‘রোনালদোকে পছন্দ করি, তবে মেসিই সেরা’

এক যুগেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলে রাজত্ব করছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। নিশ্চিতভাবেই সময়ের সেরা দুই ফুটবলার তারা। কিন্তু তুলনাটা যখন তাদেরই মধ্যে তখন বিতর্কের শেষ আর হয় না। ইংলিশ গ্রেট গ্যারি লিনেকারও যেমন শুরুতে কিছুটা দ্বিধায় পড়ে গেলেন। খানিক পরই অবশ্য সব সংশয় ঠেলে বললেন, মেসিই সেরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Oct 2021, 01:42 PM
Updated : 6 Oct 2021, 01:42 PM

বর্ষসেরা ফুটবলারের দৌড়ে মেসি একধাপ এগিয়ে থাকলেও জাতীয় দলের হয়ে অর্জনের ক্ষেত্রে তাকে পেছনে ফেলে দিয়েছিলেন রোনালদো। ক্লাব ফুটবলে সব শিরোপা একাধিকবার জয়ী এই দুই তারকার মধ্যে গত জুলাইয়ের আগ পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে সাফল্য ছিল শুধু রোনালদোর; ২০১৬ সালে ইউরো জিতেছিলেন তিনি। তবে গত জুলাইয়ে কোপা আমেরিকা জিতে পুরনো হতাশা কাটান আর্জেন্টাইন তারকা।

তাতে মেসি নাকি রোনালদো, কে সেরার বিতর্কেও যেন নতুন মাত্রা যোগ হয়।

ইংলিশ গ্রেট গ্যারি লিনেকার

স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কায় বুধবার প্রকাশিত লিনেকারের বিশদ সাক্ষাৎকারে উঠে এসেছে এই প্রসঙ্গও। ইংল্যান্ডের ইতিহাসের সেরা স্ট্রাইকারদের একজনের মতে, মেসিই এগিয়ে থাকবেন তার খেলার ধরন ও বল নিয়ে চোখ ধাঁধানো কারিকুরির জন্য।

৩৪ বছর বয়সী মেসির সঙ্গে তিনি এক কাতারে রেখেছেন আরেক আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো মারাদোনাকে।

“তারা (মেসি ও মারাদোনা) আমাদের আনন্দ দিয়েছে। আরও গ্রেট আছেন, যেমন দুই রোনালদো (ক্রিস্তিয়ানো রোনালদো ও রোনালদো নাজারিও দি লিমা); কিন্তু আমি তাদের অসাধারণ গোলদাতা হিসেবেই বেশি বিবেচনা করি। দিয়েগো (মারাদোনা) ও লিও (মেসি) প্রতি ম্যাচেই দুই বা তিনটি এমন কিছু করেছেন বা করেন, যা আমি বা প্রায় কেউই পুরো ক্যারিয়ারে করতে পারেনি। তাদের খেলা পুরোপুরি ভিন্ন ধাঁচের।”

“আমি ক্রিস্তিয়ানোকেও ভালোবাসি। আমি তাকে অনেক সম্মান করি, সেও গ্রেট...কিন্তু আমার ফুটবল মতামত হলো, দুজনের মধ্যে কে সেরা তা নিয়ে আসলে কোনো তুলনাই চলে না। তার কারণটা হলো লিও (বল নিয়ে) মাঠে যা কিছু করে। তবে, তারা এতটাই উঁচু মানের খেলোয়াড় যে তাদের তুলনা করাটাও আমাকে কষ্ট দেয়।"