অধিকাংশ খেলোয়াড় এসেছে। কোচও বসুন্ধরা কিংসের। সেখানকার ৮ জন (৯ জন) খেলোয়াড় আছে বাংলাদেশ দলে, যারা এখানে এএফসি কাপ খেলেছে। এই ভেন্যুতে তারা যখন খেলতে নামবে, তখন এটা তাদের কাছে মোটেও নতুন নয়। এই টুর্নামেন্টও তাদের কাছে নতুন নয়।”

আলি আশফাক, আলি ফাসিরের মতো তারকায় সাজানো আক্রমণভাগ মালদ্বীপকে প্রথম ম্যাচে গোল এনে দিতে পারেনি। বাংলাদেশের ফরোয়ার্ডরা ব্যর্থ হলেও দুই ডিফেন্ডার তপু বর্মন ও ইয়াসিন আরাফাত দলকে পথ দেখিয়েছেন। এর মধ্যে ইয়াসিন ত্রাতা ভারতের বিপক্ষে ম্যাচে।

সাফের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারতকে রুখে দেওয়া বাংলাদেশ আরও বেশি উজ্জীবিত দল বলে মনে করেন সুজাইন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো ভিডিও বার্তায় মালদ্বীপের কোচ বললেন, তার দৃষ্টিতে বাংলাদেশ ক্লান্ত নয় বরং পরিশ্রমী দল।

“পাঁচ দিনের মধ্যে দুই ম্যাচ খেলায় তাদের মধ্যে কিছুটা ক্লান্তি থাকতে পারে কিন্তু এ মুহূর্তে ফলাফলের দিক থেকে তারা দারুণ অনুপ্রাণিত হয়ে আছে। বিশেষ করে ভারতের বিপক্ষে ড্রয়ের পর।”

“তারা ভীষণ পরিশ্রম করেছে। ভারতের বিপক্ষে এক পয়েন্ট পাওয়ার কারণও এই পরিশ্রম। প্রথম ম্যাচের পর আমরা বেশি বিশ্রাম পেয়েছি কিন্তু তাই বলে বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য সহজ হবে না।”