মালদ্বীপ নয়, জামালদের ভাবনা নিজেদের নিয়ে

একটি করে জয় ও ড্রয়ে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ। সাফ চ্যাম্পিয়নশিপের মুকুট ধরে রাখার মিশনের শুরুতেই নেপালের কাছে হেরে কোণঠাসা মালদ্বীপ। আসছে ম্যাচটি তাই বাংলাদেশের জন্য অজেয়যাত্রা ধরে রাখার সুযোগ। আর মালদ্বীপ মরিয়া থাকবে ঘুরে দাঁড়াতে। জামাল ভূইয়া অবশ্য প্রতিপক্ষ নিয়ে তেমন একটা ভাবছেন না। বাংলাদেশ অধিনায়কের সব ভাবনাই নিজের দলকে ঘিরে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 06:47 PM
Updated : 6 Oct 2021, 08:20 PM

মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হবে দুই দল। শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে শুভসূচনার পর শক্তিশালী ভারতের বিপক্ষে ১-১ ড্র করেছে অস্কার ব্রুসনের দল। অন্যদিকে, ভালো খেলেও নেপালের কাছে নিজেদের প্রথম ম্যাচে ১-০ গোলে হারে মালদ্বীপ।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশের সুযোগ আছে পাঁচ দল নিয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতির এবারের আসরে ফাইনাল খেলা অনেকটাই নিশ্চিত করার। ৬ পয়েন্ট নিয়ে এ মুহূর্তে শীর্ষে আছে নেপাল।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো বুধবারের ভিডিও বার্তায় জামাল জানালেন মালদ্বীপের বিপক্ষে ৩ পয়েন্ট পাওয়ার লক্ষ্য।

“সবাই জানে এ ম্যাচটি মালদ্বীপের জন্য খুব গুরুত্বপূর্ণ। কিন্তু আসলেই আমি মালদ্বীপকে নিয়ে ভাবছি না। নিজের দলের প্রতি আমার পুরো মনোযোগ এবং যেটা আমার দলের জন্য গুরুত্বপূর্ণ, আমি শুধু সেটা নিয়েই ভাবছি।”

দক্ষিণ এশিয়ার ফুটবলের সর্বোচ্চ এই আসরে সেই ২০০৩ সালে শিরোপা জয়ের পথে মালদ্বীপকে হারিয়েছিল বাংলাদেশ। ২০১৫ সালে কেরালার আসরে দল হেরে যায় ৩-১ গোলে। এবার খেলাও মালদ্বীপের মাঠে। দর্শক সমর্থনও থাকবে আশফাক-ফাসিরদের পক্ষে। কিন্তু এসব নিয়ে মোটেও চিন্তিত নন জামাল।

“যদি মালদ্বীপ হারে, হারবে এবং এটাই ফুটবল। তারা হোম টিম। জনগণ, সমর্থক সবাই তাদের পাশে থাকবে, কিন্তু আমার দল ওসব কেয়ার করে না। আমরা এসব নিয়ে ভাবছি না। আমরা শুধু ভাবছি, এ ম্যাচ থেকে ভালো কিছু বের করে নেওয়া এবং সেটা তিন পয়েন্ট। আশা করি, আমরা সেটা পারব। আসলেই মালদ্বীপকে নিয়ে ভাবছি না আমরা।”