‘মেসি-নেইমাররা স্বরূপে ফিরলে যে কোনো কিছু সম্ভব’

লিওনেল মেসি, নেইমার, কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির অসাধারণ আক্রমণভাগ এখনও সেভাবে জ্বলে উঠতে পারেনি। সের্হিও রামোস নতুন ক্লাবের হয়ে এখনও নামতে পারেননি মাঠেই। ক্যারিয়ারে তাদের সবারই অর্জনের পাল্লা অনেক ভারী। তবে তাতে বর্তমানে সাফল্যের নিশ্চয়তা তো আর মেলে না। তাই দলের তারকাদের স্বরূপে ফেরার অপেক্ষায় আছেন পিএসজি কোচ মাওরিসিও পচেত্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 05:48 PM
Updated : 6 Oct 2021, 05:49 PM

গত অগাস্টে ফুটবল বিশ্বকে চমকে দিয়ে মেসিকে দুই বছরের চুক্তিতে দলে টানে পিএসজি। কেবল তাকেই নয়, এই গ্রীষ্মের দলবদলে তারকা সেন্টার-ব্যাক রামোস, প্রতিভাবান রাইট-ব্যাক আশরাফ হাকিমি, মিডফিল্ডার জর্জিনিয়ো ভেইনালডাম ও গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মার মতো গুরুত্বপূর্ণ চার খেলোয়াড়কেও দলে ভেড়ায় তারা। নেইমার, এমবাপে, আনহেল দি মারিয়া, মাউরো ইকার্দির মতো ফুটবলাররা তো আগে থেকেই সেখানে আছেন।

ইউরোপের সবচেয়ে তারকাসমৃদ্ধ দল এখন তারাই। ফলে সংবাদমাধ্যম থেকে শুরু করে সবার আকর্ষণের কেন্দ্রেও প্যারিসের দলটি। মেসি এখন পর্যন্ত তাদের হয়ে পাঁচ ম্যাচ খেলে গোল করেছেন একটি। মাঠে নেইমার ও এমবাপের সঙ্গে তার বোঝাপড়াটা এখনও সেভাবে গড়ে ওঠেনি।

প্যারিসে যাওয়ার পর থেকে রামোস লড়ছেন পুরনো চোটের সঙ্গে। সাবেক রিয়াল মাদ্রিদ ডিফেন্ডার এখনও পুরোদমে সতীর্থদের সঙ্গে অনুশীলনে যোগ দিতে পারেননি। মুভিস্টার প্লাসকে দেওয়া সাক্ষাৎকারে পচেত্তিনো বললেন, বাস্তবতার সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে সবার। প্রত্যেকের সেরাটা দিতে হবে মাঠে।

“সের্হিও রামোসের পরিস্থিতি হয়তো ২০১৪ সালের চেয়ে ভিন্ন, কিংবা মেসি বা নেইমারের। তারা চ্যাম্পিয়ন খেলোয়াড়। কিন্তু বাস্তবতার সঙ্গে তাদের মানিয়ে নিতে হবে।”

“আমাদের সবার মাথায় আছে, আমরা সেরা। কিন্তু সাফল্য পেতে তাদের সেই অবস্থানে থাকা দরকার। যদি তারা স্বরূপে ফিরতে পারে, অবশ্যই আমরা যে কোনো কিছু অর্জন করতে পারি। কিন্তু লড়াই শুরু হয় প্রত্যেক ব্যক্তির সেরাটা পাওয়ার মাধ্যমে।”

রেকর্ড ছয়বারের বর্ষসেরা খেলোয়াড় মেসিকে দলে পাওয়া এই আর্জেন্টাইন কোচের কাছে সেরা উপহার।

“সম্ভবত সে সর্বকালের সেরা। লিওকে দলে পাওয়া অনেক বড় উপহার। কেউ ভাবেনি সে বার্সেলোনা ছেড়ে আসবে, এমনকি সে নিজেও।”

“মেসিকে দলে টানার ক্ষেত্রে ক্লাব সভাপতি (নাসের আল খেলাইফি), (ক্রীড়া পরিচালক) লিওনার্দো এবং সর্বোপরি ক্লাবটি দুর্দান্ত কাজ করেছে। এটা প্যারিস এবং সারা বিশ্বে অনেক প্রত্যাশা তৈরি করেছে।”